অতীত প্রধানমন্ত্রীদের শিক্ষাগত যোগ্যতা

রাজনৈতিক মহলে প্রধানমন্ত্রীর  শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে হামেশাই। সম্প্রতি, প্রধানমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন জেলবন্দী আপ নেতা মণীশ সিসোদিয়া। তবে দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাগত যোগ্যতা নিয়ে যতই বিতর্ক থাক জওহরলাল নেহরু থেকে ড. মনমোহন সিং আমাদের দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের শিক্ষাগত যোগ্যতা জানলে সমীহ করবেন আপনিও।

জওহরলাল নেহরু: তিনি কেমব্রিজের ট্রিনিটি কলেজ থেকে ন্যাচরাল সায়েন্স নিয়ে পড়াশোনা করেছিলেন। পরে আইন নিয়ে তিনি উচ্চশিক্ষা লাভ করেন।

লালবাহাদুর শাস্ত্রী: পরবর্তী প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী বারাণসীর মহাত্মা গান্ধী কাশী বিদ্যাপীঠ থেকে দর্শনশাস্ত্র নিয়ে স্নাতক পাশ করেছিলেন।

ইন্দিরা গান্ধী: দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী একসময় পড়াশোনা করেছিলেন বিশ্বভারতীতেও। তাছাড়া অক্সফোর্ড ইউনিভার্সিটিতে আধুনিক ইতিহাস নিয়ে পড়াশোনা করার পাশাপাশি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকেও নানা বিষয়ে পাঠ নিয়েছিলেন তিনি।

মোরারজি দেশাই: সেন্ট বুসার হাই স্কুলে পড়াশোনা শেষ করে পরবর্তীতে বম্বে ইউনিভার্সিটির উইলসন কলেজ থেকে স্নাতক ডিগ্রি পান তিনি।

চরণ সিং: খুব অল্প সময় দেশের  প্রধানমন্ত্রী ছিলেন চরণ সিং। বিজ্ঞানে স্নাতক পাশ করার পর আগ্রা ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে পাশ করেন তিনি। পরবর্তীতে আইন নিয়েও পড়াশোনা করেছিলেন দেশের এই প্রাক্তন প্রধানমন্ত্রী।

রাজীব গান্ধী: ইন্দিরা গান্ধীর র মৃত্যুর পর দেশের প্রধানমন্ত্রী তাঁর ছেলে রাজীব গান্ধী। তিনি কেমব্রিজের ট্রিনিটি কলেজ থেকে  ইঞ্জিনিয়ারিং-এ শিক্ষা লাভ করেছিলেন। এছাড়াও লন্ডনের ইমপিরিয়াল কলেজে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়েও পড়াশোনা করেছিলেন তিনি। শুধু তাই নয় দিল্লি ফ্লাইং ক্লাব থেকে পাইলট হওয়ারও প্রশিক্ষণ নিয়েছিলেন রাজীব।

বিশ্বনাথ প্রতাপ সিং: দেশের পরবর্তী প্রধানমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিং পুনে ইউনিভার্সিটির ফার্গুসন কলেজ থেকে  পদার্থবিদ্যায় স্নাতক পাশ করেছিলেন। পরে আইন পাশ করেন এলাহাবাদ ইউনিভার্সি থেকে।

চন্দ্র শেখর: তিনি এলহাবাদ ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছিলেন।

নরসিমা রাও: হিউম্যানিটিজ নিয়ে স্নাতক পাশ করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাও। এছাড়া  নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়েও পড়াশোনা করেছিলেন তিনি।

 

অটলবিহারী বাজপেয়ী: পরবর্তী  প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর শিক্ষাগত যোগ্যতাও ছিল অবাক করার মতো। স্নাতক স্তরেই  হিন্দি, ইংরেজি ও সংস্কৃত নিয়ে পড়াশোনা করেন তিনি। এছাড়াও স্নাতকোত্তর পাশ করেছিলেন রাষ্ট্রবিজ্ঞান নিয়ে।

 

এইচ ডি দেবগৌড়া: দেশের একাদশতম প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা করেছিলেন।

আই কে গুজরাল: তিনি বাণিজ্যে উচ্চশিক্ষা লাভ করার পিএইচডি-ও করেছিলেন।

ড. মনমোহন সিং: দেশের পরবর্তী প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং পড়াশোনা করেছিলেন অর্থনীতি নিয়ে। পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক পাশ করে প্রথম হয়েছিলেন তিনি। পরবর্তী কালে অক্সফোর্ড ইউনিভার্সিটিতেও একই বিষয়ে  উচ্চশিক্ষা লাভ করার পর গবেষণাও করেন তিনি। তাঁকেই দেশের অন্যতম শিক্ষিত প্রধানমন্ত্রী হিসাবে গণ্য করা হয়।

নরেন্দ্র মোদি: এরপরেই রয়েছেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি দিল্লি ইউনিভার্সিটির স্কুল অফ ওপেন লার্নিং থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছিলেন। একই বিষয়ে গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। তবে এ নিয়ে বিতর্ক আছে বলেও দাবি করেন অনেকে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *