আজ থেকেই বন্ধ করুন এই ৫ টি খাবার! নইলে নষ্ট হবে গলব্লাডার

আজ থেকেই বন্ধ করুন এই ৫ টি খাবার! নইলে নষ্ট হবে গলব্লাডার

আজ থেকেই বন্ধ করুন এই ৫টি খাবার খাওয়া!! নইলেই সর্বনাশ!! এই ৫ খাবারেই পচে যাচ্ছে গলব্লাডার!! তৈরি হচ্ছে গলব্লাডার স্টোন!! ধবংস হচ্ছে আয়ু!! লাফিয়ে বাড়ছে মৃত্যুঝুঁকি!!……… খাবার হজম করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গলব্লাডার। হার্টের মতই অত্যন্ত গুরুত্বপূর্ণ গলব্লাডার। এটি না থাকলে হজম ক্ষমতার অভাবে মানুষ মারা যেত। আজকাল ঘরে ঘরে গলব্লাডার নিয়ে সমস্যায় রয়েছেন বহু মানুষ। ছোট থেকে বড় অনেকেই গলব্লাডার স্টোনের কারণে যন্ত্রণায় কাতরাচ্ছেন। মূলত ৫ টি খাবার খেলে গলব্লাডার খারাপ হয়ে যায়, পাথর জমে। অনেকেই না জেনে এই ৫টি খাবার দিনের পর দিন খেয়ে যাচ্ছেন। দেখুন তো এই ৫টি খাবার কি কি –

১, ভাজা খাবার – গলব্লাডার স্টোনের অন্যতম কারণ ফ্যাট। যেকোনো ফ্যাট যুক্ত খাবার হজম করতে,, আমাদের গলব্লাডারকে অর্থাৎ পিত্তথলিকে অনেক বেশি পরিশ্রম করতে হয়। বিশেষ করে ভাজা খাবারে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। এই ফ্যাট শরীরের জন্য মারাত্মক। খাসির মাংসের চর্বি, যে কোনো ধরনের ফাস্টফুডে এই স্যাচুরেটেড ফ্যাট অতিরিক্ত মাত্রায় থাকে। আর এই ফ্যাটগুলোকে গলাতে গিয়েই গলব্লাডার ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং পরবর্তীতে সেখানে পাথর তৈরি হয়।

২, চিজ – এই জাতীয় খাবারের প্রচুর পরিমাণ ক্ষতিকারক উপাদান থাকে। যা গলব্লাডারের জন্য ক্ষতিকারক। অতিরিক্ত চিজ শরীরের পরিপাকতন্ত্রকে বিঘ্নিত করে। হজম শক্তিকে বাধা দেয়। তাই আজ থেকেই অতিরিক্ত চিজ খাওয়া বন্ধ করে দিন।

৩, মাত্রাতিরিক্ত তেল, মশলা – গলব্লাডারে স্টোন হওয়ার অন্যতম একটি কারণ কোলেস্টেরল। অতিরিক্ত পরিমাণ তেল মশলা জাতীয় খাবার কোলেস্টেরলের মাত্রাকে বাড়িয়ে তোলে। শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে, গলব্লাডারে ধীরে ধীরে পাথর তৈরি হতে শুরু করে। যা এক পর্যায়ে রোগীর যন্ত্রনাকে বাড়িয়ে তোলে। এমনকি গলব্লাডার বাদ পর্যন্ত দিতে হয়।

৪, অ্যাভোকাডো – যাদের গলব্লাডারে সমস্যা রয়েছে তাদের জন্য অ্যাভোকাডো খাওয়া উচিত নয়। কারণ এভোকাডোতে উচ্চ চর্বিযুক্ত উপাদান রয়েছে। এটি গলব্লাডারের সমস্যা রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে বিপদজনক হতে পারে।

৫, চিনি – গলব্লাডারে সমস্যা রয়েছে এমন রোগীদের চিনি থেকে দূরে থাকা উচিত। অতিরিক্ত পরিমাণ চিনি হজম তন্ত্রকে ক্ষতিগ্রস্থ করে। তাই চিনির পরিমাণকে কমিয়ে দিন । বরং চিনির পরিবর্তে মধু কিংবা গুঁড় খেতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *