এক চার্জে ১৬৫ কিমি

পেট্রোলের আকাশ ছোঁয়া দাম এখন চিন্তার কারণ মধ্যবিত্তের। তাই মাসে মাসে এই পেট্রোলের খরচ থেকে মুক্তি পেতেই  এখনকার দিনে বাড়ছে ইলেকট্রিক স্কুটারের চাহিদা। অথচ আজ থেকে কয়েক বছর আগেও মানুষ সস্তায় ইলেকট্রিক স্কুটার কেনার কথা কল্পনাও করতে পারতো না।

তবে এখন মানুষের চাহিদার কথা ভেবেই দিনে দিনে দাম কমছে ইলেকট্রিক ব্যাটারি চালিত এই  চাকার। গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখেই ইলেকট্রিক স্কুটারের বাজারে এসেছে এক গুচ্ছ নতুন  মডেলও। জানলে অবাক হবেন এখন বাজারে এমনও ইলেকট্রিক স্কুটার আছে যা একবার চার্জ দিলেই  ১৬৫ কিমি মাইলেজ দেয়। সেইসাথে রয়েছে আরও একাধিক আকর্ষণীয় ফিচার। আজ তাই স্কুটারপ্রেমীদের জন্য থাকছে বেশি মাইলেজের এমনই কিছু ইলেকট্রিক স্কুটারের হদিশ।

Okinawa Praise

এই ই-স্কুটারটির একটি ভেরিয়েন্ট ২০২২ সালে লঞ্চ করেছিল। যার মোট ৪ টি কালার অপশন আছে। 72V/45Ah ব্যাটারি প্যাক সম্পন্ন এই স্কুটারটির দাম শুরুই হচ্ছে ৯০,২৮২ টাকা থেকে। এই স্কুটারে রয়েছে 1000 W পাওয়ার মোটর। নিরাপত্তার জন্য এই দু-চাকার সামনে এবং পিছনে রয়েছে ডিস্ক ব্রেক।

স্কুটারটিতে LED হেডল্যাম্প এবং DRL দেখতে পাবেন আপনি। এই স্কুটারে মোট তিনটি মোড রয়েছে। সর্বোচ্চ ৩৫ kmph এর গতিতে ছুটতে পারে ওকিনাওয়া। এই স্কুটারটি একবার সম্পূর্ণ চার্জ হলে ৮৮ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। ব্যাটারি ফুল চার্জ হতে সময় লাগে ৮ ঘন্টা।

Hero Electric NYX HX

মার্কেটে হিরোর এই ই-স্কুটারের  একটি ভেরিয়েন্ট রয়েছে। এই দু-চাকার ২ টি কালার অপশন পাওয়া যাবে। এই স্কুটারের দাম শুরু ৮৬,৪৯০ টাকা থেকে। এই স্কুটারের সর্বোচ্চ গতি ৪২ kmph।এই  স্কুটারেরও সামনে এবং পিছনে উভয় টায়ারেই ড্রাম ব্রেক থাকছে।

স্কুটারে থাকা 51.2V/30Ah এর ডুয়াল ব্যাটারি একবার চার্জ দিলেই ছুটবে ১৬৫ কিলোমিটার। এর ব্যাটারি  সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৫ ঘন্টা। সাপেনশনের জন্য সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে সুইংআর্ম-লিঙ্কড ডুয়াল শক অ্যাবজর্বার দেওয়া হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *