ভারতীয় রেল

নিত্যযাত্রী হোক কিংবা ভ্রমণ পিপাসু পর্যটক সকলেই চোখ বন্ধ করে ভরসা করে ভারতীয় রেলের উপর। কম সময়ে দ্রুত গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য ভারতীয় রেলই  সকলের প্রথম পছন্দ। তাই  এমনি এমনিই ভারতীয় রেলকে আমাদের দেশের লাইফ লাইন বলা হয় না।  যাত্রীদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন পরিষেবা নিয়ে আসছে ভারতীয় রেল কর্তৃপক্ষও। তবে ভারতীয় রেল সম্পর্কিত এমনও কিছু নিয়ম আছে, যা সম্পর্কে জানা নেই অনেকেরই।

যার ফলে অকারণে হয়রানির শিকার হতে হয় অসংখ্য নিত্যযাত্রীদের। বিনা টিকিটে ট্রেনে সফর  করা একপ্রকার অপরাধ। তাই বিনা টিকিটে ট্রেনে সফর করলেই দিতে হয় মোটা টাকার জরিমানা। সেই সাথে থাকে কঠোর শাস্তি। সাধারণত ভারতীয় রেল পরিষেবায় যাত্রীদের জন্য দুই ধরনের ট্রেনের টিকিট থাকে। তার মধ্যে একটি হলো প্যাসেঞ্জার বা লোকাল ট্রেনের টিকিট আর অন্যটি হল মেইল বা  এক্সপ্রেস ট্রেনের টিকিট।

লোকাল ট্রেনের টিকিট নিয়ে কখনওই দূরপাল্লার ট্রেনে সফর করা যায় না। কারণ লোকাল ট্রেনের তুলনায় এক্সপ্রেস ট্রেনের টিকিটের ভাড়া অনেক বেশি হয়। তাই নিয়ম না মানলে এক্ষেত্রে দিতে হবে মোটা টাকার জরিমানা। আর কেউ যদি জরিমানা দিতে না পারে তাহলে  পেতে হবে কড়া শাস্তি।

কিন্তু  কৌতূহলী রেল যাত্রীদের অনেকেই জানতে চান লোকাল ট্রেনের টিকিট নিয়ে এক্সপ্রেস ট্রেনের সফর করা না গেলেও এক্সপ্রেস ট্রেনের টিকিট নিয়ে কি লোকাল ট্রেনে চাপা যাবে? নাকি সেক্ষেত্রেও লোকাল ট্রেনের টিকিট থাকা কি বাধ্যতামূলক? ভারতীয় রেলের এই নিয়মটি জানা নেই প্রায় ৯৯ শতাংশের বেশি যাত্রীদের।

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী এক্সপ্রেস বা মেইল ট্রেনের টিকিট কাটা থাকলেই সেই টিকিট দিয়ে লোকাল ট্রেনেও সফর করা যাবে। কারণ এই টিকিটের দাম লোকাল ট্রেনের টিকিটের চেয়ে বেশি। তবে তা শর্ত সাপেক্ষ। তাই এক্ষেত্রেও রয়েছে বেশ কিছু নিয়ম।

১) যদি উভয় ট্রেনের গন্তব্য একই দিকে হয় তবেই এক্সপ্রেস ট্রেনের টিকিট নিয়েও একজন যাত্রী লোকাল ট্রেনে চাপতে পারবেন।

২) উদাহরণ হিসাবে বলা যেতে পারে, কারও কাছে কাছে যদি হাওড়া-পুরী এক্সপ্রেস ট্রেনের টিকিট থাকে তবে ওই রুটের যে কোনও লোকাল ট্রেনে সফর করা যাবে।

৩) তবে খেয়াল  রাখতে হবে এক্সপ্রেস ট্রেনের গন্তব্য যতদূর হবে সেই অবধিই লোকাল ট্রেনে সফর করতে হবে। এই নিয়ম না মানলে দিতে হবে জরিমানা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *