ট্রেন

আমাদের দেশের কোণায় কোণায়  শিরা ধমনীর মতো ছড়িয়ে রয়েছে ভারতীয় রেল। নিত্যযাত্রীদের জন্য তো বটেই ভ্রমণ পিপাসু পর্যটকদের জন্যও ভারতীয় রেলের গুরুত্ব অপরিসীম। তাই এমনি এমনিই  ভারতীয় রেলকে দেশের লাইফ লাইন বলা হয় না। পরাধীন ভারতবর্ষে ভারতীয় রেলের সূচনা হলেও যাত্রীদের সুবিধার কথা ভেবেই সময়ের সাথে সাথে ভারতীয় রেল পরিষেবা উন্নতির জন্য একাধিক আধুনিকরণ করেছে রেল কর্তৃপক্ষ। তবে ট্রেনে সফর করতে গেলে বেশ কিছু নিয়ম মানা জরুরী। যা না মানলে হতে পারে মোটা টাকার জরিমানা এমনকি জেলও।

তাই ট্রেনে সফর করতে গেলে সবার প্রথমেই দরকার হয় টিকিট। তাই বিনা টিকিটে ট্রেনে সফর করা আইনত অপরাধ। ভারতীয় রেলে এমন কিছু নিয়ম রয়েছে, যার মাধ্যমে বুকিং করা টিকিট বাতিল করলেও ফেরত পাওয়া যায় টাকা। অনেকেই ঘুরতে যাওয়ার কয়েকমাস আগে থেকেই  অগ্রিম টিকিট বুকিং করে রাখেন। কিন্তু অনেকসময়  শেষ মুহূর্তে সেই টিকিট বাতিল করার প্রয়োজন পড়ে। তখন অগ্রিম বুকিং করা টিকিটের  টাকা ফেরত পাওয়ার জন্য বিশেষ পদ্ধতি অবলম্বন করার প্রয়োজন পড়ে। তবে সেক্ষেত্রে কিছু টাকা কেটেও নেওয়া হয়। তবে সফর শুরুর কতক্ষণ  আগে টিকিট বাতিল করা হচ্ছে তার ওপর নির্ভর করে কে কত টাকা রিটার্ন পাবেন।

আসুন দেখা যাক সফর বাতিল হওয়ার পরেও কত টাকা ফেরত পাওয়া যায়। অফলাইন হোক বা অনলাইন উভয় ক্ষেত্রেই  ট্রেনের টিকিট বুকিং করার পর তা সফর শুরুর ৪৮ ঘন্টা আগে বাতিল করলে টিকিটের ফ্ল্যাট রেট হিসাবে টিকিটের দাম ফেরত দেওয়া হয়। তবে এক্ষেত্রে  আইআরসিটিসি কিছু টাকা কেটেও নেয়। রেলের নিয়ম অনুযায়ী এসি ফাস্ট ক্লাস হোক অথবা এক্সিকিউটিভ ক্লাসের জন্য ২৪০ টাকা এবং এসি টু টায়ারের জন্য ২০০ টাকা কাটা হয়ে থাকে।

একইভাবে টাকা কাটা হয় অন্যান্য ক্লাসের টিকিটের জন্যও। সফর শুরুর ৪৮ ঘণ্টা আগে এসি থ্রি টায়ার, এসি চেয়ার কার এবং এসি ইকোনোমিক ক্লাসের টিকিট বাতিল করলে  ১৮০ টাকা কাটা হয়। আর  স্লিপার ক্লাসের জন্য ১২০ টাকা এবং দ্বিতীয় শ্রেণীর টিকিটের জন্য ৬০ টাকা কেটে নেওয়া হয়। এছাড়া রেলের নিয়ম অনুযায়ী কোন যাত্রী যদি চার্ট তৈরি হয়ে যাওয়ার পর বা সফরের ১২ ঘন্টা আগে টিকিট ক্যান্সেল  করেন তাহলে টিকিটের দামের ৫০ শতাংশ ফেরত দেওয়া হয়।

তবে কোন ট্রেন যদি বাতিল হয়ে যায় বা দেরিতে চলে তাহলে টিকিট বাতিলের জন্য ভারতীয় রেল যাত্রীদের পুরো টাকা ফেরত দেয়। কিন্তু মজার বিষয় হল বেশিরভাগ যাত্রীই  এই বিষয়ে জানেন না। রেলের নিয়ম অনুযায়ী, ট্রেন ৩ ঘন্টা বা তার বেশি দেরিতে চললে টিকিটের পুরো টাকা ফেরত পাওয়া যায়। তাই নিয়ম অনুযায়ী যাত্রীরা  টিকিট বাতিলও করতে পারেন। কাউন্টারে গিয়ে টিকিট বাতিল করতে চাইলে রিজার্ভেশন কাউন্টারে যেতে হবে। আর  IRCTC-এর মাধ্যমে অনলাইনে টিকিট ক্যান্সেল  করতে চাইলে ওয়েবসাইটে গিয়ে পরপর নির্দিষ্ট  স্টেপ অনুসরণ করে টিকিট ক্যান্সেল করতে হবে।

এছাড়া খারাপ আবহাওয়া বা অন্যান্য অনিবার্য কারণে ট্রেন বাতিল হলে যাত্রীরা  স্বয়ংক্রিয় ভাবেই সেই সফরের সম্পূর্ণ অর্থ ফেরত পাবেন। অনলাইনে কেনা ই-টিকেটের ক্ষেত্রে ৩ থেকে ৭ দিনের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা চলে আসে। PRS (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) কাউন্টার টিকিটের জন্য, যাত্রীদের সংশ্লিষ্ট PRS কাউন্টার থেকে টাকা ফেরত নিতে হবে। তবে এই টাকা ফেরত পাওয়ার জন্য  যাত্রীদের যাওয়ার ৩ দিনের মধ্যে টিকিট জমা দিতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *