উপোষ করা

উপোষ যখন উপকারী! জানেন প্রাচীন ভারতীয় রীতি উপোষের অলৌকিক উপকারিতা গুলি কি কি? বৈজ্ঞানিক ভাবে উপোষ কেন উপকারী জানেন? মাত্র একদিনের উপোষ বদলে দিতে পারে অনেক কিছু! জানেন একদিন বা অর্ধেক বেলার উপবাস আমাদের শরীরের কী কী উপকার করে?

আমাদের দেশে ধর্মীয় আচরণ পালন করতেই উপোষ করার রীতি প্রচলিত রয়েছে যুগ যুগ ধরে। এছাড়াও  বিয়ে,অন্নপ্রাশন ও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে উপোষ করে পুজো করার রীতি আছে। তবে শুধু হিন্দু ধর্ম নয়, ইসলাম, বৌদ্ধ ও অন্যান্য ধর্মে বিশ্বাসী মানুষও বিভিন্ন কারণে উপোষ করেন। তবে অনেকে মনে করেন, উপোষ করলে শরীরের ক্ষতি হয়।  কিন্তু অনেকেই জানেন না উপোষ করার পিছনে রয়েছে বেশ কিছু উপকারিতাও। যার পিছনে রয়েছে বৈজ্ঞানিক ব্যাখাও। আমাদের শরীরে খানিকটা পৃথিবীর মতোই। আমাদের শরীরে ৮০ শতাংশ জলীয় পদার্থ আর ২০ শতাংশ থাকে সলিড পদার্থ থাকে।

শরীরও নানাভাবে দূষিত হতে থাকে। বিশেষ করে সলিড খাবার বেশি খাওয়া হয়ে গেলে নানান সমস্যা দেখা দেয় শরীরে। আর এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় উপোষ করে। উপোষ করলে শরীর থেকে এই ধরনের অপ্রয়োজনীয় পদার্থ সহজেই বর্জন করা যায়। তবে ভুলেও তা অভ্যাস করে ফেলবেন না যেন। এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে।আসুন দেখে নেওয়া যাক উপোষ করে শরীরের কি কি রোগ প্রতিরোধ করা যায়?

রোগ প্রতিরোধে সাহায্য করে 

বৈজ্ঞানিক তথ্য অনুযায়ী উপোষ করলে শরীরের অতিরিক্ত বর্জ্য বেরিয়ে যায়। যা,শরীরের পক্ষে ভালো। একদিন না খেলে শরীরের অতিরিক্ত খাবার হজম হয়ে যায়, কমে যায় অসুখ-বিসুখের সম্ভাবনাও।

হজমে সাহায্য করে

উপোষ করলে হজমের সমস্যা কম হয়। একদিন না খেলে হজম না হওয়া খাবার ভালো ভাবে হজম  হয়ে যায়। ফলে শরীর স্বাভাবিক থাকে।

ব্যাথা থেকে মুক্তি 

বৈজ্ঞানিকদের দাবি  উপোষ করলে শরীর ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক ইত্যাদি উপাদান সহজে শোষণ  করে নেয়। এরফলে হাড়ের জয়েন্ট মজবুত থাকে,আর  শরীর ব্যাথা থেকে মুক্তি পায়।

মুটিয়ে যাওয়া থেকে মুক্তি 

উপোষ করলে শরীরের অতিরিক্ত চর্বি গলে যায়। একদিন না খেলে শরীরের অতিরিক্ত ফ্যাট বা চর্বি থেকেই দেহ তার প্রয়োজনীয় দ্রব্য সংগ্রহ করে। এইভাবে চর্বি মুটিয়ে যাওয়া থেকে মুক্তি দেয়।

মাথার জন্য খুবই উপকারি

উপোষ শরীরের সাথে সাথে মাথার জন্যও খুব ভালো। কারণ এতে বুদ্ধি সচল থাকে, মনও চিন্তা মুক্ত থাকে। মন স্থির হয়, মনোযোগ বাড়ে, বাড়ে স্মৃতি শক্তি৷

আয়ু বৃদ্ধিতে সাহায্য 

মাঝে মধ্যে উপোষ করলে আয়ু বাড়ে। কারণ  এতে  শরীর ফিট ও রোগ মুক্ত থাকে। আর শরীর ফিট মানেই আয়ুও বাড়ে।

শরীরের অতিরিক্ত জল কমে যায় 

উপোষ করলে শরীর অতিরিক্ত জল শুষে নেয়। জল হ্রাস পেলেও শরীর তা ব্যালেন্স করে নেয়।

অন্যান্য  উপকারিতা

শরীরে হিমগ্লোবিনের মাত্রা ঠিক থাকে।

উপোষ করলে শরীরে কিছু পজেটিভ ব্যাকটেরিয়া জন্মায়। যা খারাপ ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে।

শরীরের ভারসাম্যতা বজায় থাকে।

উপোষ করলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ে।  যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করতে পারে।

তবে সাবধান! উপোষ করা ভালো, কিন্তু অতিরিক্ত একেবারেই নয়। তাছাড়া উপকারিতার কথা ভেবে উপোষ করতে চাইলে অবশ্যই ডাক্তারের সাথে আলোচনা করা উচিত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *