শুভ কাজ সর্বদা ডান হাতে করতে হয়, তাহলে ভাইফোঁটা বাম হাতে কেন ? জানুন তাঁর পেছনের কারণ

শুভ কাজ সর্বদা ডান হাতে করতে হয়, তাহলে ভাইফোঁটা বাম হাতে কেন ? জানুন তাঁর পেছনের কারণ

শুভ কাজ সর্বদা ডান হাতে হয়,
তাহলে ভাইফোঁটা বাম হাতে হয় কেন?

ভাইয়ের মঙ্গল কামনায়
কেন ব্যবহৃত হয় অস্পৃশ্য বাম হাত?

জানুন এর পিছনের কারণ

পৃথিবীতে ভাই বোনের সম্পর্ক সবচেয়ে সুন্দর ও মধুর। ভাই ফোঁটা এই সম্পর্ককে আরও বেশি মজবুত করে। ভাইয়ের দীর্ঘায়ু কামনায় বোনেরা প্রতি বছর ভাইয়ের কপালে ফোঁটা দেয়। এই ফোঁটার মধ্যে দিয়ে, বোন যেমন বিপদ আপদ থেকে ভাইয়ের প্রাণ রক্ষা করে তেমনি ভাইও সারা জীবন বোনকে আগলে রাখার প্রতিশ্রুতি দেন। তবে ভাই ফোঁটার বেশ কিছু বিধি নিষেধ রয়েছে। যেমন তেমন করে ভাইফোঁটা দেওয়া যায় না। নিয়ম মেনেই ভাইফোঁটা দিতে হয়। নিয়মে ক্রুটি থাকলে ভাইয়ের মঙ্গল ঘটে।

ভাইফোঁটায় বোনেরা উপোস থেকে, ভাইকে ফোঁটা দেন। এরপর ভাইকে মঙ্গল থালা সাজিয়ে আরতি করা হয়। এরপর ধান দূর্বা দিয়ে আশীর্বাদ সম্পন্ন হয়। তার পর ভাইফোঁটার মন্ত্র –

ভাইয়ের কপালে দিলাম ফোঁটা
যমের দুয়ারে পরলো কাটা
যমুনা দেয় যমকে ফোটা
আমি দিই আমার ভাইকে ফোটা

এটা বলেই ভাইকে দুহাত ভরে আশীর্বাদ করে বোনেরা। তবে এখানে একটি বিশেষ রীতি রয়েছে। সেটি হল ভাই ফোঁটা দেওয়া হয় বাম হাতে। আমরা জানি,,, যে কোনও শুভ কাজ ডান হাতে করতে হয়। মা দুর্গার অঞ্জলি থেকে শুরু করে বিয়ের মণ্ডপ সর্বত্র ডান হাতের প্রাধান্য দেখা যায়। বরং কোনও শুভ কাজে বাম হাত লাগালে বকাঝকা খেতে হয়। কিন্তু এক্ষেত্রে এক্কেবারে উল্টো নিয়ম ভাই ফোটার ক্ষেত্রে। ভাইফোটায় বাম হাতের ব্যবহার দেখা যায়। বাম হাতের কড়ে আঙ্গুল দিয়ে ভাই ফোঁটা দেওয়া হয়। এখন প্রশ্ন হল ভাই ফোটার মতো পবিত্র কাজ , যেখানে ভাইয়ের মঙ্গল কামনা করা হয়,
,,, সেখানে কেন বাঁ হাতের করে আঙ্গুল ব্যবহার করা হয়?
শাস্ত্রেই রয়েছে এই উত্তর। ভাই বোনের সম্পর্ক সব থেকে পবিত্র ও সুন্দর। ভাই বোনের বন্ধম এতটাই শক্তিশালী যে, এদেরকে একটি হৃদয়, একটি আত্মা বলেও ধরা হয়।
হিন্দু শাস্ত্রে বলা হয়েছে শরীরের বাঁ দিকে হৃদয় থাকে। মনে করা হয়ে থাকে বাঁ দিকের শিরা উপশিরার সঙ্গে বাঁ হাতের গভীর যোগসূত্র রয়েছে। তাই বোনের বাঁ হাত দিয়ে ভাইয়ের কপাল ছোঁয়ানো হয়। এতে করে দু ভাই বোনের মধ্যে আত্মিক এবং মানসিক যোগ সন্ধি তৈরি হয়। ফলে দুজনের সম্পর্ক আরো বেশি মজবুত হয়। এই কারণেই ভাইফোঁটার মতো পবিত্র কাজে ডান হাতের বদলে বাম হাতকে প্রাধান্য দেওয়া হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *