ভুলেও বাচ্চাদের টিফিন বক্সে দেবেন না এই ৫টি খাবার! নইলে ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ, বেড়ে যাবে মৃত্যুঝুঁকি!

ভুলেও বাচ্চাদের টিফিন বক্সে দেবেন না এই ৫টি খাবার! নইলে ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ, বেড়ে যাবে মৃত্যুঝুঁকি!

ভুলেও বাচ্চাদের টিফিন বক্সে
দেবেন না এই ৫টি খাবার!

আজ থেকেই এই খাবারগুলো
দেওয়া বন্ধ করুন বাচ্চাকে!

নইলে ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ!
বেড়ে যাবে মৃত্যুঝুঁকি!

রাতারাতি নষ্ট হবে
ইমিউনিটি সিস্টেম!

চিনে রাখুন এই ৫টি খাবার

১, কিন্ডার জয় – এটি বাচ্চাদের জনপ্রিয় মুখরোচক একটি খাবার। কিন্তু এই চকোলেট জাতীয় খাবারটি শিশুদের জন্য মারাত্মক রকমের ক্ষতিকারক। কোনও ভাবেই এটি শিশুদের দেওয়া যাবে না। বাচ্চারা লোভনীয় এই খাবারের নামে আসলে কি খাচ্ছে শুনলে আপনারা অবাক হয়ে যাবেন!! কিন্ডার জয় নামক এই চকোলেটে এমন কিছু উপাদান রয়েছে যা বাচ্চার হার্ট, দাঁত এবং পাকস্থলীর চরম ক্ষতি করে। এই চকোলেটে ব্যবহার করা হয় অত্যধিক মাত্রায় চিনি এবং অন্যান্য মুখরোচক উপাদান। এই সম্পূর্ণ চকলেটটি তৈরি হয় কেমিক্যালের সংস্পর্শে এসে। অনেক বাবা মা বাচ্চাদের টিফিন বক্সে কিন্ডার জয় দিয়ে থাকেন। বাচ্চাকে সুরক্ষিত রাখতে চাইলে আজ থেকেই বন্ধ করুন এই অভ্যাস।

২, চিপস – বাচ্চাদের ভুলেও দোকানের চিপস দেবেন না। কেনা চিপসে অতিরিক্ত পরিমাণ নুন এবং মশলা মাখানো থাকে। বাচ্চাদের জন্য অতিরিক্ত নুন কখনোই ভালো নয়। এতে করে বাচ্চাদের লিভার ফাংশন ডেমেজ হয়ে যাওয়ার চান্স থাকে। দিনের পর দিন যদি বাচ্চা বাইরের কেনা চিপস খায় সেক্ষেত্রে পেটে আলসার হওয়ারও চান্স থাকে। তাই সময় বাঁচাতে বাচ্চার টিফিনে কেনা চিপস না দিয়ে বাড়িতে বানানো চিপস দিন।

৩, প্লাস্টিকে মোড়ানো খাবার – অনেক বাবা মা বাচ্চার টিফিন বক্সে প্লাস্টিকে মোড়ানো খাবার রাখেন। তাও আবার বাইরের কেনা খাবার। যেমন, চপ, সিঙ্গারা, তেলে ভাজা। এগুলো কোনোটাই আপনার সন্তানের জন্য ভালো নয়। এই খাবারগুলো এবং তার সাথে মোড়ানো কাগজ দুটোই বাচ্চার স্বাস্থ্যের বারোটা বাজায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাচ্চাকে কখনো কাগজে মুড়ে খাবার দেবেন না। কারণ এর ফলে কাগজের কালি খাবারে লেগে পেটে চলে যায়। যা শিশুর পাকস্থলীর ক্যান্সারের কারণ ঘটায়।

৪, ডুবু তেলে ভাজা খাবার – বাচ্চাদের শরীর অনেক সেনসিটিভ হয়। এদেরকে কখনোই তেলে ডোবা খাবার দেওয়া উচিত নয়। এর ফলে তাদের কোলেস্টরলের মাত্রা ক্ষতিগ্রস্থ হয়। অল্প বয়সে কঠিন কঠিন রোগের শিকার হয় । এমনকি এই একটি ভুলেই শিশুর ডায়াবেটিস থেকে হার্ট এটাক পর্যন্ত হতে পারে।

৫, বাসি খাবার গরম করে দেওয়া – অনেক বাবা মা বাচ্চার টিফিন বক্সে বাসি খাবার দিয়ে দেন। এতে করে আপনার বাচ্চার অনেক বড় ক্ষতি হচ্ছে। বাসি খাবারে ব্যাকটেরিয়া বাসা বাঁধে। যা খাওয়ার পর পেটে ইনফেকশন হয়। এই ইনফেকশনের মাত্রা আচমকা বেড়ে গেলে বাচ্চার পেটে আলসার পছন্দ হতে পারে।

তাই আপনার বাচ্চাকে সুস্থ রাখতে হলে এই পাঁচটি খাবার টিফিন বক্সে দেওয়া বন্ধ করুন। সময় বাঁচানোর অজুহাতেও বাচ্চাকে এই সমস্ত খাবার দিকে মৃত্যুর মুখে ঠেলে দেবেন না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *