হিন্দু শাস্ত্র সিঁদুর

বিবাহিত হিন্দু মহিলারা সিঁথিতে কেন সিঁদুর পরে জানেন? মেয়েদের ১৬ সিঙ্গারের মধ্যে অন্যতম সিঁদুর! হিন্দু শাস্ত্র মতে কেন সিঁদুর পরা উচিত মহিলাদের? সিঁথির সিঁদুরের জোরে বিপদ থেকে কিভাবে রক্ষা পায় স্বামী? পিছনে রয়েছে ঠিক কোন রহস্য?  স্ত্রীরা কি শুধুই স্বামীর মঙ্গল কামনায় সিঁদুর পরেন? কি বলছে শাস্ত্র? জানেন কেন সিঁদুর পরা স্বাস্থ্যকর? কিই’বা বলছে বিজ্ঞান?

টকটকে লাল সিঁদুর মানেই শক্তি ও ভালোবাসার প্রতীক। প্রত্যেক হিন্দু মহিলাই স্বামীর দীর্ঘ জীবন আর মঙ্গল কামনা করেই সিঁথিতে সিঁদুর পরে থাকেন। বহু মানুষের বিশ্বাস একজন স্ত্রী তার সিঁথির সিঁদুরের জোরেই স্বামীকে যেকোনো বিপদের হাত থেকে বাঁচাতে পারে। বিয়ের দিনেও সিঁদুর পরার পরেই প্রত্যেক মেয়ের বিয়ের সাজ সম্পন্ন হয়। পন্ডিতরা বলেন সিঁদুরের লাল রং নারী শক্তির প্রতীক।

মাথায় বিরাজমান দেবী লক্ষ্মী

হিন্দু শাস্ত্র মতে মানুষের শরীরের বিভিন্ন স্থানে দেবতা বিরাজমান থাকেন। তেমনি দেবী লক্ষ্মী মাথায় বিরাজমান থাকেন। তাই তাঁকে  সন্মান জানাতেই বিবাহিত মহিলারা সিঁথিতে সিঁদুর পরেন। দেবী লক্ষ্মীর কৃপাতেই  স্বামী-স্ত্রী আজীবন একসাথে সুখে সংসার করেন।

বলা হয় স্বয়ং ব্রহ্মা কপালে অধিষ্ঠান করেন। তাই ব্রহ্মাদেবকে সন্মান জানাতে এবং তুষ্ট রাখতেই বিবাহিত মহিলারা সিঁথিতে সিঁদুর পরেন।সিঁদুর নিয়ে একাধিক মতবাদ আছে জ্যোতিষ শাস্ত্রেও।

কিন্তু শুধুই কি তাই? জানলে অবাক হবেন স্বামীর মঙ্গলকামনা ছাড়াও সিঁদুরের রয়েছে বিশেষ স্বাস্থ্যগুণও। সিঁদুর পরার নেপথ্যে রয়েছে বিশেষ বৈজ্ঞানিক কারণও। জানলে অবাক হবেন সিঁদুর শরীর-স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। কিন্তু কীভাবে?

কেন সিঁদুর পরা স্বাস্থ্যকর?

বৈজ্ঞানিক মতে সিঁদুর মস্তিষ্ক ও মাথার নার্ভের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। মহিলারা মাথার যে জায়গায় সিঁদুর পরেন,তাকে বলা হয় ব্রহ্মতালু। এই স্থানেই থাকে মস্তিষ্কের গুরুত্বপূর্ণ নার্ভ। তাই সিঁদুর মহিলাদের মাথাব্যাথা, ট্রেস, দুশ্চিন্তা থেকে মুক্ত রাখতে সাহায্য করে। ঘুম বাড়ানোর পাশাপাশি মেডিটেশানেও সাহায্য করে সিঁদুর।

স্নায়ুর কার্যক্ষমতা বাড়াতেও সাহায্য করে সিঁদুর। মুনি ঋষিরা মনসংযোগ বাড়াতে সিঁদুরের তিলক কেটে ধ্যানে বসতেন। স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে সিঁদুর। সিঁদুরে থাকা চন্দন মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। অনেকে বলেন সিঁদুর যৌন চাহিদা বৃদ্ধি করতেও সাহায্য করে।

সিঁদুর কিভাবে তৈরী করা হয় জানেন?

কিন্তু বহুগুণ সমৃদ্ধ  সিঁদুরে এমন কি থাকে জানেন?  যা স্বাস্থ্যের পক্ষে এত উপকারী? সিঁদুর তৈরী করা হয় হলুদ, চুন, চন্দন এবং খুব অল্প পরিমাণ পারদ দিয়ে। সিঁদুরের লাল রং ধরে রাখতেই সাহায্য করে পারদ। আয়ুর্বেদ শাস্ত্র মতে বিভিন্ন ওষুধ তৈরির কাজে হলুদ অব্যর্থ।  বিভিন্ন গবেষণা দেখা গিয়েছে, মানসিক চাপ কমাতে, উদ্বেগ কমাতে, অবসাদ কমাতে হলুদের বিশেষ ভূমিকা রয়েছে। অন্য দিকে চন্দন তার শীতল বৈশিষ্ট্যের জন্যও পরিচিত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *