ফোনে ফালতু কলা আর মেসেজ আর আসবে না! যখন তখন whatsapp, ইমেইলেও ঢুকবে না প্রোডাক্টের বিজ্ঞাপন

ফোনে ফালতু কলা আর মেসেজ আর আসবে না! যখন তখন whatsapp, ইমেইলেও ঢুকবে না প্রোডাক্টের বিজ্ঞাপন

ফোনে ফালতু কলা আর মেসেজ
আর আসবে না!

যখন তখন whatsapp, ইমেইলেও
ঢুকবে না প্রোডাক্টের বিজ্ঞাপন!

চালু হয়ে গেল বড়সড়ো সিস্টেম!
দারুন এই সিস্টেমে ফোন থাকবে শান্তিতে!

ঠিক কি ঘটতে চলেছে?

স্প্যাম কলা আর স্পেন মেসেজ এই দুই সমস্যায় নাজেহাল প্রতিটি মানুষ। প্রতিদিন কম করে হলেও ২ থেকে ৫ টি স্প্যাম কল ফোনে ঢুকবেই। অনেকেই এই নিয়ে বেজায় বিরক্ত। আজকাল কর্মব্যস্ত জীবনে এই ধরনের স্প্যাম কল সত্যিই মাথা ব্যথা করে তোলে। তবে এবার এই সমস্যার বড়সড়ো সুরাহা করতে চলেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। এই সংস্থাটি এমন একটি ব্যবস্থা নিয়ে এসেছে যা স্প্যাম কল এবং স্ক্যান মেসেজকে নিমেষে জব্দ করবে। এই ব্যবস্থা টুংটাং করে ফোনে স্পেন মেসেজ, স্পেন কল ঢোকা আটকাবে।

এই ব্যবস্থাটির নাম ডিজিটাল কনটেন্ট একুয়েজিশন।

কিভাবে কাজ করবে এটি?

এই ব্যবস্থার মাধ্যমে, কোন গ্রাহকের ফোনে স্প্যাম কল কিংবা স্প্যাম মেসেজ পাঠানোর আগে টেলিকম সংস্থাগুলিকে সংশ্লিষ্ট গ্রাহকের অনুমতি নিতে হবে। গ্রাহক অনুমতি দিলে, তবেই গ্রাহকের ফোনে স্প্যাম কল এবং স্পেন মেসেজ পাঠানো যাবে। বুঝতেই পারছেন এই ব্যবস্থা বাস্তবায়িত হলে, কোন গ্রাহক স্প্যাম মেসেজ কিংবা স্পেন কল গ্রহণ করবেন কি, করবেন না, সেই অধিকারটি পাবেন। ব্যবহারকারীর পারমিশন ছাড়া কোন টেলিকম কোম্পানি প্রমোশনাল মেসেজ কিংবা কল সম্পন্ন করতে পারবেন না। সেই সঙ্গে কোন কোম্পানিকে প্রমোশনাল মেসেজ কিংবা কল সার্কুলেট করার জন্য ডিজিটাল কনটেন্ট একুয়েজিশনেরও অনুমতি নিতে হবে।

কিভাবে গ্রাহকের আমি অনুমতি দেবেন কিংবা দেবেন না, দেখুন –

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, প্রতিটি মোবাইল ব্যবহারকারীদের কাছে একটি সাধারণ শর্ট কোড পাঠানো হবে যা, ১২৭ দিয়ে শুরু হবে। এই কোড ব্যবহার করে যে কোন টেলিকম প্রমোশনাল কোম্পানিগুলো গ্রাহকদের কাছ থেকে প্রমোশনাল মেসেজ কিংবা কল পাঠানোর অনুমতি চাইতে পারেন। গ্রাহকেরাও মেসেজে অনুমতি দেওয়ার এবং রিজেক্ট করার অপশন পেয়ে যাবেন। এভাবে এই সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন হবে। বিগত ৮ ই নভেম্বর থেকে এই প্রক্রিয়াটি শুরু হয়েছে। ২০২৩ সালের জুনে ডিসিএ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২০২৩ সালের আগামী ৩০ শে নভেম্বর পর্যন্ত এই প্রক্রিয়া চলবে।

বিশিষ্টরা জানাচ্ছেন এই প্রক্রিয়ার মাধ্যমে হোয়াটসঅ্যাপ এবং ইমেইলে বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট সম্পর্কে যে সমস্ত বিজ্ঞাপন আসতে থাকে, সেগুলোও হয়তো বন্ধ হয়ে যেতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *