বিশ্বকাপ

বিশ্বকাপের আগে সবার চোখ এখন প্রাইজ মনির দিকেই। বিজয়ী দল কত টাকার পুরস্কার মুল্য পাবে জানেন? জেনে নিন বিশ্বকাপ ফাইনালে বিজয়ী, রানার্স আপ, পরাজিত সেমি ফাইনালিস্ট এবং বাকি দলগুলির জন্য কত টাকার পুরস্কার মূল্য কত রেখেছে ICC?

রাত পোহালেই ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল। উত্তেজনায় ফুটছে গোটা দেশ। এ বছরের বিশ্বকাপে ভারত অন্যতম প্রধান শক্তিশালী দল। প্রত্যেকটি ম্যাচ জিতে একথায়  অপ্রতিরোধ্য হয়ে উঠেছে টিম ইন্ডিয়া। বিশেষজ্ঞদেরও দাবি এ বছর গোটা বিশ্বকাপে ভারতীয় দল যে পারফরম্যান্স দেখিয়েছে তাতে তাদেরই চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা প্রবল।

প্রতিযোগিতা হাড্ডাহাড্ডি করার জন্য এবছর বিরাট অংকের পুরস্কার মূল্যে রেখেছে আইসিসি। ১৯ নভেম্বর রবিবার আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের হাই ভোল্টেজ ফাইনাল ম্যাচ। এই  ম্যাচে যে দল বিশ্বকাপ জয়ী হবে তাদের লক্ষী ভান্ডার একেবারে ফুলেঁপে উঠবে। তবে শুধু বিজয়ী দলই নয়, রানার্স আপ দলের জন্যও থাকবে মোটা অংকের  পুরস্কার।

অক্টোবরের ৫ তারিখ থেকে শুরু হয়েছিল বিশ্বকাপ। আগামী ১৯ নভেম্বর পর্যন্ত মোট ১০টি স্টেডিয়ামে প্রায় ৪৮টি ম্যাচ খেলা হয়েছে। পুরো বিশ্বকাপজুড়ে ICC যে পুরস্কার মূল্য রেখেছে তা প্রায় ১০ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় অঙ্কে যা প্রায় ৮৩ কোটিরও বেশি।

রবিবার ভারত বনাম অস্ট্রেলিয়ার ফাইনাল ম্যাচে যে দল জিতবে সেই দল ৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ফাইনাল ম্যাচ জিতলে ভারত পাবে প্রায় ৩৩ কোটি টাকারও বেশি পুরস্কার। আর রানার্স আপ দল পাবে ২ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১৬ কোটি টাকারও বেশি। কাজেই বোঝা যাচ্ছে এবছর ক্রিকেট বিশ্বকাপের বিজয়ী দলের লক্ষ্মীর ভান্ডার ফুলেফেঁপে উঠবে।

পাশাপাশি সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা এই দুটি দলই বেশ ভালোই রোজগার করেছে। ফাইনালে উঠতে না পারলেও সেমি ফাইনালিস্ট হওয়ার জন্য পেয়েছে ৮ লক্ষ মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৬ কোটি ৬৫ লাখ টাকা। এছাড়া গ্রুপ পর্বের প্রত্যেক ম্যাচ জেতার জন্য তারা পেয়েছে ৪০ হাজার মার্কিন ডলার অর্থাৎ ৩৩ লক্ষ টাকার বেশি। আর পোস্ট গ্রুপ স্টেজ অবধি পৌঁছানো দলগুলি পাবে ১ লক্ষ মার্কিন ডলার অর্থাৎ ৮৩ লাখ টাকার বেশি।

তাই এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন অথবা রানার্স আপ দল ছাড়াও বাকি দল গুলি গ্রুপ লিগ থেকে বিদায় নিয়েছে তাদেরও ভালোই লক্ষ্মী   লাভ হয়েছে। তালিকায় রয়েছে প্রতিবেশী বাংলাদেশ,পাকিস্তান, থেকে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ও নেদারল্যান্ডস সহ গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ জয়ী দলও।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *