একেই বলেন মরার উপর খাড়ার ঘা! এবার কাঙ্গাল পাকিস্তান সত্যি সত্যি বাটি নিয়ে রাস্তায় নামবে

IMF-এর এক ঝটকায় ধুমরে মুচরে শেষ দেউলিয়া পাকিস্তান! এবার সত্যি সত্যি রাস্তায় বাটি নিয়ে নামবে দেশটি

এবার কাঙ্গাল পাকিস্তান
সত্যি সত্যি বাটি নিয়ে রাস্তায় নামবে!

মারাত্মক ঝটকা দিল IMF!

না খেয়েই ভুখা মরবে
দেশটির কোটি কোটি জনতা!

যা ঘটেছে পাকিস্তানের সঙ্গে,
শুনলে “থ” হয়ে যাবেন

বিশ্বের কোনো দেশ থেকেই পর্যাপ্ত সম্মান ও সাহায্য পাচ্ছে না পাকিস্থান। এবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকেও রীতিমত ঘাড় ধাক্কা খেল দেশটি। প্রচন্ড আর্থিক সংকটের মধ্যে থাকা সত্ত্বেও, দেশটির দিকে ঘুরেও থাকালো না আন্তর্জাতিক মুদ্রা ভান্ডার। এই পরিপ্রেক্ষিতে পাকিস্তান যেভাবে মুখ থুবড়ে পড়ল, এতে সেদেশের মানুষের জীবনযাত্রা আরো কঠিন হয়ে উঠবে। দেশটির আর্থিক পরিস্থিতি আরো ভয়ানক হয়ে উঠবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। ঠিক কি ঘটেছে?

তথ্যসূত্রে জানা যাচ্ছে,,, আন্তর্জাতিক মুদ্রা তহবিল সংস্থা চলতি অর্থ বর্ষে , পাকিস্তানের বৈদেশিক ঋণের প্রয়োজনীয়তা এক ধাক্কায় কমিয়ে ২৫ বিলিয়ন ডলার করে দিয়েছে। এর ফলে আর্থিক সংকট চলাকালীন পাকিস্তান চাইলেও যেমন ইচ্ছে ঋণ নিতে পারবে না। এমনটা করার পিছনে বেশ কিছু কারণ জানা গিয়েছে। তার মধ্যে অন্যতম হলো ইতিমধ্যে পাকিস্তান একগাদা ঋণ নিয়ে বসে আছে। পাকিস্তানের ঘাড়ে যে পরিমাণ ঋণ রয়েছে তা শোধ করা কখনো সম্ভব হবে কি না সেই নিয়ে বিস্তর প্রশ্ন উঠছে। পাকিস্তানের এই মুহূর্তে যে পরিস্থিতি,, তাতে দেশটির ঋণের প্রয়োজনীয়তা রয়েছে ঠিকই, ,, কিন্তু ঋণ নিলে,, ঋণ পরিশোধের ক্ষেত্রে তাদের ঢিলেমি থেকে যাচ্ছে। আর সব থেকে বড় কথা ঋণ পরিশোধের
ক্ষমতা দেশটি ক্রমশ হারাতে বসেছে।

তবে পাকিস্তান একেবারে অথৈ সমুদ্র তলিয়ে যাবে এমনটা নয়। এমন পরিস্থিতি থেকেও ঘুরে দাঁড়ানোর সুযোগ পাকিস্তানের হাতে রয়েছে। এর জন্য পাকিস্তানের বড় ধরনের আর্থিক সংস্কার প্রয়োজন। অর্থনীতিবিদরা জানাচ্ছেন, পাকিস্তান যদি তাদের দেশের আর্থিক পরিকাঠামোকে উন্নত করে, তাহলে পুনরায় অর্থনীতিকে দাঁড় করাতে সক্ষম হবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *