এবার সুইচ টিপলেই ধবংস হবে ক্যান্সারের জীবাণু! নিজে নিজেই মরবে ক্যান্সার কোষ,

এবার সুইচ টিপলেই ধবংস হবে ক্যান্সারের জীবাণু! নিজে নিজেই মরবে ক্যান্সার কোষ

এবার সুইচ টিপলেই ধবংস হবে
ক্যান্সারের জীবাণু!

নিজে নিজেই মরবে
বিষাক্ত ক্যান্সার কোষ!

বিজ্ঞানীরা আবিষ্কার করলেন
“কিল সুইচ” ইনজেকশন!

যা নিমেষে জব্দ করবে
ক্যান্সারের বীজ!

কিভাবে কাজ করবে
“কিল সুইচ” ইনজেকশন?

ক্যান্সার অত্যন্ত মারাত্মক একটি রোগ। বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম কারণ হল এই ক্যান্সার। এই রোগের ছোবল যিনি খেয়েছেন,, তিনিই কেবল জানেন,, কতটা ভয়ঙ্কর এই রোগ। এই রোগে আক্রান্ত হলে রোগীকে বাঁচিয়ে রাখাটাই চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়। দুর্ভাগ্যের বিষয়, চিকিৎসা ব্যবস্থা এত উন্নত হওয়া স্বত্বেও,,, ক্যান্সারকে সম্পূর্ন ধবংস করার কোনো ট্রিটমেন্ট এখনো আবিষ্কার করা যায়নি। সম্প্রতি ক্যান্সার চিকিৎসা সংক্রান্ত গবেষণায় ঘটল এক অভাবনীয় অগ্রগতি। এবার ক্যান্সার কোষকে ধবংস করবে “কিলার সুইচ” নামক একটি চিকিৎসা পদ্ধতি।
এমনটাই দাবি করেছেন একদল মার্কিন বিজ্ঞানী। যারা দীর্ঘদিন ধরেই ক্যালিফোর্নিয়ার একটি ক্যান্সার রিসার্চ সেন্টারে, ক্যান্সারকে জব্দ করার চিকিৎসা পদ্ধতি নিয়ে রিসার্চ করছিল। সেখানেই তারা কিলার সুইচ পদ্ধতিটির আবিষ্কার করেন।

কিভাবে কাজ করবে এই কিলার সুইচ?

বিজ্ঞানীরা জানাচ্ছেন মানব কোষের রিসিপটার অংশে একটি বিশেষ প্রোটিন থাকে। এই প্রোটিন ক্যান্সার কোষকে মারার জন্য কাজে লাগে। তবে এই প্রোটিনটি রিসিপটারের মধ্যে সুপ্ত অবস্থায় থাকে। এদেরকে একবার জাগিয়ে দিলেই, এরা ক্যান্সার কোষকে ধবংস করার জন্য সক্রিয় হয়ে ওঠে। মার্কিন বিজ্ঞানীরা ইনজেকশনের সাহায্যে এই সুপ্ত ও ঘুমন্ত প্রোটিনকে জাগিয়ে তুলবে। এরপর সেগুলোকে ক্যান্সার কোষ ধ্বংস করার জন্য কাজে লাগাবেন। ইনজেকশনের মাধ্যমেই এই চিকিৎসা পদ্ধতিটি সম্পন্ন হবে। তবে এই পদ্ধতিতে বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এই পদ্ধতিতে লিউকেমিয়া এবং অন্যান্য রক্তের ক্যান্সারে যেভাবে সাড়া পাওয়া গিয়েছে, ততটা সাড়া পাওয়া যায়নি স্তন, ফুসফুস এবং অন্ত্রের ক্যান্সারে। তবে এই সম্পূর্ণ চিকিৎসা পদ্ধতিটি নিয়ে আশাবাদী গবেষণা দলটি। তাদের বিশ্বাস এই গবেষণা সুদূর ভবিষ্যতে ক্যান্সার চিকিৎসাকে অন্য মাত্রায় নিয়ে যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *