গরু ছাগল

গ্রামের দিকে এখনও বহু মানুষ ছাগল পালন করেন। ছাগল পালন করতে খরচ কম হয় এবং আমাদের আশেপাশে থাকা গাছের পাতা সহ বিভিন্ন ধরনের খাবার খেয়ে ছাগল বড় হয়। তাই অনেকে মহিলাই  ছাগল পালন করেন। কিছুদিন পর এই ছাগল বিক্রি করেই ভাল টাকা আয় হয়। তবে আমাদের অতি পরিচিত প্রাণী ছাগল সম্পর্কে এমন অনেক তথ্য আছে যা আমরা জানি না। আসুন জানা যাক ছাগলের সম্পর্কে কিছু নতুন তথ্য:

খাবার খাওয়ার আগে এরা জিভ দিয়ে প্রথমে খাবারের গন্ধবোঝার চেষ্টা করে। তবে এরা খুব দ্রুত খাবার খেতে পারে। বড়  গাছের পাতা খাওয়ার সময় বিষয়টি ভালোভাবে নজরে আসে।

এরা সবসময় পরিষ্কার এবং ভাল খাবার খোঁজে। তাই এরা কখনও পড়ে থাকা খাবার মুখে তোলে না। একমাত্র পরিষ্কার জায়গার খাবার কুড়িয়ে খায়।

ছাগলের হাঁচি তাদের এলার্মের  কাজ করে। তাই বিপদে পড়লে ছাগল প্রায়ই  হাঁচি দিয়ে থাকে।

এরা জল পছন্দ করে না করলেও নালা বা ডোবার  উপর লাফ দিতে পছন্দ করে। ছাগলের বাচ্চা গুলোও সারাক্ষন লাফিয়ে বেড়ায়।

এরা খুব বুদ্ধিমান হয়। কৌতুহলী প্রাণী ছাগল যে কোনো কাজই মন দিয়ে করে আর দেখে।

এদের চোখের তারা আয়তাকার আকৃতির। তাই মাথা না নাড়ালে এরা  উপরে কিংবা নিচে দেখতে পারে না। তাই  উপরে এবং নিচে দেখতে হলে ছাগলকে মাথা ঘুরিয়ে দেখতে হয়।

ছাগলের  শুধু নিচের পাটিতেই দাঁত থাকে তবে ওপরের পাটিতে কোনো দাঁত নেই।

জাবর কাটা কি

গরু কিংবা ছাগল উভয়েই খাবার  খাওয়ার সময় প্রথমে বেশি  পরিমানে খেয়ে নেয়। আর  বিশ্রাম নিতে নিতেই  মুখ নাড়তে  থাকে। এই মুখ নড়ানোটাই জাবর কাটা। আসলে বিশ্রাম নেওয়ার সময় এরা খাবারটা আবার  মুখে নিয়ে আসে আর খাবার ভাল করে চিবিয়ে পুনারায় গিলে নেয়। কারণ এরা প্রথমে খাবার চিবিয়ে খায় না। তাই বিশ্রাম নেওয়ার সময়  এরা জাবর কাটে আর খাবার ভালো করে চিবিয়ে খেতে শুরু করে।

ছাগল পালন পদ্ধতি

গ্রামের দিকে গেলে এখনও ছাগলের খামার দেখতে পাওয়া যায়। তরুণ প্রজন্মের অনেকেই শুধু অর্থ উপার্জনের জন্য ছাগলের খামার তৈরী করেন। তবে শুধু  ছাগল পালন নয় গরু পালন করেও এখন অনেকেই  গরুর খামারি হচ্ছেন।

গরু পালন করতে খরচ

ছাগল পালন করার খরচ কম হলেও গরু পালন করতে গেলে খরচ অনেক বেশি হয়। এর একমাত্র কারণ গরুর খাবার। এখন গরুর খাবারের দাম অনেক বেশি হয়। এছাড়াও গরুদের জায়গা বেশী লাগে, গরমে ফ্যানের ব্যবস্থাও করতে হয়। দরকার হয় বাতাসের ভেন্টিলেশন ব্যবস্থাও।

ছাগল পালন করতে খরচ

কিন্তু ছাগল ছোট হওয়ায় এদের জায়গা কম লাগে। গরুর তুলনায় খাবারও কম খায়। তাছাড়া ছাগলের খাবারের জন্য টাকাও খরচ হয় না। কারণ এরা গাছের পাতা খেয়ে নিজেরাই নিজেদের পেট ভরায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *