রাস্তা থেকে ফুটপাতবাসীদের সরিয়ে দিচ্ছেন ফিরহাদ হাকিম! এখন থেকে রাস্তা-ঘাটে আর দেখা যাবে না একটাও ভবঘুরে

এবার থেকে রাস্তায় আর দেখা যাবে না ফুটপাতবাসীদের! রাস্তার থেকেও ভালো জায়গায়
থাকবেন তারা, জানিয়ে দিলেন ফিরহাদ হাকিম

এবার থেকে রাস্তায় আর
দেখা যাবে না ফুটপাতবাসীদের!

রাস্তার থেকেও ভালো জায়গায়
থাকবেন তারা!

বড়সড় উদ্যোগ নিলেন
ফিরহাদ হাকিম!

কোথায় নিয়ে যাওয়া হবে
তাদের?

কলকাতার ফুটপাতে আনাচে পড়ে থাকে কত আশ্রয়হীন মানুষ। চলাফেরার পথে প্রায়শই চোখে পড়ে তাদের কষ্টকর জীবনের ছবি। এদের কারোরই মাথার উপর ছাদ নেই, থাকার কোনো নিজস্ব জায়গা নেই। ফলে রাস্তার ফুটপাতই হয়ে ওঠে এদের বসতি। নাওয়া, খাওয়া, ঘুম এরা সবই করে ফুটপাতে। রোদ, ঝড়, বৃষ্টি মাথায় নিয়ে রাস্তাতেই এরা দিন কাটায়। তবে এবার থেকে কলকাতার ফুটপাতে এদের আর দেখা যাবে। এদেরকে আর পথে-ঘাটে দিন কাটাতে হবে না। এমনটাই জানিয়েছেন কলকাতার মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম। এখন থেকে ফুটপাতবাসীরা থাকবেন নাইট শেল্টারে।

সামনেই শীতকাল। রাতের দিকে তাপমাত্রা হুড়মুড়িয়ে কমতে থাকে। এই সময় ফুটপাতবাসীদে খুবই কষ্ট হয়। অনেক ফুটপাথবাসী ঠান্ডায় মারা যান। তাই এই মানুষগুলোকে বাঁচাতেই রাতের বেলা এদেরকে রাখা হবে নাইট শেল্টারে। ইতিমধ্যেই রাজ্য সরকার এবং কলকাতা পৌর নিগমের যৌথ উদ্যোগে ৪২ টি নাইট শেল্টার তৈরি করা হয়েছে। এই রকম আরো ১৫ টি নাইট শেল্টার তৈরি করার পরিকল্পনা রয়েছে। ফিরহাদ হাকিম জানিয়েছেন, এই নাইট শেল্টারগুলোতেও ৬০০র বেশি মানুষ থাকতে পারবেন। নিঃসন্দেহে ফুটপাতবাসীদের জন্য স্বস্তিদায়ক হতে চলেছে এই ব্যবস্থা।

এই বিষয়ে ফিরহাদ হাকিম পুলিশের কাছে অনুরোধ জানিয়েছে বলেছেন –

“কলকাতা পুলিশের কাছে আমার অনুরোধ, যদি সন্ধ্যার পর কোনও গৃহহীন মানুষকে রাস্তায় দেখেন, তবে তাকে শেল্টারে পাঠানোর ব্যবস্থা করবেন। এই শীতে রাস্তায় থাকলে বিপদ হতে পারে। তাই তাদের নিরাপদ আশ্রয়ে পাঠাবেন। ”


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *