রোজ গরম ভাতে লেবু চিপে খাচ্ছেন? এতে শরীরে কি হচ্ছে জানেন? লাভ হচ্ছে নাকি ক্ষতি হচ্ছে?

রোজ গরম ভাতে লেবু চিপে খাচ্ছেন? এতে শরীরে কি হচ্ছে জানেন? লাভ হচ্ছে নাকি ক্ষতি হচ্ছে?

রোজ গরম ভাতে
লেবু চিপে খাচ্ছেন?

এতে শরীরে কি হচ্ছে জানেন?
লাভ হচ্ছে নাকি ক্ষতি হচ্ছে?

উপকারের বদলে এই লেবু আপনার
ক্ষতি করছে না তো?

ভাত পাতে লেবু মেখে শরীরে কোনো
কঠিন রোগ বাঁধাচ্ছেন না তো?

চিকিৎসকেরা জানাচ্ছেন
চাঞ্চল্যকর তথ্য

বাঙালির ভাত ডালের পাশে শোভা পায় এক টুকরো লেবু। অনেকে পাতি লেবু না চটকে ভাতই খেতে পারেন না। কিন্তু এই ভাবে লেবু খাওয়ার ফলে শরীরের ভিতরে কি ঘটছে জানেন! সেই উত্তরই জানিয়েছেন চিকিৎসকেরা। তবে তার আগেই জানিয়ে রাখি সস্তার লেবুর একাধিক গুন সম্পর্কে। এক টুকরো লেবুতে যা যা পুষ্টিগুণ রয়েছে তা কোনও সাপ্লিমেন্টেও মিলবে না। লেবুতে ভিটামিন সি এর পাশাপাশি থাকে ভিটামিন ই, আয়রন, প্রোটিন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ফলেট, নিয়াসিন ও থিয়ামিনের মতন গুরুত্বপূর্ণ উপাদান। পাতিলেবু, কমলা লেবু, মৌসামবি লেবু, গন্ধরাজ লেবু ও বাতাবি লেবু …… প্রত্যেকটি লেবুতে এই উপাদানগুলো বিদ্যমান থাকে। দেহের ক্ষত সাড়াই থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, সবেতেই একাই একশ লেবু। করোনাকে জয় করতেও লেবুতেই ভরসা রেখেছিলেন করোনা রোগীরা। ভালো ফলও পেয়েছিলেন তারা। কিন্তু চিকিৎসকেরা ভাতে সঙ্গে সরাসরি লেবু মেখে খেতে নিষেধ করেছেন। আসলে লেবুতে প্রত্যেকটি ভিটামিন ভীষণ মাত্রায় থাকে। বিশেষ করে ভিটামিন সি। কোনও ভিটামিনই প্রয়োজনের তুলনায় অতিরিক্ত শরীরে যাওয়া ভালো নয়। তাই চিকিৎসকেরা লেবু খাওয়ার সঠিক ৫টি পদ্ধতি দেখিয়েছেন। এইভাবে খেলে ক্ষতি ছাড়াই কাজ করবে লেবু। আজ থেকে এভাবেই লেবুর রস খান –

১, গরম জলের সাথে লেবু – ডাক্তারদের মতে লেবু খাওয়ার আদর্শ পদ্ধতি হলো, গরম জলের সাথে লেবুর রস মিশিয়ে খাওয়া। এতে করে লেবুতে থাকা উপাদান সরাসরি শরীরের কোনো ক্ষতি করবে না।

২, মধু দিয়ে লেবু – অনেকেই ওজন ঝরাতে লেবুর রস খান। এক্ষেত্রে ওয়ার্ক আউট করেই খালি পেটে জল দিয়েই লেবুর রস খেয়ে ফেলেন। ডাক্তাররা বলছেন এভাবে লেবুর রস খেলে পাকস্থলীর ক্ষতি হয়। কারণ লেবুতে নানা ধরনের এসিড জাতীয় উপাদান থাকে যা খালি পেটে খেলে ক্ষতি করে। তাই মধু দিয়ে লেবুর রস খাওয়ার উপদেশ দিচ্ছেন চিকিৎসকেরা।

৩, ডিটক্স ওয়াটার বানিয়ে খান – যেহেতু লেবুর রস সরাসরি শরীরের জন্য ভালো নয়, সেক্ষেত্রে ডিটক্স ওয়াটার বানিয়ে লেবুর রস খাওয়া যেতে পারে। লেবুর রস ও অন্যান্য ফল দিয়ে ডিটক্স ওয়াটার তৈরি করা হয়। এইভাবে লেবুর রস খেলে শরীরের কোনো ক্ষতি হবে না।

৪, ডালের সাথে খান – চিকিৎসাকেরা বলছেন ডালের সাথে লেবু মেখে, আপনি খেতেই পারেন তাতে কোনও ভয় নেই। কিন্তু সব তরকারির সঙ্গেই লেবুর রস মেখে খেতে যাবেন না। কারণ এক একটি তরকারির সঙ্গে লেবুর রসের এক এক রকম বিক্রিয়া ঘটে। যার ক্ষতিকারক প্রভাব শরীরে পড়ার একটা সম্ভাবনা থাকে।

৫, দই দিয়ে লেবু – চিকিৎসকেরা জানাচ্ছেন দই দিয়ে লেবুর রস শরীরের জন্য খুবই ভালো। ভাতের সঙ্গে লেবু না মেখে দই দিয়ে লেবু খাওয়াকেই প্রশ্রয় দিচ্ছেন বিশেষজ্ঞরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *