শেষ বয়সে আফসোস

জীবনে কিছু সিদ্ধান্ত এমন থাকে যা মুহূর্তের মধ্যে বদলে দিতে পারে গোটা জীবন। আবার কিছু ভুল সিদ্ধান্তের জন্য মানুষ আফসোস করেন সারা জীবন। যার জন্য কেঁদেও কুল পাওয়া যায় না জীবনের শেষ দিনগুলোতে। আমাদের আশেপাশে এমন অনেকেই আছেন যারা ইয়েলো কনসেপ্ট অর্থাৎ ‘ইউ অনলি লিভ ওয়ান্স’-এ বিশ্বাস করেন। যার ফলে তাঁরা জীবনটাকে ঠিক মতো উপভোগ করতে পারেন না।

তাই জীবনে পরিস্থিতি যেমনই আসুক মনের জোর আর ইতিবাচক চিন্তা করা খুবই জরুরি। তবে জীবনের শেষ দিনগুলোতেই কিছু আফসোস মানুষকে যন্ত্রণা দেয়। আসুন দেখে নেওয়া যাক তারই এক ঝলক।

পরিবারকে গুরুত্ব না দেওয়া : কিছু মানুষ আছেন যারা সারা জীবন বুঝতে না পারলেও শেষ বয়সে আদর্শ ছেলে, মেয়ে, স্বামী, স্ত্রী, কিংবা সন্তান না হওয়ার জন্য আফসোস করেন। এরা এটাই তাদের জীবনের শেষ দিন পর্যন্ত কষ্ট দিয়ে থাকে। তাই কাজের জায়গা হোক কিংবা বন্ধুবান্ধব জীবনে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত নিজের পরিবারকেই।

কাজপাগল: সত্যি বলতে, মানুষ কাজ করে টাকার জন্য। কিন্তু সারা জীবন টাকার পিছনে ছুটলেই তো চলবে না। কি হবে সারা জীবন টাকা যায় করে যদি নিজের শখ পূরণই না করতে পারলেন! তাই শেষ বয়সে গিয়ে আফসোস করার থেকে ভালো নিজের সমস্ত শখ পূরণ করুন আর জীবনটাকে চুটিয়ে উপভোগ করুন।

ভ্রমণ না করা: ঘুরতে গেলে নিমেষে দূর হয়ে যায় সমস্ত ক্লান্তি। সেই সাথে নতুন নতুন মানুষের সাথে পরিচয়, বিভিন্ন ভাষা সংকৃতির আদান প্রদান কিংবা ভিন্ন স্বাদের রান্না চেখে দেখা তো উপরি পাওনা। কিন্তু আজীবন যারা ঘরবন্দি থাকেন তার কিন্তু জীবনের অনেকগুলো সুন্দর মুহূর্ত মিস করে যাচ্ছেন।

ঝুঁকিমুক্ত থাকা: জীবনে  সাফল্যের অন্যতম চাবিকাঠি হল ঝুঁকি। কিন্তু অনেকে ভয়েই ঝুঁকি নিতে চান না। কিন্তু ঝুঁকি না নিলে জীবনে এমন অনেক কিছুই  মিস করবেন যার জন্য শেষ জীবনে আফসোস করতে হবে আপনাকেই। তাছাড়া ঝুঁকি নিয়ে ব্যর্থ হলেও অনেক অভিজ্ঞতা অর্জন করা যায়।

স্বপ্ন পূরণ: কাজের বাইরেও সবারই নিজের জগৎ রয়েছে। আর সেখানেই সবার নিজের নিজের স্বপ্ন থাকে। তাই জীবনে কাজের ব্যস্ততা নিজের স্বপ্ন গুলোকেও ভুলে গেলে চলবে না। তাই সময় থাকতে স্বপ্ন পূরণের কাজে উদ্যোগী না হলে স্বপ্ন স্বপ্নই থেকে যাবে।

সাহায্য না করা: আমাদের আশেপাশে এমন অনেক মানুষ আছেন যাঁদের ক্ষমতা থাকলেও তারা কারও কোনো সাহায্য করতে এগিয়ে আসেন না। কিন্তু তার ফলস্বরূপ শেষ বয়সে চরম অনুশোচনার মধ্যে দিয়ে দিন কাটে তাদের।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *