ATM কার্ড বীমা

প্রত্যেকটি ব্যাংকের একটি অঙ্গ হল এটিএম কার্ড। এখনকার দিনে কোনো ব্যাংকে অ্যাকাউন্ট করলেই  হাতে ধরিয়ে দেওয়া হয় একটি এটিএম কার্ড বা ডেবিট কার্ড। এই এটিএম কার্ড থেকে নগদ অর্থ তোলা হোক কিংবা অনলাইন পেমেন্ট এসব কিছুই করা যায়। তাই ব্যাংকিং-এর একটি অবিচ্ছেদ্য অঙ্গ এই এটিএম কার্ড। কিন্তু এটিএম কার্ড হোল্ডারকারী অনেকেই জানেন না এই এটিএম কার্ডের সাহায্যে টাকা তোলা, ঋণ নেওয়া কিংবা কেনাকাটার সুযোগ-সুবিধা ছাড়াও রয়েছে আরো একটি বিশেষ সুবিধা। জানলে অবাক হবেন ATM কার্ড থাকলেই বিনামূল্যে পাওয়া যাবে ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা বিমা।

ব্যাঙ্ক গুলো এই বিষয়ে কোনো তথ্য না দেওয়ায় তা জানেন না অনেকেই। ব্যাঙ্ক এটিএম কার্ড ইস্যু করলে তবেই গ্রাহকরা এই বিমার সুবিধা পবেন। কোনো ব্যক্তি দুর্ঘটনার কবলে পড়লে এই বীমার সুবিধা পাবেন। এছাড়াও কোনো বড়ো দুর্ঘটনার কারণে মৃত্যু হলে সেই ব্যক্তির নির্বাচিত নমিনি ওই এই বীমার টাকা পাবেন। প্রায় সব ব্যাঙ্কেই দুর্ঘটনাজনিত বিমার ক্ষেত্রে, বিমানে দুর্ঘটনা এবং অন্যান্য দুর্ঘটনার বিমার পরিমাণ আলাদা থাকে। তবে কত টাকা পাওয়া যাবে তা নির্ভর করে কার্ডের উপর। তাছাড়া মৃত্যুর আগে ৩০ দিনের মধ্যে কার্ডটি ব্যবহার করতে হবে। তবে কোনও ব্যাঙ্কের ক্ষেত্রে এই সময় ৪৫ দিনও হয়ে থাকে।

কারা পাবেন এই সুবিধা?

ব্যাঙ্কে ATM কার্ডের জন্য আবেদন করলে বিনামূল্যে বীমা পাওয়া যায়। কেউ যদি সর্বনিম্ন ৪৫ দিনের জন্য কোনো ব্যাঙ্কে র ATM কার্ড ব্যাবহার করেন, তাহলে তিনি এই পরিষেবা পাবেন। ATM Card ধারকের যদি কোনো দুর্ঘটনার কারণে একটি হাত বা একটি পা অক্ষম হয়ে যায়, তাহলে তিনি ৫০ হাজার টাকার কভারেজ দাবি করতে পারবেন। এর যদি দুটি হাত বা দুটি পায়েই অক্ষম হয়ে যায়, সেক্ষেত্রে তিনি ১ লক্ষ টাকা কভারেজ দাবি করতে পারবেন। এটিএম কার্ড ধারকের মৃত্যু হলে নমিনি ১ থেকে ৫ লক্ষ্য টাকা পাবেন, বীমার টাকার পরিমাণ কার্ডের ধরনের উপর নির্ভর করে।

কার্ডের ধারণ অনুযায়ী বীমার কভারেজ আলাদা হয়।প্রতিটি ব্যাঙ্কেই ভিসা, রুপে এবং মাস্টারকার্ডের প্ল্যাটিনাম, গোল্ড, প্রাইড, প্রিমিয়াম, ক্লাসিক-সহ বিভিন্ন রকমের কার্ড থাকে। কেউ যদি কোনো ব্যাংকের ক্লাসিক কার্ড ব্যাবহার করেন তাহলে ১ লাখ টাকা আর প্লাটিনাম কার্ড ব্যাবহার করলে ২ লাখ টাকার বীমা কভারেজ পাবেন। তবে সাধারণ মাস্টার কার্ডে ১ লক্ষ টাকা এবং প্লাটিনাম মাস্টার কার্ড ও ভিসা থাকলে ৫ লক্ষ টাকা পাবেন। ভিসা কার্ড ১.৫ লক্ষ থেকে ২ লক্ষ টাকা এবং প্রধানমন্ত্রী জন-ধন যোজনার RuPay কার্ড হোল্ডার হলে ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকার বীমা কভারেজ পাবেন।

কী ভাবে এই সুবিধা পাবেন?

কারও মৃত্যুর পর এই এটিএম বীমা দাবি করতে গেলে সংশ্লিষ্ট ব্যাঙ্কে যোগাযোগ করতে হবে। তবে ওই ক্লেইম ফর্মের সাথে ময়নাতদন্তের রিপোর্ট, মৃত্যুর শংসাপত্র, হাসপাতাল থেকে পাওয়া মৃত্যু সংক্রান্ত তথ্য, এফআইআরের কপি, ঠিকানা,প্রমাণপত্র, সহ উত্তরাধিকারের পরিচয়পত্র এবং মৃত ব্যক্তির সঙ্গে উত্তরাধিকারের সম্পর্কের প্রমাণ-সহ বিভিন্ন তথ্য জমা করতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *