রাম মন্দির

চাকরি  না পেলেও নো টেনশন! রাম মন্দিরের পুরোহিত হতে পারলেই পাবেন মোটা মাইনে! লোভনীয় প্রস্তাব মিলতেই রাম মন্দিরের পুরোহিত পদে আবেদনে ছড়াছড়ি! ২০ জন পুরোহিত পদের জন্য আবেদন করেছেন ৩ হাজার প্রার্থী! রাম মন্দিরের পুরোহিত হওয়ার যোগ্যতা কি? কত টাকাপারিশ্রমিক জানেন?

ভগবান শ্রী রামচন্দ্র এবং তার নামে প্রতিষ্ঠিত রাম মন্দির হিন্দুদের কাছে অত্যন্ত সংবেদনশীল একটি বিষয়। এই মুহূর্তে সকলেই অধীর আগ্রহে বসে রয়েছেন কবে রাম জন্মভূমিতে প্রতিষ্ঠিত হবে অযোধ্যার রাম মন্দির। স্বাভাবিক ভাবেই এই মন্দিরের গুরুত্ব হিন্দুদের কাছে অপরিসীম। সব ঠিক থাকলে লোকসভা নির্বাচনের আগেই এই মন্দিরের দ্বার খুলে যাবে সাধারণ মানুষদের জন্য।

সেই উদ্দেশ্যেই ইতিমধ্যে মন্দিরের পুরোহিত নির্বাচনের কাজ শুরু করে দিয়েছেন মন্দির কর্তৃপক্ষ। জানা যাচ্ছে রাম মন্দিরের পুরোহিত নির্বাচনের জন্য সম্প্রতি বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। সম্প্রতি শ্রীরাম তীর্থক্ষেত্র ট্রাস্টের পক্ষ থেকে পুরোহিত নির্বাচনের জন্য দেওয়া হয়েছিল বিজ্ঞপন।

তবে রাম জন্মভূমি অযোধ্যার এই মন্দিরে পৌরোহিত্য  করা সত্যিই ভাগ্যের ব্যাপার। তাই স্বাভাবিকভাবেই এই বিজ্ঞাপন নজরে পড়তেই এই পদের জন্য আবেদন জমা পড়েছে শয়ে শয়ে। কিন্তু রাম মন্দিরের পৌরোহিত্য করার জন্য খালি রয়েছে মাত্র কুড়িটি আসন। তবে ইতিমধ্যেই প্রায় ৩ হাজারেরও বেশি মানুষ আবেদন জানিয়েছেন এই পদের জন্য।  তবে রাম মন্দিরের পুরোহিত হওয়া সহজ নয় মোটেই! রাম মন্দিরের পুরোহিত হওয়ার জন্য যেতে হবে কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে।

ইন্টারভিউ প্যানেল

অযোধ্যায় করসেবকপুরমে তিন জন সদস্যের একটি প্যানেল ইন্টারভিউ পর্বের দ্বারা এই তালিকা চূড়ান্ত করবেন। এই প্যানেলে থাকবেন বৃন্দাবনের হিন্দু ধর্মগুরু জয়কান্ত মিশ্র। এছাড়া থাকবেন অযোধ্যার দুই মোহন্ত মিথিলেশ নন্দিনী এবং সত্যনারায়ণ দাস।

শর্ট লিস্টিং

এই মন্দিরের পুরোহিত হতে গেলে প্রার্থীদের বহু কঠিন পরীক্ষা দিতে হবে। প্রথম পর্যায়ে  মন্দির কর্তৃপক্ষ  মোট ২০০ জনকে রাম মন্দিরের পুরোহিত হিসেবে বাছাই করবেন। প্রশ্নোত্তর পর্বে থাকবে বিভিন্ন পুজোপার্বণের নিয়ম কানুনের খুঁটিনাটি প্রশ্নসহ রামের সন্ধ্যা বন্ধনের পুজো পদ্ধতি, উপাসনা মন্ত্র, কর্মকাণ্ড ইত্যাদি। তাছাড়া প্রশ্ন থাকবে হিন্দু ধর্ম-পুরাণের নানা বিষয় নিয়ে।

প্রশিক্ষণ পর্ব 

এই কঠিন নির্বাচন পর্বের পর শর্ট লিস্টেড হওয়া ২০০ জন  প্রার্থীই  পুরোহিত পদের জন্য  ছয় মাস প্রশিক্ষণ  নিতে পারবেন। অযোধ্যায় রেসিডেন্সিয়াল বিল্ডিংয়ে চলবে এই পুরোহিতদের ট্রেনিং পর্ব। নির্দিষ্ট ধর্মীয় পাঠক্রম ধরে চলবে এই প্রশিক্ষণ। নির্বাচিত না হলেও শর্ট লিস্টেড হওয়া সমস্ত পুরোহিত পদের প্রার্থীদের ট্রেনিং শেষে দেওয়া হবে একটি সার্টিফিকেট। ভবিষ্যতে তাঁদের কোনও পদ ফাঁকা হলে তাদের ডাকা হতে পারে বলে জানিয়েছেন রাম মন্দির ট্রাস্টের কোষাধ্যক্ষ গোবিন্দ দেব গিরি।

পারিশ্রমিক কত?

কিন্তু প্রশ্ন হল দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই মন্দিরের পুরোহিতদের পারিশ্রমিক কত? মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে নির্বাচিত পুরোহিতদের প্রশিক্ষণ চলাকালীন  থাকা-খাওয়ার ব্যবস্থা ছাড়াও ২০০০ টাকা বৃত্তি পাবেন।  রাম মন্দিরের মুখ্য পুরোহিতের পারিশ্রমিক  ২০ হাজার টাকা। এছাড়াও চার সহায়ক পুরোহিতের বেতন  ২০ হাজার টাকা। তাছাড়া  কোঠারি কিংবা ভাণ্ডারিরা পাবেন ১৫ হাজার টাকা। ভৃত্যদের দেওয়া হবে ১৫ হাজার টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *