ভারতীয় রেল

ভারতের কোটিপতি ট্রেনের নাম জানেন? কোটি কোটি টাকা আয় করে ভারতের কোন ট্রেন? ভারতের সবচেয়ে বেশি রোজগেরে ট্রেন কোনটি জানেন? ডাহা ফেল মহারাজা কিংবা বন্দে ভারতের মতো ট্রেনও! ভারতের কোন ট্রেনের আয়ে ফুলে ফেঁপে উঠছে ভারতীয় রেলের লক্ষ্মী ভান্ডার? জানুন ভারতীয় রেলের এই অজানা তথ্য।

ভারতীয় রেল আমাদের দেশের মূল্যবান সম্পদ। সূচনাটা পরাধীন ভারতে ইংরেজদের হাত ধরে হলেও ইদানিং সময়ের সাথে সাথে আমুল বদলে গিয়েছে, ভারতীয় রেলের খোলনলচে।দূরে হোক কিংবা কাছে নিত্যযাত্রী হোক কিংবা ভ্রমণ পিপাসু পর্যটক সকলেই এখন চোখ বুজে ভরসা করেন ভারতীয় রেলের উপর। আমাদের দেশের প্রতিটি প্রান্তে শিরা ধমনীর মতো ছড়িয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক।

প্রতিদিন মোট ২২৫৯৩ টি ট্রেন চালায় ভারতীয় রেল যার মধ্যে ১৩,৪৫২ টি ট্রেনই হল যাত্রীবাহী ট্রেন। তাই এমনি এমনিই ভারতীয় রেলকে আমাদের দেশের লাইফ লাইন বলা হয় না। এই গণপরিবহন ব্যবস্থা থেকে প্রতিমাসে মোটা অংকের লক্ষী লাভও হচ্ছে ভারতীয় রেলের। যার ফলে ফুলে ফেঁপে উঠছে রেলের কোষাগার। ভারতীয় রেল মালগাড়ি থেকেও মোটা অংকের অর্থ উপার্জন করে। কিন্তু এমনও কিছু যাত্রীবাহী ট্রেন আছে যা আয় করছে কোটি কোটি টাকা। আসুন দেখে নেয়া যাক ভারতীয় রেলের সর্বোচ্চ আয় প্রদানকারী ট্রেন কোনগুলি?

১) বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস: বর্তমানে এটাই ভারতের সর্বোচ্চ আয় প্রদানকারী ট্রেন। ২২৬৯২ নম্বরের এই বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস হযরত নিজামুদ্দিন থেকে বেঙ্গালুরু পর্যন্ত চলে। ২০২২-২৩ অর্থ বছরের হিসাবে ভারতীয় রেল কর্তৃপক্ষ এই ট্রেনটি চালিয়ে মোট ১৭৬ কোটি টাকা আয় করেছে।

২) শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস: সর্বোচ্চ আয়ের নিরিখে ভারতীয় রেলের এই তালিকায় দ্বিতীয় স্থানে জ্বলজ্বল করছে শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস। নয়াদিল্লি হয়ে এই ট্রেনটি কলকাতায় যায়। ২০২২-২৩ অর্থ বর্ষের হিসাবে এই ট্রেনটির আয় ১২৮ কোটি টাকা।

৩) ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস: এই তালিকায় তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস। এই ট্রেনটি নয়াদিল্লি থেকে ডিব্রুগড়ের মধ্যে যাতায়াত করে। গত আর্থিক বছরের হিসাবে এই ট্রেনের আয় হয়েছে ১২৬ কোটি টাকা।

৪) মুম্বাই রাজধানী এক্সপ্রেস: তালিকায় চতুর্থ স্থানে অধিকার করেছে মুম্বাই রাজধানী এক্সপ্রেস। এই ট্রেনটি নতুন দিল্লি ও মুম্বাইয়ের মধ্যে যাতায়াত করে। ২০২২-২০২৩ সালের আর্থিক বছরের হিসাবে এই ট্রেন থেকে ভারতীয় রেলের আয় হয় মোট ১২২ কোটি টাকা।

৫) রেবা আনন্দ বিহার এক্সপ্রেস: পঞ্চম স্থানে রয়েছে রেবা আনন্দ বিহার এক্সপ্রেস। এই ট্রেনটির নম্বর হল ১২৪২৭। ২০২২-২০২৩ সালের অর্থবর্ষে এই ট্রেন মোট ১১৬ কোটি টাকার বেশি আয় করেছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *