এক বক্স দেশলাই দিয়েই ফুলে ফলে ভরবে ছাদবাগান!আর কিচ্ছু লাগবে না, চোখ বন্ধ করে বিশ্বাস করুন এই পদ্ধতি!

এক বক্স দেশলাই দিয়েই ফুলে ফলে ভরবে ছাদবাগান!আর কিচ্ছু লাগবে না, চোখ বন্ধ করে বিশ্বাস করুন এই পদ্ধতি!

এক বক্স দেশলাই দিয়েই ফুলে ফলে ভরবে ছাদবাগান!! আর কিচ্ছু লাগবে না!! সার, গোবর এগুলোও ফেইল দেশলাইয়ের কাছে!! শুধুমাত্র এভাবেই ব্যবহার করুন দেশালাইয়ের কাঠি!! চোখ বন্ধ করে বিশ্বাস করুন এই পদ্ধতি!! টানা ৭ দিন মেনে চললেই ফল পাবেন হাতে নাতে!!………. ছাদে বাগান করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আজকাল বেশিরভাগ মানুষ ছাদে বাগান করেন। আর বাগানকে ফুলে ফলে ভরাট করতে গাদা গুচ্ছের টাকা খরচ করেন। কেউ কেউ নিয়মিত মালি এনেও পরিচর্চা করেন। এত করেও অনেকেই মনের মতন বাগান পান না। তাহলে আজ থেকে এই টোটকাটি মেনে চলুন। এর জন্য লাগবে শুধু মাত্র একটি ৫ টাকা দামের দেশলাই বক্স। ব্যস আর তাতেই আপনার ছাদ বাগান দেখতে হবে বিলাসবহুল গার্ডেনের মতন! বিলাসবহুল পার্কের সঙ্গে তুলনা করা যাবে আপনার ছাদের বাগানকে। অনেকেই দেশলাইয়ের এই টোটকা জানেন না বলেই এখনো পিছিয়ে আছেন। সমস্ত গাছের ক্ষেত্রেই এই টোটকা প্রযোজ্য। ফুল থেকে ফল, কোনও গাছই বাদ যাবে না।

এই টোটকাটি জানার আগে দেশলাইকাঠির কিছু উপকারিতা জেনে নিন –

আপাত দৃষ্টিতে দেশলাইকাঠি সামান্য একটি জিনিস মনে হলো, অদৌতে দেশলাই কাঠি অনেক কাজে লাগে। দেশলাইকাঠির মাথায় যে মশলাটি থাকে, সেটি খুবই গুরুত্বপূর্ণ। এই মসলাটি তৈরি হয়, ফসফরাস, সালফার ম্যাগনেসিয়াম এবং ক্লোরোফিল নামক পদার্থ দিয়ে। এই উপাদানগুলো গাছের জন্য খুবই উপকারী। অধিকাংশ মানুষের ছাদ বাগান নষ্ট হয়ে যায় কিছু ব্যাকটেরিয়ার কারণে। গাছে নানা ধরনের ছত্রাক, ফাঙ্গাস এবং ব্যাকটেরিয়ার আক্রমণ হয় বলেই গাছ মরে যায়। যতই মালি ডেকে বড় বড় ওষুধ দেওয়া হোক না কেন, ছত্রাকের হাত থেকে গাছ বাঁচানো খুবই কঠিন। আর এখানেই সবথেকে কাজের কাজ করে দেশলাইকাঠি। দেশলাই কাঠির মসলা গাছের শিকড়ের জন্য খুবই উপকারী। এই মসলায় থাকা ফসফরাস গাছের শিকড়কে মজবুত করে। এছাড়াও এই মসলায় থাকা সালফার এবং ম্যাগনেসিয়াম গাছকে বেড়ে উঠতে সাহায্য করে। গাছের বিভিন্ন ব্যাকটেরিয়াকে ধ্বংস করে।

এবার দেখে নিন কিভাবে গাছে দেশলাই কাঠি ব্যবহার করবেন-

খুবই সহজ পদ্ধতিতে দেশলাই কাঠি ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে টবের মাটি ভেজাতে হবে। তারপর ৫ টাকা দামের দুটো দেশলাই কাঠি কিনে সেখান থেকে দেশলাই কাঠিগুলোকে বার করুন। এবার দেশলাই কাঠির মাথার দিকে যে মসলাটি মাখানো থাকে, সেটিকে আলাদা করে নিন। এরপর সেগুলো ভালোভাবে মিহি করে গুড়ো করুন। এরপর টবের চারপাশে সেগুলো ছিটিয়ে দিন। তবে মনে রাখবেন দুটির বেশি দেশলাই বক্স ব্যবহার করবেন না। আর এই গুঁড়ো ১৫ দিনের বেশি টবে রাখবেন না। আপনি যখন এই টোটকাটি টবে ব্যবহার করবেন, তখন ভুল করেও গাছে সার দেবেন না।

এই টোটকা মেনে গাছের যত্ন নিলে আপনার ছাদ বাগানে ফুল ফল হওয়া কেউ আটকাতে পারবেনা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *