ইস্তাম্বুল

পৃথিবীর দুই মহাদেশজুড়ে রয়েছে একটাই শহর! জানেন বিশ্বের  এই একমাত্র শহর কোনটি? এর পিছনে রয়েছে কোন অজানা রহস্য?  ঠিক কি কারণে ঐতিহাসিক এই শহরটি দু’টি আলাদা মহাদেশের মধ্যে ভাগ হয়ে গিয়েছে? জানুন আসল কারণ?

গোটা দুনিয়াটাই নানান অজানা রহস্যের সম্ভার। জানলে অবাক হবেন পৃথিবীতে এমন একটি শহর রয়েছে যার বিস্তার দুটি মহাদেশে।  সুন্দর অবাক লাগলেও এটাই সত্যি। দুটি দেশের মধ্যে এমন জায়গা ভাগাভাগির কথা জানা গিয়েছে আগেও। যদিও তা সংখ্যায় অনেক কম। তবে দুটি মহাদেশের মধ্যে একটা শহর ভাগ হওয়ার উদাহরণ পৃথিবীতে একটাই রয়েছে। এই শহর সম্পর্কে আমরা অনেকেই ছোটবেলায় বইতেও পড়েছি। বিশ্ব বিখ্যাত এই শহরে রয়েছে একাধিক দর্শনীয় স্থান। এই শহরের ঐতিহাসিক গুরুত্বও অপরিসীম। তাই প্রায় সারা বছরই পর্যটকদের ভিড় লেগে থাকে এখানে।

এই শহর পৃথিবীর পঞ্চম বৃহত্তম শহরের তকমা পেয়েছে। হ্যাঁ ঠিকই ধরেছেন কথা হচ্ছে তুরস্কের ইস্তাম্বুল শহর নিয়ে। একসময় এই শহরটিই কসতুনতুনিয়া, বাইজেন্টাইন ও কনস্ট্যান্টিনোপল নামেও পরিচিত ছিল। ১৯২৩ সালে কনস্ট্যান্টিনোপল থেকে পরিবর্তিত হয়ে এই শহরের নাম ইস্তাম্বুল। তুরস্কের রাজধানী ইস্তাম্বুল সংস্কৃতি ও অর্থনীতির কেন্দ্রস্থল।  এই শহরের মোট আয়তন ৫৪৬১ বর্গকিলোমিটার।

ইস্তাম্বুল মূলত তুরস্কের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি প্রদেশ। এই শহরটিকে দুই ভাগ করে মাঝখান দিয়ে বয়ে গেছে বসফরাস প্রণালি। যা ৩১ কিলোমিটার বিস্তৃত। এর উত্তরে রয়েছে কৃষ্ণ সাগর আর দক্ষিণে ভূমধ্যসাগর। এই ভৌগলিক কারণ বশতই ইস্তাম্বুল শহরের পশ্চিম দিক এশিয়ায় আর পূর্বদিক পড়েছে ইউরোপে।

মজার ব্যাপার হলো এই শহরের যে অংশ ইউরোপে রয়েছে সেখানেই  বাস করন ৭৫% মানুষ। এই শহরের যাবতীয় প্রশাসনিক কর্মকান্ড হয় ইউরোপের দিকেই। ঐতিহাসিক দিক দিয়ে সমৃদ্ধ এই শহরটি একসময় রোমান, বাইজেন্টাইন ও অটোমান সাম্রাজ্যের মতো তিনটি বড় সাম্রাজ্যের রাজধানী ছিল। এই শহরেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর ‘ইস্তাম্বুল বিমানবন্দর’ ৭ হাজার ৬০০ হেক্টর আয়তন বিশিষ্ট এই বিশাল বিমানবন্দর তৈরি করতে খরচ হয়েছিল ৫১০ কোটি ডলারের বেশি। এছাড়া, রাশিয়া কিংবা মিশরের কয়েকটি শহরও ২টি মহাদেশের মধ্যে পড়েছে। কিন্তু ইস্তানবুলই হল পৃথিবীর একমাত্র বড় শহর যা এইভাবে ২টি মহাদেশের মধ্যে গিয়ে পড়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *