বিশ্বকাপে ফাইনাল ম্যাচে হেরে গেল, এই ৫টি রেকর্ড গড়েছে ভারত! ৫ টি দিক থেকে ইন্ডিয়া জিতে গিয়েছে!

বিশ্বকাপে ফাইনাল ম্যাচে হেরে গেল, এই ৫টি রেকর্ড গড়েছে ভারত! ৫ টি দিক থেকে ইন্ডিয়া জিতে গিয়েছে!

বিশ্বকাপে ফাইনাল ম্যাচে হেরে গেল,
এই ৫টি রেকর্ড গড়েছে ভারত!

৫ টি দিক থেকে ইন্ডিয়া
জিতে গিয়েছে!

বিশ্ব চ্যাম্পিয়নের ট্রফি না পেলেও,
ভারতের লজ্জার কিছুই নেই!

এই ৫ ক্ষেত্রে ভারতের ধারে কাছে নেই
অস্ট্রেলিয়া, ইংল্যান্ড!
চুনোপুঁটি বাকি সব দেশ

কোন পাঁচটি রেকর্ড করেছে ভারত?
দেখুন এক নজরে

বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারত হেরে গিয়েছে। ফাইনাল ম্যাচে বিরাট, রোহিতদের ম্যাজিক কাজ করেনি। তবে ফাইনালে ভারত হেরে গিয়েছে তো কি হয়েছে, হারার সাথে সাথে ভারতের ঝুলিতে এসেছে, গুনে গুনে পাঁচ পাঁচটি রেকর্ড। যা আপনারা অনেকেই জানেন না। এগুলো জানার পর ক্রিকেট বিশ্বকাপে ভারতের হার নিয়ে আপনার আর কোনো লজ্জা থাকবেনা! কারণ ভারতের তুলিতে এমন পাঁচটি রেকর্ড এসেছে, যার কাছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডও চুনোপুটি। ক্রিকেট বিশ্বচ্যাম্পিয়নের ট্রফি না পেলেও এই রেকর্ডগুলো ভারতের মান সম্মান অনেকটাই বাড়িয়ে দিয়েছে। দেখে নিন ভারতের ভাগ্যে কোন পাঁচটি রেকর্ড এসেছে –

১, বিরাট কোহলির রানের বন্যা – ২০২৩ সালের গোটা বিশ্বকাপে, দুর্দান্ত পারফরম্যান্স করেছেন ভারতের বিরাট কোহলি। মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং এর মতন কিংবদন্তিরা যা পারেননি, ২০২৩ সালের বিশ্বকাপে বিরাট কোহলি সেটাই করে দেখিয়েছেন। চলতি বছরের বিশ্বকাপে বিরাট সবচেয়ে বেশি শতরান করে শচীন টেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছেন। এমনকি গোটা বিশ্বকাপে সেরা ক্রিকেটারের খেতাব পেয়েছেন বিরাট কোহলি। ফলে ভারত ফাইনালে না জিতলে কি হবে টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের পুরস্কারটা ছিনিয়ে নিয়েছে ভারতের সোনার ছেলে।

২, রোহিত শর্মার দুর্ধর্ষ জয় লাভ – ২০২৩ সালের বিশ্বকাপে রোহিত শর্মা একাধিক রেকর্ড ভেঙে নজির গড়েছেন। তারকা ক্রিকেটার রোহিত শর্মা এই প্রথম ভারতীয় অধিনায়ক যিনি ওয়ানডে বিশ্বকাপের একক সংস্করণে টানা ৯টি ম্যাচ জিতেছেন।। এর আগে এই রেকর্ডটি ছিল সৌরভ গাঙ্গুলীর অধীনে। তিনি ২০০৩ সালে টানা আটটি ম্যাচ জিতেছিলেন।

৩, রোহিত শর্মার নজরকাড়া রান – ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে রোহিত শর্মা একাধিক রেকর্ড তৈরি করেছেন। যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। ২০২৩ সালের বিশ্বকাপে রোহিতের আরো একটি রেকর্ড হলো, তিনি ব্যাক টু ব্যাক ৫০০রও অধিক রান করেছেন। এর আগে শচীন টেন্ডুলকার ছিলেন এই কৃতিত্বের দাবিদার। অর্থাৎ রোহিত শর্মা সচিন তেন্ডুলকারকেও ছাপিয়ে গিয়েছেন।

৪, রবীন্দ্র জাদেজার দুর্দান্ত উইকেট – ২০২৩ সালের বিশ্বকাপ যারা দেখেছেন তারা জানেন কি জাদু দেখিয়েছেন রবীন্দ্র যাদেজা! ২০২৩ সালের বিশ্বকাপে ভারতের রবীন্দ্র জাদেজা হলেন, একমাত্র স্পিনার যিনি সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। এখনো পর্যন্ত অন্য কোন ক্রিকেটার তার ধারে কাছে ঘেঁষতে পারেনি।

৫, নরেন্দ্র মোদির স্টেডিয়ামের মাথায় নতুন পালক – এইবার ক্রিকেট বিশ্বকাপে ভারতের সবচেয়ে বড় রেকর্ড হলো স্টেডিয়ামে বসে বিশাল সংখ্যক দর্শকদের খেলা দেখানো। এই দিক থেকে ভারত অন্যান্য সমস্ত দেশকে এক কথায় ছাপিয়ে গিয়েছে। চলতি বছর ভারতে আয়োজিত ক্রিকেট বিশ্বকাপ খেলা হয়েছে দশটি স্টেডিয়ামে। এই দশটি স্টেডিয়ামে মোট বারো লক্ষ পঞ্চাশ হাজার তিনশো সাতজন দর্শক বসে খেলা দেখেছেন। আর এই পরিমাণ দর্শক অন্য কোন দেশের স্টেডিয়ামে হয়নি। তার মধ্যে সবচেয়ে নজর কেড়েছে নরেন্দ্র মোদী স্টেডিয়াম। এই স্টেডিয়ামে ক্রিকেট বিশ্বকাপের দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। আর এই দুদিনই নরেন্দ্র মোদি স্টেডিয়ামে যে পরিমাণ মানুষ হয়েছে তা এক কথায় অবিশ্বাস্য।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *