মহিলা পরিচালিত রেল স্টেশন

আজকের পুরুষতান্ত্রিক সমাজে দাঁড়িয়েও কোন অংশে পিছিয়ে নেই মেয়েরা। বর্তমানে আমাদের দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও একজন মহিলা।  তবে শুধু এ যুগেই নয় প্রাচীন যুগেও বহু মহীয়সী মহিলাদের উদাহরণ রয়েছে। কথায় আছে ‘যে রাঁধে,  সে চুলও বাঁধে’। তাই ঘর-সংসার সামলানোর পাশাপাশি বাইরের জগতেও দাপিয়ে কাজ করে চলেছেন নারীশক্তি। তাই একজন মহিলা আজ যেমন দেশ চালাচ্ছেন তেমনি পাড়ি দিচ্ছেন মহাকাশেও। প্রয়োজনে শত্রুপক্ষের বিরুদ্ধে হাতে তুলে নিচ্ছেন অস্ত্র। আবার অন্নদাত্রী মাঠে লাঙলও টানছেন।

এখনকার দিনে মেয়েরা পারে না এমন কোন কাজ নেই। ছেলেদের সাথে পা মিলিয়ে প্রত্যেকটা কাজেই এখন মেয়েরাও সমান যোগ্যতার পরিচয় দিচ্ছেন। আমাদের দেশে এমন কয়েকটি রেলস্টেশন আছে যেখানে  ‘All women Show’ . মাল বওয়া থেকে ট্রেন চালানো এমনকি স্টেশন পরিচালনার মতো গুরু দায়িত্ব পালন করেন মহিলারাই। পেশী  থেকে মগজ কোন কিছুতেই পিছিয়ে নেই মেয়েরা। তাই স্টেশনগুলিতে গেলে মহিলা কুলি তো বটেই সেইসাথে দেখা যাবে স্টেশন সুপার থেকে হেড টিকিট কালেক্টর, স্টেশন মাস্টার থেকে টিকিট রিজার্ভেশন ক্লার্ক, RPF কনস্টেবল সব দায়িত্বই সামলাচ্ছেন মহিলারা। তাই এমন কোন খ্যাতি নেই যা এখন  মেয়েদের মুকুটে নেই।

১) গান্ধী নগর জয়পুর রেলওয়ে স্টেশন: দেশের প্রথম মহিলা পরিচালিত রেল স্টেশন হল রাজস্থানের জয়পুরে অবস্থিত গান্ধীনগর। এই স্টেশনের স্টেশন মাস্টার থেকে টিকিট চেকার সব কর্মচারীই মহিলা। এখানে মোট ৪০ জন মহিলা রেলওয়ে কর্মচারী রয়েছেন।

২) মাটুঙ্গা রেলওয়ে স্টেশন : মুম্বাইয়ের মাটুঙ্গা রেল স্টেশন সেন্ট্রাল রেলওয়ের অধীনে পড়ে। এই রেল স্টেশনটিও শুধুমাত্র মহিলাদের দ্বারাই পরিচালিত হয়। ২০১৮ সালে লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে এই মাটুঙ্গা স্টেশনের। এই স্টেশনে মোট ৪১ জন মহিলা কর্মচারী রয়েছেন।

৩) আজনি রেলওয়ে স্টেশন : মহারাষ্ট্রের দিল্লি-চেন্নাই লাইনে অবস্থিত এই আজনি রেলওয়ে স্টেশনটি নাগপুরে অবস্থিত। এটি  দেশের তৃতীয় মহিলা পরিচালিত  রেলস্টেশন। বৃহত্তম এই স্টেশনে মোট ২২ জন মহিলা কর্মচারী কাজ করেন।  এই স্টেশনে প্রতিদিন প্রায় ৬০০০ এর বেশি যাত্রী ওঠানামা করেন।

৪) মণিনগর রেলওয়ে স্টেশন : আমেদাবাদের মণিনগর রেল স্টেশন দেশের চতুর্থ মহিলা পরিচালিত রেল স্টেশন। মোট ২৩ জন মহিলা কর্মী  এই গোটা রেলস্টেশনের কর্মকান্ড পরিচালনা করেন।

৫)  চন্দ্রগিরি রেলওয়ে স্টেশন : অন্ধ্রপ্রদেশের এই রেল স্টেশনের দায়িত্বও রয়েছে নারীবাহিনীর কাঁধে। এই স্টেশনে মোট ১২ জন কর্মচারী রয়েছেন।

৬) শিলিগুড়ি টাউন: এটিই বাংলার একমাত্র  মহিলা পরিচালিত রেলস্টেশন। এটি উত্তর পূর্ব সীমান্ত রেলেরও একমাত্র মহিলা পরিচালিত রেল স্টেশন। এই স্টেশনের সিগনালিং, পোটার পয়েন্টসম্যান, টিকিট কাউন্টার, কিংবা  ম্যানেজার থেকে রেল সুরক্ষা বাহিনী সব ক্ষেত্রেই রয়েছেন মহিলা কর্মচারী। এই স্টেশনে তিনটি শিফটে মোট ৩০ জন মহিলা কর্মী কাজ করেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *