এই ৫টি লক্ষণ দেখলেই, হয়ে যান সাবধান! বুঝে নিন স্ট্রোক হওয়ার আর বেশিক্ষণ বাকি নেই

এই ৫টি লক্ষণ দেখলেই, হয়ে যান সাবধান! বুঝে নিন স্ট্রোক হওয়ার আর বেশিক্ষণ বাকি নেই

এই ৫টি লক্ষণ দেখলেই, হয়ে যান সাবধান!! একটুও দেরী করবেন না!! বুঝে নিন স্ট্রোক হওয়ার আর বেশিক্ষণ বাকি নেই!! মৃত্যু কড়া নাড়ছে আপনার দুয়ারে!! এই লক্ষণগুলো এড়িয়ে গেলেই মহাবিপদ!! তখন বেঁচে ফেরা হয়ে উঠবে মুশকিল!!…….. বর্তমানে লাফিয়ে বাড়ছে স্ট্রোকের সমস্যা। একাধিক মানুষ স্ট্রোকের কারণে প্রাণ হারাচ্ছেন। স্ট্রোক এমন একটি অসুখ, যার আগাম লক্ষণ টের পাওয়াটাই বড্ড দুঃসাধ্যকর বিষয়। অধিকাংশ মানুষ এই রোগের উপসর্গ ধরতে না পেরেই, অকালে মৃত্যুর কোলে ঢলে পড়েন। মস্তিষ্কের রক্ত প্রবাহ বাধাগ্রস্ত হয়েই স্ট্রোক হয়। তবে স্ট্রোক হওয়ার আগেই শরীরে এই বিশেষ ৫টি লক্ষণ দেখা যায়। যা খেয়াল করলে বুঝতে পারবেন, আপনি যে কোনো সময় স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। এই লক্ষণগুলো কি কি দেখুন –

১, মুখমণ্ডল বেঁকে যাওয়া – স্ট্রোকের লক্ষণগুলোর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হলো এই লক্ষণটি। স্ট্রোক হওয়ার আগে মুখের যেকোনো একটি দিক বাঁকা হয়ে যেতে পারে। মুখের কোন একটি অংশের টান ধরতে পারে। এই লক্ষণগুলো দেখলে অবশ্যই সতর্ক হোন। দ্রুত চিকিৎসকের কাছে সমস্যার কথা খুলে বলুন।

২, দুহাত অবশ হয়ে আসা – অনেক সময় স্ট্রোকের আগে দুহাত অসার হয়ে আসে। ওই সময় আপনার অনুভূতি অনেকটা এরকম হতে পারে,,, আপনার দু হাত যেন কোনোভাবেই কাজ করছে না। দুটো হাতের বল শক্তি কমতে আরম্ভ করবে। আপনি সামান্য একটি পাখির পালক পর্যন্ত ওঠাতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে অবশ্যই সাবধান হতে হবে।

৩, গুলিয়ে ফেলা – আপনার সাথে যদি এমনটা ঘটে, যেমন, আপনি এক সেকেন্ড আগে কি বলেছেন সেটাও মনে রাখতে পারছেন না, তাহলেই সাবধান। সাধারণত মানসিক চাপে মানুষ অনেক কিছুই ভুলতে পারেন। কিন্তু বিনা কারণে মাঝে মাঝেই স্মৃতিশক্তি হারিয়ে ফেলা স্ট্রোকের অন্যতম লক্ষণ। স্ট্রোক হওয়ার পূর্বে ব্রেন তার কার্যক্ষমতা হারাতে থাকে। ফলে এই সময় রোগীর পক্ষে স্মৃতিশক্তি ধারণ করে রাখাটাই চাপের। তাই স্ট্রোকের আগে রোগীর ভুলভাল বকা, স্মৃতিশক্তি হারিয়ে ফেলা এগুলো খুবই কমন বিষয়।

৪, চোখে ব্ল্যাক স্পট দেখা – অনেক সময় স্ট্রোকের পূর্বে চোখের দৃষ্টিশক্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। যেমন কেউ কেউ চোখে ব্ল্যাক স্পট দেখতে পান। হঠাৎ করে সামনে থাকা বস্তু কালো অন্ধকারে হারিয়ে যায়। স্ট্রোকে পূর্বে এই ধরনের ঘটনা ঘটেই থাকে।

৫, হঠাৎ তীব্র মাথা ব্যাথা – মাথাব্যথা অত্যন্ত বিরক্তি করে একটি সমস্যা। স্ট্রোকের পূর্বেও মাথা ব্যথা হয়। তখন আপনার মনে হবে যেন, আপনার মাথার ভিতর কেউ যেন হাঁতুড়ি পেটাচ্ছে। তবে সব মাথাব্যথাই স্ট্রোকের সঙ্গে সম্পর্কিত নয়। মানসিক চাপ এবং মাইগ্রেনের সমস্যা থেকেও মাথাব্যথা দেখা দেয়। তাই যদি আপনার মাথা ব্যথা হয় এবং সেই ব্যথা যদি কোন কারণ ছাড়াই হয়, এক্ষেত্রে প্যানিক না করে বোঝার চেষ্টা করুন কেন মাথা ব্যাথা হচ্ছে। উপযুক্ত কারণ পেলে চিন্তার কিছুই নেই। আর যদি কোন কারণ ছাড়াই আচমকা মাথা ব্যাথা করে এবং বাকি চারটি লক্ষণও যদি আপনি খুঁজে পান,,,, তাহলে দ্রুত স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *