ভুলেও বাচ্চাদের পাতে একসঙ্গে খেতে দেবেন না এই ৫টি খাবার! নইলেই ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ, বেড়ে যাবে মৃত্যুঝুঁকি!

ভুলেও বাচ্চাদের পাতে একসঙ্গে খেতে দেবেন না এই ৫টি খাবার! নইলেই ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ, বেড়ে যাবে মৃত্যুঝুঁকি!

ভুলেও বাচ্চাদের পাতে একসঙ্গে
খেতে দেবেন না এই ৫টি খাবার!

আজ থেকেই এই খাবারগুলো
একসঙ্গে খেতে দেওয়া বন্ধ করুন বাচ্চাকে!

নইলেই ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ!
বেড়ে যাবে মৃত্যুঝুঁকি!

রাতারাতি নষ্ট হবে
হজম ক্ষমতা!

চিনে রাখুন এই ৫টি খাবার

১, ফল ও দুধ – ফল ও দুধ দুটোই বাচ্চাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এই দুটো ফল বাচ্চাদের একসঙ্গে দেওয়া ঠিক নয়। এর কারণ ফলের মধ্যে এক ধরনের এসিড জাতীয় উপাদান থাকে। যা দুধের সংস্পর্শে এলে বিষক্রিয়া পর্যন্ত হতে পারে। যদি বাচ্চাকে দুধ ও ফল একসঙ্গে দেয়া হয়, তাহলে পেট ফাঁপা, গ্যাস, পেট ব্যথা ও হজমের সমস্যা দেখা দিতে পারে।

২, মধু ও জল – বড়দের ক্ষেত্রে মধু ও জল একসঙ্গে খাওয়া নিরাপদ হলেও, বাচ্চাদের ক্ষেত্রে এটি খুবই বিপদজনক। এক বছরের কম বয়সী শিশুদের কখনোই মধু এবং জল একসঙ্গে দেওয়া উচিত নয়। বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী মধুতে ব্যাকটেরিয়ার স্পোর থাকে। এই ব্যাকটেরিয়া থেকে শিশুদের বোটুলিজম নামক এক ধরনের রোগ হয়। এই রোগের ফলে শিশুদের স্নায়ুতন্ত্র নষ্ট পর্যন্ত হয়ে যেতে পারে। আর মধুতে থাকা এই ব্যাকটেরিয়া আরও বেশি বেড়ে যায় যখন জলের সংস্পর্শে আসে। তাই বাচ্চাদের কখনো মধু এবং জল একসঙ্গে খাওয়াবেন না। জন্মের পর পর অনেক বাচ্চাদের মুখে মধু দেওয়া হয়, এই কাজটি থেকেও বিরত থাকুন।

৩, মাংস এবং দুধ জাতীয় খাবার – মাংস এবং দুধ দুটোই প্রোটিনে ভরপুর এবং ক্যালসিয়ামের দারুন একটি উৎস। এ দুটি খাবারই বাচ্চাদের জন্য খুবই উপকারী। বাচ্চার বিকাশে এই দুটি খাবারের ভুমিকা অনেক। কিন্তু এ দুটি খাবার তখনই বাচ্চার জন্য বিপদজনক হয়ে ওঠে, যখন এই দুটো খাবার একসাথে দেওয়া হয়। কিভাবে বিপদজনক হয়ে ওঠে জানেন? একদিকে মাংসে থাকে প্রোটিন। এ প্রোটিন গুলো সঠিকভাবে ভাঙার জন্য এক ধরনের অ্যাসিডিক পদার্থের প্রয়োজন হয়, অন্যদিকে দুধে থাকে ক্যালসিয়াম,, এই ক্যালসিয়াম উৎপন্ন করার জন্য এক ধরনের ক্ষারীয় উপাদানের প্রয়োজন হয়। এই প্রয়োজনগুলো পূরণ করতে গিয়ে দুধ এবং মাংস একে অপরের সঙ্গে বিক্রিয়া ঘটায়। যা খাবার হজমের প্রক্রিয়াকে নষ্ট করে দেয়। আর এখান থেকেই বাচ্চার কোষ্ঠকাঠিন্য এর সমস্যা তৈরি হয়।

৪, সাইট্রাস ফল এবং টমেটো – অনেক সময় বাচ্চাকে সাইট্রাস ফল এবং টমেটো খাওয়ানো হয়। এই দুটো খাবার একসঙ্গে বাচ্চাকে খাওয়ালে পেটের জ্বালাতন হতে পারে। এমনকি পেটে ব্যথা, এসিড রিফ্লাক্স এবং ঘন ঘন বমিও হতে পারে। তাই চেষ্টা করুন বাচ্চাকে এই দুটো খাবার একসঙ্গে না খাইয়ে, আলাদা আলাদা করে খাওয়ানোর।

৫, পিনাট বাটার এবং জেলি – অনেক বাড়িতেই বাচ্চাকে পিনাট বাটার এবং জেলি স্যান্ডউইচ বেশ আনন্দের সঙ্গেই খাওয়ানো হয়। কিন্তু আপনারা কি জানেন এই দুটো খাবার বাচ্চাকে একসঙ্গে খাওয়ালে কতটা বিপদ হতে পারে? পিনাট বাটারে প্রচুর পরিমাণে প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি থাকে। এটি বড়দের জন্য যতটা উপযুক্ত,, ছোটদের জন্য এই খাবার একেবারেই উপযুক্ত নয়। এদিকে জেলি এমন একটি খাবার যেটি প্রচুর পরিমাণে চিনি এবং যে জেলিটিন দিয়ে তৈরি হয়। এই খাবার বাচ্চাদের খাওয়ানো হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। এর ফলে বাচ্চারা ডায়াবেটিসে আক্রান্ত হন। তাই বাচ্চাদের এ দুটো খাবার দেওয়া থেকে বিরত থাকুন। এর পরিবর্তে ম্যাশ করা অ্যাভোকাডো কিংবা আলু ব্যবহার করতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *