AC কোচের ভাড়া

ভারতীয় রেল মানেই বিপুল তথ্যের ভান্ডার। তাই রেল সম্পর্কে সাধারণ মানুষের কৌতূহলের অন্ত নেই। আমাদের দেশের বৃহত্তম এই গণপরিবহন ব্যবস্থার ওপর চোখ বুজে ভরসা করেন যাত্রীরা। বছরের পর বছর ধরে ভারতীয় রেলের ওপরেই নির্ভরশীল লক্ষ লক্ষ মানুষ। তাই নিত্য যাত্রীদের পাশাপাশি দূরের যাত্রীদের কথা ভেবে লোকাল ট্রেনের পাশাপাশি রয়েছে এক্সপ্রেস এবং মেল ট্রেন চালায়  ভারতীয় রেল।

রেল যাত্রীদের সফর আরামদায়ক করতে সবসময়ই সমস্তরকম  সুবিধা দিয়ে থাকে ভারতীয় রেল। তাই স্বাধীনতার আগে যে ভারতীয় রেলের সূচনা হয়েছিল তার সাথে এখনকার রেলের মধ্যে রয়েছে আকাশ পাতাল পার্থক্য। যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেলে বিভিন্ন ধরনের বগি থাকে। যাত্রীরা নিজেদের বাজেট অনুযায়ী এসি, স্লিপার বা জেনারেল কোচে যাতায়াত করেন। তবে অনেকের মনে প্রশ্ন ওঠে গরমকালে এসি চললেও শীতকালে তো এসি বন্ধ থাকার কথা! তাহলে এই সময়েও এসির জন্য রেল যাত্রীদের থেকে ভাড়া নেওয়া হয় কেন? আসলে ব্যাপারটা কি? আসুন জানা যাক বিস্তারিত।

AC কোচের ভাড়া বেশি কেন?

AC কোচের ভাড়া সবসময়ই স্লিপার এবং জেনারেল কোচের চেয়ে অনেকটাই বেশি হয়। তার কারণটাও লুকিয়ে রয়েছে এই AC-এর মধ্যেই। আসলে ট্রেনের AC কোচে Air Conditioned থাকে, Air Cooled নয়। অর্থাৎ AC কোচে আবহাওয়ার সাথে কিন্তু বাইরের আবহাওয়ার মিল থাকে না। তাই ট্রেনের এই AC কোচগুলি গরমকালে ঠাণ্ডা আর শীতকালে গরম থাকে।

শীতকালেও কেন চলে এই AC?

গরমকালে ট্রেনের বাইরে ৪০ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় যখন লু বইতে থাকে তখন কোচের ভিতরের তাপমাত্রা থাকে ২০ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস।তেমনি, শীতকালের তাপমাত্রা 0 ডিগ্রিতে নেমে গেলেও AC কোচের তাপমাত্রা থাকে ১৭ থেকে ২১ ডিগ্রি। তাই শীত হোক বা গ্রীষ্ম কোনো মরসুমেই ভ্রমণের ট্রেনের AC কোচের এই সুবিধা পাবেন যাত্রীরা।

শীতকালে হিটারের সুবিধাও পাওয়া যায়

তবে অনেকেই হয়তো জানেন না শীতকালে ট্রেনে AC-র সাথেই চলে হিটার। ব্লোয়ার চালানোর ফলে পুরো কোচে গরম হাওয়া চলাচল করে। ট্রেনের এসিতে লাগানো এই বিশেষ ধরনের হিটারটি ট্রেনের কোচকে সবসময় গরম রাখে।

তাই গরমকালে AC কোচের ভিতর যেমন ঠান্ডা থাকে তেমনি শীতকালে থাকে উষ্ণ আরামদায়ক পরিবেশ।  তাই শীতকালে AC কোচে চাপতে গেলে অন্যান্য বগির থেকে বেশী ভাড়া দিতে হয়। কারণ, তখন AC-তে থাকা হিটারটিও চালানো হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *