শরীরে ক্যানসার আছে কিনা, জানিয়ে দেবে চোখের পাঁচটি লক্ষণ! এগুলো দেখা মাত্রই বুঝে নিন, ক্যান্সার থাবা বসিয়েছে আপনার শরীরে!

শরীরে ক্যানসার আছে কিনা, জানিয়ে দেবে চোখের পাঁচটি লক্ষণ! এগুলো দেখা মাত্রই বুঝে নিন, ক্যান্সার থাবা বসিয়েছে আপনার শরীরে!

শরীরে ক্যানসার আছে কিনা, জানিয়ে দেবে চোখের পাঁচটি লক্ষণ!! এগুলো দেখা মাত্রই বুঝে নিন, ক্যান্সার থাবা বসিয়েছে আপনার শরীরে!! এই লক্ষণগুলো ধরিয়ে দেবে ক্যান্সারের মারণ বিষ!! শুধু চোখ দেখেই, ৫ রকম ক্যান্সার চিহ্নিত করা সম্ভব!! পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই বাড়ি বসে চোখ দেখে ক্যান্সার যাচাই করুন এইভাবে!!…… ক্যান্সার অত্যন্ত ভয়ঙ্কর একটি রোগ। এই রোগের চিকিৎসা শুরু থেকেই করা দরকার। তবেই রোগীর প্রাণ বাঁচার সম্ভাবনা থাকে। প্রতিবছর বিশ্বের সিংহভাগ মানুষ মারা যান কেবল মাত্র ক্যান্সারের কারণে। অনেকেই জানেন না চোখের পাঁচটি লক্ষণ ক্যান্সারের ইঙ্গিত বহন করে। অর্থাৎ চোখের পাঁচটি উপসর্গ আপনাকে আগে থেকেই বলে দিতে পারে, আপনি ক্যান্সারে আক্রান্ত হতে চলেছেন। চিকিৎসকদের মতে,,,,, শরীরে ক্যান্সার বাসা বাঁধলে চোখেও এর প্রভাব পড়ে। তাই চোখ দেখেও, ক্যান্সারকে শনাক্ত করা যায়। দেখে নিন চোখের এই পাঁচটি লক্ষণ কি কি –

১, দৃষ্টি ঝাপসা – সাধারণত ৩০ বছরের পর মানুষের দৃষ্টি ঝাপসা হতে শুরু করে। এটা খুবই স্বাভাবিক। কিন্তু আচমকা ৩০ বছরের আগে দৃষ্টি ঝাপসা হতে শুরু করলে সাবধান হতে হবে। গবেষণায় দেখা গিয়েছে, ফুসফুসে টিউমার হলে অর্থাৎ ফুসফুসে ক্যান্সার সৃষ্টি হলে দৃষ্টি ঝাপসা হতে থাকে। তাই অকারনেই চোখের দৃষ্টি ঝাপসা হয়ে এলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

২, চোখ ব্যথা – চোখের লক্ষণ দেখে ব্রেন ক্যান্সারকেও শনাক্ত করা সম্ভব। ব্রেন ক্যান্সার হওয়ার আগে ব্রেনে টিউমার হয়। আর যখনই ব্রেন টিউমার শুরু হয়, তারই সঙ্গে সঙ্গে রোগীর চোখের ব্যথা আরম্ভ হয়। অকারনে চোখ ব্যথা করলে অবশ্যই ডাক্তার দেখান।

৩, চোখে স্পট – ক্যালিফোর্নিয়ার এক গবেষণায় দেখা গিয়েছে, চোখে স্পট পড়ার সঙ্গে চোখের ক্যান্সারের সম্পর্ক রয়েছে। অনেক সময় চোখে ক্যান্সার হলে চোখে নানা ধরনের স্পট পরে। চোখের দৃষ্টিশক্তি কমে যায়। ঘন ঘন চোখ লাল হয়। এ লক্ষণগুলো দেখলে সতর্ক হতে হবে।

৪, চোখ জ্বালা – গবেষণায় আরো দেখা গিয়েছে, চোখ জ্বালাপোড়া, চোখের রং ঘোলাট হয়ে যাওয়ার সঙ্গে বক্ষ যুগলের ক্যান্সারের সম্পর্ক রয়েছে। অনেক সময় মহিলাদের বক্ষ যুগলে ক্যান্সার হলেও, চোখ জ্বালাপোড়া করে। মহিলারা এই লক্ষণটি বিশেষভাবে খেয়াল রাখুন।

৫, চোখের শক্তি নষ্ট – অনেক সময় দেখা যায় বয়স হওয়ার আগেই চোখের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যায়। কিংবা চোখের দৃষ্টিশক্তি কমতে শুরু করে। গবেষণায় দেখা গিয়েছে, প্রস্টেট ক্যান্সারের ক্ষেত্রে এ ধরনের লক্ষণ দেখা যেতে পারে।।

তবে চিকিৎসকরা জানিয়েছেন সব ক্যান্সার চোখে ছড়ায় না। সব ক্যান্সারের লক্ষণ আপনি চোখ দেখে বুঝতে পারবেন না। তবে উল্লেখিত এই কয়েকটি ক্যান্সার আপনি চোখ দেখেই শনাক্ত করতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *