ইঁদুর

ইঁদুরকে প্রাণে না মেরেই তাড়ান বাড়ি থেকে! জানেন ইঁদুর তাড়ানোর এই সহজ উপায় গুলি? এক টাকাও খরচ হবে না! ঘরোয়া এই টোটকা মানলে ভয়ে পালাবে ইঁদুর! গণেশের বাহন ইঁদুরের উৎপাত থেকে রেহাই পেতে প্রয়োজন শুধু এই উপাদানগুলি! দেখে নিন বিস্তারিত।

ইঁদুর এমন একটি প্রাণী যা দেখতে ছোট হলেও নিমেষের মধ্যেই অনেক বড় বড় ক্ষতি করে ফেলতে পারে। বিশেষ করে দরকারি কাগজপত্র কিংবা পছন্দের জামাকাপড়গুলোই এই ইঁদুর বাবাজির চোখে আগে পড়ে। তাই এই ইঁদুর যদি কারও ঘরে একবার বাসা তৈরী  করে তাহলে শেষ। সবকিছু তছনছ করে তবেই যেন তার শান্তি! কিন্তু  ইঁদুরের অত্যাচারে অতিষ্ঠ হলেও স্বয়ং গণেশ দাদার বাহন বলে কথা! তাই ইঁদুরকে অনেকেই প্রাণে মারতে চায় না। এই কারণেই প্রাণে মারার পরিবর্তে ইদুর তাড়ানোর সহজ উপায় খোঁজেন অনেকে। আজকের প্রতিবেদনে থাকছে ইঁদুর তাড়ানোর এমনই কয়েকটি সহজ ঘরোয়া টোটকা ।

পেঁয়াজ:

ইঁদুর, পেঁয়াজের তীব্র গন্ধ সহ্য করতে পারে না। তাই যেখানে ইঁদুরের রাজত্ব সেখানে পেঁয়াজ কেটে রেখে দিন। আর দরজা খুলে যাতে পেঁয়াজের গন্ধে ইঁদুর নিজেই ঘর ছেড়ে পালায়।

লঙ্কার গুঁড়ো:

জলে লঙ্কার গুঁড়ো মিশিয়ে সারা ঘরে ছিটিয়ে দিন। এই লঙ্কার গুঁড়োর ভয়েই পালাবে ইঁদুর।

গোলমরিচের গুঁড়ো:

ইঁদুর তাড়ানোর আরও একটি মোক্ষম দাওয়াই গোলমরিচ। এর গন্ধও ইঁদুরের জন্য বিষ। তাই গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে রাখলেও ইঁদুর ছুটে পালাবে।

লবঙ্গ:

ইঁদুরের হাত থেকে মুক্তি দিতে ম্যাজিকের মতো কাজ করে লবঙ্গও। বাড়ির যে জায়গায় ইঁদুরের উৎপাত বেশি সেখানে কয়েকটি লবঙ্গ কাপড়ে পেঁচিয়ে রেখে দিলেই ফল পাবেন হাতেনাতে।

বেকিং পাউডার:

বাড়িতে যেখানেই ইঁদুরের দাপট বেশি, সেখানে রাতে গিয়ে খানিকটা বেকিং পাউডার ছড়িয়ে দিন। সকালে উঠেই দেখবেন একটাও ইঁদুর নেই সে তল্লাটে।

ন্যাপথলিন:

ইঁদুরের হাত থেকে রেহাই পেতেও ন্যাপথলিনও দারুণ টোটকা।

খাঁচা:

তবে ইঁদুর তাড়ানোর সবচেয়ে পুরানো উপায় হল খাঁচা। এই খাঁচায় পাউরুটি বা রুটি দিয়ে রাখলেই ব্যাস, কেল্লাফতে! ইঁদুর খাবার খেতে ঢুকলেই, খাঁচার দরজা বন্ধ হয়ে যাবে। পরে খাঁচাবন্দি ইঁদুরটি বাইরে ছেড়ে দিলেই হল।

তবে যতই  ঘরোয়া টোটকা থাকুক না কেন ইঁদুরের উপদ্রব থেকে বাঁচতে আগেই প্রয়োজন ঘরবাড়ি পরিষ্কার-পরিছন্ন রাখা। যাতে ইঁদুর বাসা বাঁধতে না পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *