ওজন কমাতে আলু এড়িয়ে চলছেন? এভাবে মারাত্মক বিপদ ডেকে আনছেন তো? পুষ্টিবিদরা যা জানাচ্ছেন শুনলে তাজ্জব হয়ে যাবেন

ওজন কমাতে আলু এড়িয়ে চলছেন? এভাবে মারাত্মক বিপদ ডেকে আনছেন তো? পুষ্টিবিদরা যা জানাচ্ছেন শুনলে তাজ্জব হয়ে যাবেন

ওজন কমাতে আলু এড়িয়ে চলছেন?
এভাবে মারাত্মক বিপদ ডেকে আনছেন তো?

আদৌ জানেন তো আলু খেলে
ওজন বাড়ে নাকি কমে?

টানা ৫ দিন পেট ভরে আলু খেলে
কি কি হতে পারে আছে কোনও ধারণা?

পুষ্টিবিদরা যা জানাচ্ছেন
শুনলে তাজ্জব হয়ে যাবেন

আলুকে বলা হয় সবজির রাজা। আমি হোক বা নিরামিষ সবেতেই যায় আলু। তাইতো অনেকেই আলুকে বলেন, সর্বঘাটের কাঁঠালি কলা!! একাধিক পুষ্টিগুণে ভরপুর এই আলু। আলুতে থাকে ভিটামিন এ, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস এবং পটাশিয়ামের মতো একাধিক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। যা শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু ওজন কমানোর কথা বললেই আলু খাওয়া বন্ধ করে দেন অনেকেই। মনে করা হয় আলু খেলেই নাকি ওজন বেড়ে যায়। কিন্তু শুনলে অবাক হবেন, চিকিৎসকেরা জানাচ্ছেন আলু মানেই শরীরের পক্ষে ক্ষতিকারক এই ধারণা পুরোপুরি ভুল! আলুকে খারাপ ভাবার কোনও কারণই নেই। বরং আলু খেলেই ঝরঝরিয়ে কমবে ওজন, জব্দ হবে একাধিক জটিল অসুখ। গবেষণায় দেখা গিয়েছে টানা ৭ দিন পেট ভরে আলু খেলেই ধারে কাছে ঘেঁষবে না এই ৫টি রোগ –

১, ওজন কমাতে সাহায্য করে – অনেকেই এটা মানতে চাইবেন না। কারণ বেশিরভাগ মানুষ ওজন বাড়ার ভয়ে আলু খাওয়া বাদ দেন। চিকিৎসকরা এই ধারণাটিকে সম্পূর্ণ ভুল বলে দাবি করেছেন। আলু এমন একটি সবজি যাতে ভরপুর ফাইবার থাকে। আর ফাইবার আমাদের পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। তাই আলো খেলে পেট দীর্ঘক্ষণ ভর্তি থাকে এবং ঘন ঘন খিদে লাগে না। এতে করে ওজন নিয়ন্ত্রণ সহজ হয়। তবে এক্ষেত্রে আলু খেতে হবে কোনও রকম ফ্যাটি জাতীয় উপাদানের সঙ্গে না মিশিয়ে।

২, সুগার কমায় – ডায়াবেটিস রোগীদের ধারণা আলু খেলে সুগার বেড়ে যেতে পারে। কিন্তু এই ধারণা পুরোপুরি সঠিক নয়। ডায়াবেটিস থাকলেও আপনি আলু খেতে পারেন। আলুতে রয়েছে প্রচুর পরিমাণে স্টার্চ। যা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। তবে ডায়াবেটিস রোগীদের আলুর খোসা না ছাড়িয়েই খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

৩, মানসিক চাপ কমায়- আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন বি সিক্স রয়েছে। এই উপাদান মস্তিষ্কের চাপ কমায় এবং মন ভালো রাখতে সাহায্য করে।

৪, ত্বকের সৌন্দর্য বৃদ্ধি – স্বাস্থ্যের পাশাপাশি রূপচর্চা তেও আলু একাই একশ। আলু বাটা ও আলুর রস ত্বকের জন্য খুবই উপকারী। আলুতে রয়েছে ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, ফসফরাস। এই উপাদানগুলো ত্বকের কালো ছোপ দূর করে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

৫, রক্তচাপ নিয়ন্ত্রণ- ব্লাড প্রেসার ঠিক রাখতে আলোর ভূমিকা অনেক। আলুতে কুকোয়া মাইনাস নামের একটি পুষ্টিগুণ বিদ্যমান থাকে। এটি রক্তচাপকে ঠিক রাখে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *