ছুটি

দুর্গাপুজো-কালীপুজো-ভাইফোঁটার  পর  বড়দিন দিয়েই শেষ হবে এ বছরের মতো উৎসবের পর্ব। এরই মধ্যে কেন্দ্রীয় সরকারের ছুটির তালিকা দেখে এবার আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন।  তবে আগামী বছরের ছুটির তালিকা দেখে হতাশ হবেন রাজ্যবাসী। আগামী বছর দুর্গাপুজোয় অষ্টমী নবমী একই দিনে পড়ায় মাত্র তিন দিনের ছুটি পাওয়া যাবে। এছাড়াও  মহালয়া আর  গান্ধীজয়ন্তী আগামী বছর একই দিনে পড়ায় মার যাবে আরও একটি ছুটি। এখানেই শেষ নয় আগামী বছরে পাঁচটি সরকারি ছুটি রবিবার পড়ায় পাওয়া যাবে না অতিরিক্ত ছুটি। তবে ছুটি কমলেও মন খারাপের কারণ নেই। কারণ আগামী বছর রাজ্য জুড়ে অতিরিক্ত ছুটি বরাদ্দ করা হয়েছে রাজ্য সরকারের কর্মীদের জন্য।

আগামী বছরের ছুটির তালিকা :

আগামী বছর ১২ ই জানুয়ারি বিবেকানন্দের জন্মদিন, ২৩ জানুয়ারি নেতাজি জন্মজয়ন্তী, ২৬ তারিখ প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে রাজ‍্যজুড়ে সরকারি ছুটি থাকবে। এরপর পরপর ৩ মাস ১৪ ই ফেব্রুয়ারি সরস্বতী পুজো, ২৫ শে মার্চ দোলযাত্রা, ২৯ শে মার্চ গুড ফ্রাইডে এবং ১১ ই এপ্রিল ইদ উল ফেতর উপলক্ষ্যে মোট ৪ টি ছুটি পাওয়া যাবে।

এরপর আবার মে মাসে ১ ই মে দিবস, ৮ ই মে রবীন্দ্রজয়ন্তী, এবং ২৩ শে মে বুদ্ধপুর্নিমা উপলক্ষে পরপর ৩ টি ছুটি থাকছে। আর তারপর ১৭ জুন বকরি ইদ, ১৭ জুলাই মহরম, ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের জন্য এই তিন মাসে তিনটি ছুটি পাওয়া যাবে। তবে সেপ্টেবরে কোন ছুটি না থাকলেও তারপরের মাস থেকেই শুরু হয়ে যাচ্ছে উৎসবের মাস।

আগামী বছরের ২ অক্টোবর গান্ধী জয়ন্তী আর মহালয়া পড়েছে একইদিনে। তাই এইসময় একটা ছুটি মার যাচ্ছে রাজ্যবাসীর। শুধু তাই নয় নতুন বছরে আরও একটা ছুটি কমবে দুর্গাপুজোতেও।  ২০২৪ সালে পুজো পড়ছে  ১০,১১ ও ১২ ই অক্টোবর। তবে ১১ ই অক্টোবর অষ্টমী ও নবমী এক সাথে  একদিন ছুটি কম পড়ছে। তবে এরপর থাকছে ১৬ ই অক্টোবর লক্ষীপুজো ও ৩১ শে অক্টোবর কালীপুজো।

তার পরের মাসেই অর্থাৎ ১৫ ই নভেম্বর থাকছে গুরুনানক আর বিরসা মুন্ডার জন্মদিন। এরপর ২৫ শে ডিসেম্বর বড়দিন দিয়েই শেষ হবে আগামী বছরের সরকারি ছুটি।

অতিরিক্ত ছুটি:

তবে মন খারাপের কিছু নেই। আগামী বছর বেশ কিছু অতিরিক্ত ছুটিও পাবেন রাজ্য সরকারি কর্মীরা। ১ ই জানুয়ারি নতুন  ইংরাজি বছরের ছুটি তো থাকছেই, তারপরেই সরস্বতী পুজোর আগের দিন অর্থাৎ ১৩ ফ্রেব্রুয়ারি থেকে ১৪ ই ফেব্রুয়ারি সরস্বতী পুজোর দিন পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষ্যে থাকছে জোড়া  ছুটি। একই মাসে ২৪ শে ফেব্রুয়ারি গুরু রবিদাসের জন্মদিন উপলক্ষ্যে আর ২৬ শে ফেব্রুয়ারি সবেবরাতের ছুটি থাকবে।

তারপরের মাসে ৮ ই মার্চ শিবরাত্রি আর  ১৬ শে মার্চ দোলের পরের দিনেই অতিরিক্ত ছুটি পাবেন রাজ্যবাসী। এছাড়া  ৬ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের জন্মদিন আর  ইদ উল ফেতরের আগের দিন ১০ ই এপ্রিল ছুটি থাকবে। আর পাহাড়ে অর্থাৎ দার্জিলিং ও কালিম্পং এ ১৩ ই জুলাই কবি ভানুর জন্মদিন উপলক্ষ্যে বিশেষ ছুটি দেওয়া হবে। আর ২১ শে এপ্রিল মহাবীর জয়ন্তী  ও ৭ ই জুলাই রথযাত্রা উপলক্ষ্যে অতিরিক্ত ছুটি থাকবে।

এছাড়াও ১৯ আগস্ট রাখি, ২৬ আগস্ট জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর ফতেয়া দোয়াজের ছুটি থাকবে বাংলাজুড়ে। অন‍্যদিকে দুর্গাপুজো উপলক্ষ্যে চতুর্থী  থেকে ষষ্ঠী এবং দুর্গাপুজোর পর ১৪ ও ১৫ ই অক্টোবর অতিরিক্ত ছুটি থাকছে। এছাড়াও লক্ষীপুজোর পরেও ১৭ ও ১৮ ই অক্টোবর দুদিন অতিরিক্ত ছুটি পাওয়া যাবে। ছুটি থাকছে কালীপুজোর পরের দিন অর্থাৎ ১ ই নভেম্বর । অন্যদিকে  ৩ ই নভেম্বর রবিবার ভাইফোঁটা থাকলেও সোমবার ৪ ই নভেম্বর ছুটি থাকছে। ছট পুজো উপলক্ষ্যে ছুটি পাওয়া যাবে ৭ই নভেম্বর ও ৮ ই নভেম্বর।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *