বেলা বোস

কে বেলা বোস? সত্যিই কি তিনি ছিলেন? নাকি তিনি শুধুই অঞ্জন দত্তের কল্পনা? এই নামে সত্যিই কি অঞ্জন দত্তের কোনো প্রেমিকা ছিল? বেলা বোস কি এখনও বেঁচে আছেন? এখন কেমন আছেন তিনি? এখন কোথায় আছেন অঞ্জন দত্তের বেলা বোস?

২৪৪১১৩৯…..অচল ল্যান্ডফোনের যুগে এখনও কেউ কেউ ডায়েল করে থাকেন অঞ্জন দত্তের বেলা বোসের সেই নাম্বার। বেলা বোস নামটার সাথেই জড়িয়ে রয়েছে বাঙালির ইমোশন। নব্বইয়ের দশকের শেষ দিকে অঞ্জন দত্তের কথায় ও সুরে মুক্তি পেয়েছিল এই গান। তবে বেলা বোসকে নিয়ে আজও শেষ হয়নি বাঙালির কৌতুহল।

বাঙালি যুবকদের কাছে বেলা বোস মানেই একজন লোভী,স্বার্থপর নারী এককথায় খলনায়িকা। যিনি বেকার প্রেমিকের হাত ছেড়ে টাকার লোভে বিয়ে করেছিলেন বাবা-মায়ের পছন্দ করা পাত্রকে। যদিও কেউ কোন দিন জানার চেষ্টাও করেনি বেলা বোস নিজে কোনও পরিস্থিতির শিকার হয়েছিলেন কিনা!

বেলা বোস অঞ্জন দত্তের কল্পনা হলেও বস্তবেও একজন বেলা বোস ছিলেন। যদিও তার সাথে অঞ্জন দত্তের গানের বেলা বোসের মিল নেই। ছয়ের দশকের হিন্দি সিনেমার পরিচিত মুখ তিনি। অসামান্যা নৃত্যপটিয়সী এই বেলা বোস বহু ছবিতে সোলো ডান্সার হিসাবেও কাজ করেছিলেন। তাঁর জন্ম হয়েছিল কলকাতায়। বাস্তবের এই বেলা বোস কিন্তু সুখের সংসার করেছেন নিজের স্বামীর সাথেই।

যদিও একসময় কঠিন জীবন সংগ্রামের মধ্য দিয়ে জীবন কাটিয়েছিলেন তিনি। তাই তখনকার দিনে বলিউড যাত্রার কথাকল্পনাতেই আসেনি তাঁর। সালটা ছিল ১৯৪১, তখন কাপড়ের ব্যবসা করেই ৫ সন্তানকে নিয়ে কোনো রকমে সংসার চালাতেন তাঁর বাবা। পরে সুযোগ আসে মুম্বাইয়ে ব্যবসা করার।

মুম্বাইয়েই গোটা পরিবার নিয়ে চলে এসেছিলেন তিনি। ব্যবসায় লক্ষ্মী লাভ হতেই  স্বচ্ছল হচ্ছিল আর্থিক অবস্থা। তখন মেয়ে বেলার নাচের প্রতি আগ্রহ দেখে একটি নাচের স্কুলে ভর্তি করে দেন তিনি। এরপর ছোটখাটো নাচের প্রোগ্রাম করতে শুরু করে বেলা। পরিচিতি বাড়তে থাকায় সুযোগ পেয়ে যান হিন্দি সিনেমার নাচের দৃশ্যে পারফর্ম করার। সবকিছু ভালোই চলছিল। কিন্তু আচমকাই  ছন্দপতন। বাবার মৃত্যুর পর বিধবা মা আর ৪ ভাই-বোনসহ গোটা সংসারের  দায়িত্ব এসে পড়লো বেলার কাঁধে।

সেসময় বলিউডের নাচের দৃশ্যগুলিতে পারফর্ম করলেও নিজের উচ্চতা আর শারীরিক গঠনের জন্য একের পর  এক সিনেমায় কাজ  হারাতে হল বেলাকে। তবে তিনি হারতে শেখেননি। দীর্ঘ লড়াইয়ের পর এই আলাদা ফিচার্সের জন্যই একসময় তিনি সোলো ডান্সার হিসেবে ডাক পেতে শুরু করেন বলিউডে।

সুযোগ পেয়ে গেলেন  “নাগিন অওর সপেরা” ছবিতে নায়িকার ভূমিকায় অভিনয় করার। কাজের সূত্রেই তাঁর আলাপ হয় পরিচালক এবং অভিনেতা আশিস সেনগুপ্তের সঙ্গে। তার সঙ্গেই প্রেম করে বিয়ে করেছিলেন  বাস্তবের বেলা বোস। তাই  অঞ্জন দত্তের বেলা বোস প্রেমিকের হাত ছাড়লেও বাস্তবের  বেলা বোস কিন্তু তার প্রেমিকের সাথেই সংসার পেতেছিলেন। তবে বিয়ের পর বেলা আর সিনেমায় অভিনয় করেননি।  ছেলে, মেয়ে স্বামী সংসার নিয়েই থেকেছেন বেলা বোস। তাঁর মেয়ে মঞ্জুশ্রী একজন সুপ্রতিষ্ঠিত ডাক্তার। ছেলে অভিজিৎ একটি নামি বহুজাতিক সংস্থায় কর্মরত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *