এই একটি ক্ষেত্রেই ভারতের ধারে কাছে নেই চীন! গোটা বিশ্বে লাগাতার বাড়ছে ভারতের দাপট

এই একটি ক্ষেত্রেই ভারতের ধারে কাছে নেই চীন! গোটা বিশ্বে লাগাতার বাড়ছে ভারতের দাপট

এই একটি ক্ষেত্রেই ভারতের
ধারে কাছে নেই চীন!

গোটা বিশ্বে লাগাতার
বাড়ছে ভারতের দাপট!

বারে বারে চীনকে ল্যাং মেরে
এই ১টি জিনিসে থাবা বসাচ্ছে ইন্ডিয়া!

কি সেই জিনিস
যা ভারতের কাছে হাতের মোয়া?
আর চীনের কাছে ধরা ছোঁয়ার বাইরে?

চীনের নাকের ডগায় দাঁড়িয়ে,,,, নিজের যোগ্যতা প্রমাণ করে দেখল ভারত। এক ধাক্কায় চীনকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে ইন্ডিয়া। এবার ভারত যা করে দেখাল তার আশে পাশে ঘেঁষতে পারেনি ড্রাগনের দেশ। ভারতের প্রতিভা ও প্রাপ্তি শুনলে,,, খুশিতে লাফিয়ে উঠবেন আপনিও। তথ্য সূত্রে খবর,,,, কিউএস ওয়ার্ড ইউনিভার্সিটির রেংকিং এ চিনকে ছাপিয়ে গিয়েছে ভারত।
কিউএস ওয়ার্ড ইউনিভার্সিটি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপর সমীক্ষা চালিয়ে তুলনামূলকভাবে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি রিপোর্ট তৈরি করে। এবার এই রিপোর্ট এ,,আরো একবার প্রথম স্থান অধিকার করে নিল ভারত। যা প্রতিটি ভারতবাসীর জন্য গর্বের।

সম্প্রতি কিউএস ওয়ার্ড ইউনিভার্সিটি অনেক গুলো দেশের মধ্যে থেকে সেরা শিক্ষা প্রতিষ্ঠান বাছাইয়ের একটি আয়োজন করে। সেখানেই ভারতে অবস্থান অনেকের থেকে সেরা জায়গায় উঠে আসে। এই রেংকিং এর তালিকায় মোট ২৫ টি দেশের ৮৫৬ টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। তার মধ্যে সেরা ১০০ তম রেঙ্কিং এর মধ্যে ৭ টি শীর্ষ স্থানীয় রেঙ্কিং দখল করে ভারত।

সেগুলো হলো –

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বোম্বে অর্জন করেছে ৪০ তম স্থান।

আইআইটি-দিল্লি অর্জন করেছে ৪৬ তম স্থান।

আইআইটি-মাদ্রাজ অর্জন করেছে ৫৩ তম স্থান।

এছাড়াও রয়েছে আরো দুটি আইআইটি , সেই সঙ্গে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোর এবং দিল্লি বিশ্ববিদ্যালয়।

এখানেই শেষ নয়। আরও ৩০ টি কলেজকে র‍্যাঙ্কিং তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে ভারতের থেকে অনেকাংশ পিছিয়ে চীনের শিক্ষা প্রতিষ্ঠান। ভারতের মতন শীর্ষ স্থান দখল থেকে এখনো অনেকটা দূরে জিং পিং এর দেশ।

এখান থেকে স্পষ্ট, সময়ের সঙ্গে সঙ্গে ভারতের শিক্ষা ব্যবস্থা উন্নতির দিকেই হাঁটছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *