প্রতিটি মহিলার এই ৫টি খাবার খাওয়া উচিত! টানা ৫ দিন খেলেই হবেন, নারী থেকে মহানারী

প্রতিটি মহিলার এই ৫টি খাবার খাওয়া উচিত! টানা ৫ দিন খেলেই হবেন, নারী থেকে মহানারী

প্রতিটি মহিলার এই ৫টি খাবার
খাওয়া উচিত!

টানা ৫ দিন খেলেই হবেন,
নারী থেকে মহা নারী,
বৌ থেকে সেরা বৌ!

এই ৫ খাবারেই জব্দ হয়
মহিলাদের পাঁচ পাঁচটি গোপন রোগ!

এগুলো খেলে মা হওয়ার
স্বপ্ন আটকানো যাবে না!

দেখুন তো এই ৫টি খাবার কি কি –

১, ব্রকোলি – প্রতিটি মহিলাদের জন্য ব্রকোলি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। পুষ্টিবিদেরা ব্রকোলিকে মহিলাদের জন্য সেরা খাবার বলে বিবেচনা করেন। ব্রকোলিতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন এবং সেলিনিয়াম থাকে। যা মহিলাদের দেহে ক্যান্সারের প্রবেশকে থামিয়ে দেয়। মহিলাদের বক্ষ যুগলের ক্যানসারকেও নিরাময় করে। রোজ মহিলাদের খাবার পাতে একটি করে ব্রকোলি রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

২, ওটস – গাইনী বিশেষজ্ঞরা প্রত্যেক মহিলাকে ওটস খাওয়ার পরামর্শ দিচ্ছেন। আজকাল কর্মব্যস্ত মহিলারা নিজেদের যত্ন নেওয়ার সময় পান না। এই সমস্ত মহিলাদের জন্য ওটস খুবই উপকারী। ওটস ফাইবারের একটি ভালো উৎস। এটি কার্বোহাইড্রেট জাতীয় খাবার। যা হজম শক্তিকে বাড়িয়ে তোলে। অনেক মহিলাই ওজন বাড়ার সমস্যায় ভুগছেন। ওজন বাড়ার কারণেই মাথাচড়া দেয় পিসিওডির মতন সমস্যা। এক্ষেত্রে ওজন কমাতে সাহায্য করবে ওটস। ওটস খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। খিদেও কম পায়। ফলে ওজন কমে ঝরোঝরিয়ে।

৩, পালং শাক – মহিলাদের পাতে রোজ পালং শাক রাখা উচিত। একাধিক পুষ্টিগুনে ভরপুর এই খাবার। পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন এবং ম্যাগনেসিয়াম থাকে। যেহেতু মহিলাদের অল্প বয়সেই হাড় ক্ষয়ের সমস্যা দেখা যায়, সেক্ষেত্রে তাদের এই দুটি উপাদানের প্রয়োজন পড়ে। পালং শাক খেলে মহিলাদের হাড় ক্ষয়ের সমস্যা দূর হয় ,, পেশি মজবুত হয়।

৪, টমেটো – বর্তমান লাইফ স্টাইলের কারনে মহিলারা নানা ধরনের রোগের শিকার হচ্ছেন। বিশেষ করে ক্যান্সারের ঝুঁকি বাড়ছে। আর তাই নারী স্বাস্থ্যকে ঝুঁকিমুক্ত রাখতে খাদ্য তালিকায় টমেটো রাখার কথা বলা হচ্ছে। টমেটোতে রয়েছে লাইপোসিন নামক একটি পুষ্টি উপাদান। এই পুষ্টি উপাদানটি ক্যান্সারকে দূরে রাখে। সেই সাথে নারীর সৌন্দর্যও বৃদ্ধি করে।

৫, লবঙ্গ – যারা সদ্য বিবাহিত মহিলা, তারা রোজ লবঙ্গ খেলেই দেখবেন আসল পরিবর্তন। লবঙ্গ কেবল মুখশুদ্ধি হিসেবেই কাজে লাগে না, পরিবার পরিকল্পনা করতেও লবঙ্গ নারীদের বিশেষ সাহায্য করে। লবঙ্গে প্রচুর মাত্রায় ফ্লেভোনয়েড, অ্যালকালয়েড এবং সেপোনিন থাকে। এগুলো মহিলাদের মা হওয়ার ক্ষমতইয়কে বাড়িয়ে তোলে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *