রবি জয়পুরিয়া

আম্বানি আদানিদের নাম তো সবাই শুনেছেন! কিন্তু আপনি কি চেনেন ভারতের সবচেয়ে বড় এই ‘কোলা কিং’-কে। হ্যাঁ, ঠিকই ধরেছেন কথা হচ্ছে ভারতীয় ধনকুবের রবি জয়পুরিয়াকে নিয়ে। আমাদের দেশের নতুন উদ্যোগপতিদের কাছে তিনি অনুপ্রেরণা। ফোর্বসের ধনকুবেরদের তালিকায় ২১৮ তম স্থানে রয়েছেন ভারতের এই বিখ্যাত ব্যবসায়ী। শুধুমাত্র সফ্ট ড্রিংক বোতল বন্দি করেই হাজার হাজার কোটি টাকার মালিক তিনি।

বিদেশে পড়াশোনা করলেও ১৯৮৫ সালে দেশে ফিরে পারিবারিক ব্যবসায় যোগ দিয়ে নরম পানীয়র দুনিয়ায় যুগান্তকারী পরিবর্তন এনেছিলেন তিনি। বর্তমানে ৬৮ বছর বয়সী এই সফল উদ্যোগপতি নিজের ব্যবসায়িক জীবনে একাধিক পুরস্কার পেয়েছেন। পৃথিবীর অন্যতম জনপ্রিয় নরম পানিও বোতল বন্দি করার দায়িত্ব রয়েছে তাঁরই তৈরী সংস্থার ওপর। আমেরিকার বিখ্যাত একটি সংস্থার পরেই রবির সংস্থাই প্রথম নরম পানিয়টি সবথেকে বেশি বোতল বন্দি করে।

পারিবারিক ব্যবসা ভাগের আগে, রবির পরিবার অন্য একটি জনপ্রিয় নরম পানীয় বোতলে ভরার কাজ করত। পরে রবি অন্য একটি সংস্থা চালু করে সমান জনপ্রিয় অন্য একটি নরম পানীয় বোতলবন্দি করার কাজ শুরু করেন। এরপর তিনি নিজে উদ্যোগী হয়ে কয়েকটি সংস্থা তৈরি করেন।

২০২২ সালে ভারতের ধনী ব্যক্তিদের তালিকায় ২১ তম স্থানে ছিলেন তিনি। বর্তমানে তাঁর কোম্পানি পেপসিকো ভারতের সবচেয়ে বড় বটলার। বটলার অর্থাৎ দেশের পেপসিকোর সর্বাধিক পানীয় উপাদানগুলিকে মিশ্রিত করে পানীয়ের সঙ্গে বোতল এবং ক্যানগুলি ভর্তি করে তার কোম্পানি।

ব্যবসায়িক দক্ষতার জোরে রবি এখন ভারতের অন্যতম ধনী ব্যবসায়ী। ২০২৩ সালের অক্টোবর মাসের হিসাবে ভারতীয় এই ধনকুবেরের মোট সম্পত্তির পরিমাণ ১১৬০ কোটি ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৯৭ হাজার কোটি টাকা। রবি জয়পুরিয়ার বাজেট হোটেল চেন Lemon Tree এবং স্বাস্থ্যসেবা সংস্থা Medanta-তেও স্বল্প অংশীদারিত্ব রয়েছে। বড় ভাইয়ের লাভজনক পেপসিকোর দিল্লি ফ্র্যাঞ্চাইজিটি  কিনে নেওয়ার পর দেশের পানীয়ের বাজারের উপর তাঁর দখল আরও বেড়েছে।

রবির স্ত্রীর নাম ধারা জয়পুরিয়া। তাঁদের দুই সন্তান। পুত্র বরুণ জয়পুরিয়া এবং কন্যা দেবয়ানী জয়পুরিয়া। জয়পুরিয়া পরিবারের এই আগামী প্রজন্মও ইতিমধ্যেই ব্যবসায়িক জগতে নাম উজ্জ্বল করেছেন। দুই সন্তানের নামেই সব থেকে বড় দুটি সংস্থার নাম লিখে দিয়েছেন রবি।

ছেলে বরুণ জয়পুরিয়া দেশে Nike ফ্র্যাঞ্চাইজির দেখাশোনা করেন। ভারতে তার ১১ টি শাখা আছে। সংস্থাটি স্পোর্টস বিভাগের একাধিক পণ্যের জগতে অত্যন্ত জনপ্রিয়। এছাড়াও তাঁর কন্যা দেবযানী, দেবযানী ইন্টারন্যাশনাল-এর দায়িত্বে রয়েছেন। যাKFC, Pizza Hut এবং Costa Coffee-র মতো ফাস্ট-ফুড চেন পরিচালনা করে। কোম্পানিটি ২০২১ সালে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়েছে।

ভারতের বাইরেও মরক্কো, শ্রীলঙ্কা, জাম্বিয়া, মোজ়াম্বিক এবং নেপালেও নিজের ব্যবসার জাল বিস্তার করেছেন রবি। ভারতে ব্যবসায়িক ক্ষেত্রে অবদানের জন্য বহু সম্মান আর পুরস্কার পেয়েছেন রবি। তাঁর একাধিক সংস্থা ‘বম্বে স্টক এক্সচেঞ্জ’ এবং ‘ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ’-এ তালিকাভুক্ত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *