কম দামে বেশি মাইলেজ

চার চাকা হোক কিংবা দু’চাকা সব ক্ষেত্রেই মানুষ খোঁজেন কম দামে বেশি মাইলেজের গাড়ি। তাই চকচকে ফ্যান্সি বাইক নয় এখন সকলেরই ভরসা বেশি মাইলেজের মোটরবাইক। সেইসাথে গুরুত্বপূর্ণ বাইকের দাম। বর্তমান বাজারে এমন একাধিক বাইক রয়েছে যা শুধু দামেই কম নয় মানেও ভালো এবং মাইলেজও বেশি।

কিন্তু বর্ধিত পেট্রোলের দাম এখন মধ্যবিত্তের চিন্তার কারণ। তাই এখনকার দিনে একটা বাইকের খরচ সামলাতে গিয়েই নাজেহাল অবস্থা হয় সাধারণ মানুষের। তবে নো টেনশন! বাজারে এখন এমনও কিছু বাইক আছে যাতে মাত্র ১ লিটার তেল ভরলেই ব্যাস নিশ্চিন্তে যেতে পারবেন লং ট্যুরেও। এই সব বাইকের মেইনটেনেন্স খরচও অনেক কম। আসুন দেখে নেওয়া যাক কম দামের বেশি মাইলেজ যুক্ত এমনই ৫টি বাইক।

Hero HF 100: এই বাইকে রয়েছে দারুণ মাইলেজ। বাইকের ৮ হর্স পাওয়ার শক্তি সম্পন্ন ৯৭ সিসির ইঞ্জিন এবং ৮.০৫ Nm টর্ক উৎপন্ন করে। ৪ স্পিডের গিয়ারবক্স সহ এই বাইকের রিয়ার ও ফ্রন্ট উভয় জায়গাতেই মিলবে ড্রাম ব্রেক। এই বাইকের মাইলেজ ৮৩ kmpl। বাজারে HF 100 এর এক্স-শোরুম মূল্য ৫৯,০১৮ টাকা।

Hero HF Deluxe: Hero-র এমনই একটি দুর্দান্ত বাইক হল HF Deluxe। হাল্কা ওজনের এই বাইকে ৯৭ সিসি এয়ার কুলড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন রয়েছে। যা ৮০০০ Rpm- এ সর্বোচ্চ ৮.০২ Ps শক্তি এবং৬৬০০ Rpm- এ ৮.০৫ nm টর্ক উত্পন্ন করে। ৪ স্পিডের ম্যানুয়াল গিয়ারবক্স সহ এই বাইকের সামনে ও পিছনে দু জায়গাতেই রয়েছে ড্রাম ব্রেক। এক লিটার তেল ভরলেই এই বাইক ৮৩ কিমি মাইলেজ দেয়। সহজলভ্য এই বাইকের এক্স শোরুম দাম ৬১,৬২০ থেকে ৬৮,৭৬৮টাকা।

TVS Radeon:  সাদামাটা ডিজাইনের টিভিএস রেডিওনে রয়েছে ১৮ ইঞ্চি হুইল ও টিউবলেস টায়ার। রয়েছে ১০৯.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা সর্বাধিক ৮.০৮ ব্রেক হর্সপাওয়ার তৈরি করে। এক লিটার তেল ভরলে এই বাইকে ৭৩.৬৮ কিমি মাইলেজ পাওয়া যায়। বাইকটির এক্স শোরুম দাম শুরু ৬২,৪০৫টাকা থেকে। TVS-এর এই বাইকটি সস্তার মধ্যে দারুণ অপশন।

Honda Shine 100: Honda-র Shine 100 খুব কম সময়েই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এই বাইকের  ১০০ সিসির ইঞ্জিন মোট ৮.৭ হর্স পাওয়ার এবং ৯ Nm টর্ক উৎপন্ন করে। ৬৫ থেকে ৭০ কিমি মাইলেজের এই গাড়ির দাম শুরু হচ্ছে ৬৪,৯০০টাকা থেকে।

Bajaj Platina 100: ভারতের বাজারে বাজাজের মাইলেজ বাইক সিরিজ Bajaj Platina 100 দারুন জনপ্রিয়। দুর্দান্ত পারফর্মেন্সের পাশাপাশি দেখতেও দারুন ফ্যান্সি এই বাইক। মেইনটেনেন্স খরচও অনেক কম। ১০২ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন মোট ৭.৮ হর্স পাওয়ার  এবং ৮.৩ Nm টর্ক তৈরি করে। কম তেলেই অনেক দূর যেতে পারে এই বাইক। প্রতি লিটারে ৭০ কিমি মাইলেজ দেয় এই  বাইকে। ৫স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স এই বাইকের দাম শুরু  ৬৭,৬৭৩ টাকা থেকে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *