সাউথকে টুকে টুকেই

সাউথকে টুকে টুকেই চলছে বলিউডের! সাউথের সিনেমার কপি পেস্ট করেই বক্স অফিসে সুপারহিট! সাউথে তৈরী না হলে বলিউডে তৈরীও হত না এই সিনেমা গুলি! সাউথের ডুপ্লিকেট  সিনেমা কোন গুলি জানেন?

বলিউডকে ছাপিয়ে এখন গোটা দেশে সাউথের সিনেমার জয়জয়কার! সাউথের সিনেমার দাপটে এখন একপ্রকার   কোণঠাসা  হয়ে পড়েছে বলিউড। তাই বলিউডকে বাঁচাতে  এখন ময়দানে নেমে পড়েছেন বলিউডের শাহরুখ-সালমানের মতো বলিউড সুপারস্টাররা। শুধু তাই নয়  একটা সময় এই সাউথকে টুকে টুকেই চলেছে বলিউডের সিনেমা।

সালমান খান থেকে শুরু করে আমির খান,অক্ষয় কুমার এমনকি অজয় দেবগণও  অভিনয় করেছেন একাধিক সাউথের হিন্দি রিমেক সিনেমায়। বিশেষ করে সাউথের হিন্দি রিমেক ‘ওয়ান্টেড’ ছিল ভাইজান সালমান খানের ডুবন্ত কেরিয়ারের টার্নিং পয়েন্ট।  সাউথ থেকে টুকে পাশ  করা এমনই কিছু সিনেমা আছে যা বলিউডে চূড়ান্ত সফল।  আসুন দেখে নেওয়া যাক সেই তালিকা।

ওয়ান্টেড- রাতারাতি সলমন খানের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিল ব্লকবাস্টার হিট সিনেমা ‘ওয়ান্টেড’। এই সিনেমা মুক্তির পর বক্স অফিসে বিরাট ব্যবসা করেছিল। সুপারহিট তামিল সিনেমা ‘পোক্কিরি’র হিন্দি রিমেক ‘ওয়ান্টেড’।

বডিগার্ড- সাউথের সুপারহিট সিনেমা ‘বডিগার্ড’-ও বলিউডে রিমেক করা হয়েছিল। এই সিনেমাতেও অভিনয় করেছিলেন সালমান খান। তামিল, হিন্দি আর মালয়ালম মোট এই তিনটি  ভাষায় তৈরি হয়েছিল ‘বডিগার্ড’। বড়পর্দায় সলমন খান আর করিনা কাপুরের অভিনয় নজর কেড়েছিল দর্শকদের। বক্স অফিসেও বিরাট লক্ষ্মীলাভ  করেছিল ‘বডিগার্ড’।

গজনি- সাউথের জনপ্রিয় একজন পরিচালক এ আর মুরগাডোস। তাঁরই পরিচালিত হিন্দি রিমেক ‘গজনি’-তে অভিনয় করেছিলেন বলিউড অভিনেতা আমির খান। এই সিনেমা সময় বক্স অফিসে সমস্ত রেকর্ড ভেঙে গুঁড়িয়ে দিয়েছিল। তবে  ‘গজনি’ সিনেমাটিই মুরগাডোস প্রথমে তামিল ভাষায় তৈরী করেছিলেন। এই সিনেমার নায়ক ছিলেন তামিল সুপারস্টার সূর্য।

সিংহম- এই সিনেমায় অভিনয় করার পর থেকেই অজয় দেবগণকে বলিউডের ‘সিংহম’ বলেন সবাই। এই সিনেমায় অজয় দেবগণ একজন সৎ,নিষ্ঠাবান পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছিলেন। যার ভয়ে হাঁটু কাঁপে গুন্ডা বদমাইশদের।  এই ছবিটিও সাউথের সিনেমার হিন্দি রিমেক। সুপারহিট সেই তামিল সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন দক্ষিণী তারকা সূর্য।

রাওডি রাঠৌর- সাউথে বিরাট সাফল্যের পর হিন্দিতেও পর্দা কাঁপাতে হাজির হয়েছিলেন রাউডি রাঠৌর। হিন্দি সিনেমায় রাওডি চরিত্রে অভিনয় করেছিলেন অভিনেতা অক্ষয় কুমার। বাংলাতেও এই সিনেমার রিমেক তৈরি করা হয়েছিল। প্রত্যেকটা সিনেমাই বক্স অফিসে দারুন ব্যবসা করেছিল।

দৃশ্যম- মালয়ালম ভাষার পর হিন্দিতেও  তৈরি হয়েছিল এই সিনেমা। দৃশ্যমের হিন্দি রিমেক সিনেমায় অভিনয় করেছিলেন অভিনেতা অজয় দেবগণ।বক্স অফিসে সুপারহিট এই সিনেমাটি একাধিক জাতীয় পুরস্কারও পেয়েছিল। মালায়ম সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন মোহনলাল।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *