এই ৫ টি কারণে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেল ভারত! দেখুন কি বলছেন ক্রিকেট বিশেষজ্ঞরা

এই ৫ টি কারণে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেল ভারত! দেখুন কি বলছেন ক্রিকেট বিশেষজ্ঞরা

এই ৫ টি মারাত্মক কারণে
অস্ট্রেলিয়ার কাছে হেরে গেল ভারত!

শুধু মাত্র এই কারণগুলোর জন্যই,
অভিশপ্ত হয়ে উঠেছিল ১৯ নভেম্বর,
ধুলোয় মিশেছিল ১৪০ কোটির স্বপ্ন!

এই ৫টি কারণ আসলে কি কি?
দেখুন কি বলছেন ক্রিকেট বিশেষজ্ঞরা-

১, টসে গোলমাল – ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, আমদাবাদের পরিস্থিতি অনুযায়ী ভারতের জন্য টস জেতাটা ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু দুর্ভাগ্যের বিষয় রোহিত শর্মা টসে হেরে যায়। আর এখানেই ভারতের জন্য একটি কঠিন পরিস্থিতি তৈরি হয়। এমনটা বলার কারণ, আমদাবাদের ক্রিকেট স্টেডিয়ামে দুপুরের দিকে পিচের অবস্থা অনেকটাই শুকনো এবং প্রতিকূল হয়ে ওঠে। যা ক্রিকেটারদের জন্য চাপ তৈরি করে। আবার বিকেল হতেই পিচের অবস্থা অনেকটাই অনুকূল হয়। তখন কোনও সমস্যা থাকে না। আর ঠিক এই কারণে ভারতের টস হেরে গিয়ে আগে ব্যাটিং করার পরিস্থিতিটা ভারতের পক্ষে বিপদ বাড়িয়ে তুলেছিল। এদিকে টস জিতে বিকেলের দিকে ব্যাটিং করার সুযোগ পেয়ে একধাপ এগিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া।

২, ব্যাটিংয়ের কোন প্ল্যান বি না থাকা – ক্রিকেট গবেষকদের মতে ভারতের ব্যাটিংয়ে সময় কোন প্ল্যান বি ছিল না। অর্থাৎ সেমিফাইনাল এবং ভারতের অন্যান্য ম্যাচগুলোতে ব্যাটিংয়ের সময় একটি সেকেন্ড প্ল্যান করা ছিল। ক্রিজে দুজন ওপেনার থাকার সময় একজন ধরে ধরে খেলছিলেন অন্যদিকে আরেকজন আক্রমণ করছিলেন । কেউ আউট হলে যখন নতুন কেউ নামছিলেন তিনি খেলাটিকে ধরে ধরে খেলছিলেন অপরজন মারছিলেন। কিন্তু ফাইনাল খেলার দিন ভারতের ব্যাটিং এ কোন রকম প্ল্যান বি চোখে পড়েনি। এদিন বিরাট কোহলি এবং রাহুলের ম্যাচ জেতানোর পরিকল্পনাগুলো দলের বাকিরা ধরতে পারেননি।

৩, লোয়ার মিডল অর্ডার ব্যর্থ – বিশেষজ্ঞদের মতে ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচে, পদে পদে ব্যর্থ হয়েছে লোয়ার মিডল অর্ডার। অর্থাৎ এখানে রবীন্দ্র জাডেজা এবং সূর্য কুমার যাদবের ব্যাটিংয়ের কথা বলা হয়েছে। দুজনেই দুর্দান্ত প্লেয়ার হিসেবে নাম ডাক থাকলেও ফাইনাল ম্যাচে এদের ভাব ভঙ্গি বারে বাড়ে প্রশ্নের মুখে পড়েছিল।

৪, বারে বারে অতিরিক্ত রান দেওয়া – চলতি বছর ক্রিকেট বিশ্বকাপে ভারতের হারার পেছনের অন্যতম কারণ বারে বারে অতিরিক্ত রান দেওয়া। অস্ট্রেলিয়া ফিল্ডিংয়ে খুব কম করে হলো ৪০ থেকে ৪৫ রান বাঁচিয়েছে। সেখানে ভারত অতিরিক্ত রান দিয়ে নিজেদের ব্যর্থতার দিকে ঠেলে দিয়েছেন। ভারতের এই ত্রুটির জন্যই অস্ট্রেলিয়ার রান তাড়া করা আরো সহজ হয়ে যায়।

৫, প্রথম সাত ওভারের পর ভারতের বোলিংয়ের তেজ কমে যাওয়া – অনেকেই বলছেন ভারতকে প্রথম বলে ক্যাচ এর সুযোগ দিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। কিন্তু সেই সুযোগ ভারত কাজে লাগাতে পারেনি। ৭ ওভার এবং ৪৭ রানের মধ্যে অস্ট্রেলিয়ার তিনটি উইকেট ফেলে দেওয়ার পর অত্যন্ত আগ্রাসী হয়ে ওঠে ভারত। সে সময় ভারতের আত্মবিশ্বাস সপ্তম সুরে চড়ে যায়। সে সময়ের এই অত্যাধিক আত্মবিশ্বাস ভারতকে কিছুটা হলেও বিপাকে ফেলেছে বলে মনে করছেন বিশিষ্টরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *