১ ডিসেম্বর থেকে সিম কার্ড কেনা বন্ধ! পুরনো নিয়মে আর সিম কার্ড কেনা যাবে না, লাগু হচ্ছে নয়া নিয়ম!না মানলেই জেল থেকে জরিমানা!

১ ডিসেম্বর থেকে সিম কার্ড কেনা বন্ধ! পুরনো নিয়মে আর সিম কার্ড কেনা যাবে না, লাগু হচ্ছে নয়া নিয়ম!না মানলেই জেল থেকে জরিমানা!

১ ডিসেম্বর থেকে
সিম কার্ড কেনা বন্ধ!

পুরনো নিয়মে আর
সিম কার্ড কেনা যাবে না!

লাগু হচ্ছে নয়া নিয়ম!
না মানলেই জেল থেকে জরিমানা!

ক্রেতা থেকে বিক্রেতা
কাউকে রেয়াত করবে না পুলিশ!

এই নতুন নিয়মগুলো কি কি?

ডিসেম্বর মাসে যারা নতুন সিম কেনার কথা ভাবছেন, তাদের জন্য বিরাট বড় একটি আপডেট রয়েছে। আপনাদের প্রত্যেকেরই এই জরুরী আপডেটটি জানা উচিত। তার কারন আসন্ন ডিসেম্বর মাস থেকেই সিম কেনার নিয়মে আসছে বড়সড় রদবদল। যা না জেনে সিম কার্ড কিনতে গেলেই সমস্যায় পড়বেন। এমনকি জেল – জরিমানাও হতে পারে আপনার!

চলুন দেখে নেওয়া যাক এই নতুন নিয়মটি ঠিক কি –

তথ্যসূত্রে খবর, বিভিন্ন রকম জালিয়াতি রুখতেই টেলি যোগাযোগ বিভাগ, সিমকার্ড কেনা বেচায় বেশ কিছু নতুন নিয়ম লাগু করেছে। নতুন নিয়ম অনুযায়ী একজন গ্রাহক একাধিক সিম কার্ড ব্যবহার করতে পারবেন না। অর্থাৎ একজন ব্যক্তি একসঙ্গে অনেকগুলো সিম কার্ড ইস্যু করতে পারবেন না। এবার থেকে একটি আইডিতে সীমিত সংখ্যক সিম কার্ড ইস্যু করা হবে। সিম কার্ড কেনার সময় যাবতীয় তথ্য-প্রমাণ দাখিল করতে হবে। এক্ষেত্রে সিম কার্ড বিক্রেতা এবং ক্রেতা উভয়কেই দায়িত্ব সহকারে এই নিয়ম পালন করতে হবে। সিমকার্ড ক্রেতার কাছ থেকে বৈধ কাগজপত্র পেলেই তবেই দোকানদার সিম কার্ড সিম কার্ড বিক্রি করতে পারবেন। নয়তো পারবেন না। ইদানিং ভুয়ো সিম কার্ডের রমরমা অনেক বেশি বেড়েছে। বহু গ্রাহক ইচ্ছা মতো সিমকার্ড কিনে, ইচ্ছে মত ভাবে ব্যবহার করেন। এইভাবে লাগামছাড়া সিম কার্ড ব্যবহারের ফলে অপরাধমূলক কর্মকাণ্ডও দিনকে দিন বেড়ে যাচ্ছে। এই সমস্ত পরিস্থিতি সরকারের বিপদ বাড়াচ্ছে। তাই এবার থেকে সিম কার্ড কেনাবেচায় যতেষ্ট নজরদারির ব্যবস্থা রাখা হচ্ছে। টেলিযোগাযোগ বিভাগ থেকে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে, কেউ যদি নিয়ম লঙ্ঘন করে জাল সিম কার্ড বিক্রি করে সেক্ষেত্রে তিন বছরের জেল থেকে মোটা অংকের জরিমানা পর্যন্ত হতে পারে। এইসব দু নম্বরি কাজে জড়িত ক্রেতা এবং বিক্রেতা উভয়ের ক্ষেত্রে কড়াকড়ি পদক্ষেপ নেবে প্রশাসন।

তাই আপনারা কেউ ডিসেম্বর মাসে সিমকার্ড কেনার পরিকল্পনা করে থাকলে, অবশ্যই এই নিয়মগুলো মেনে চলুন। চেষ্টা করুন নিয়ম অলঙ্ঘন না করেই সিম করে কেনার।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *