আধার কার্ড

আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি তথা পরিচয় পত্র। প্রত্যেক ভারতীয় নাগরিকের কাছে ১২ সংখ্যার এই আধার নম্বরের গুরুত্ব  অপরিসীম। তাই এখন ব্যাংক অ্যাকাউন্ট,প্যান কার্ড, রেশন কার্ড এবং অন্যান্য জিনিসের সঙ্গে আধার কার্ড লিংক করানো বাধ্যতামূলক করা হয়েছে। তাই  আধার কার্ড না থাকলে বঞ্চিত হতে হবে একাধিক সরকারি প্রকল্পের সুবিধা থেকে। আধার কার্ড না থাকলে মাঝপথে আটকে যাবে যেকোনো গুরুত্বপূর্ণ কাজ। তাই কেউ যদি আধার কার্ড হারিয়ে ফেলেন আর হাতে যদি আধার কার্ডের কোন জেরক্স কপিও  না থাকে তাহলে চিন্তায় রাতের ঘুম উড়ে যায়। তবে চিন্তার কোনো কারণ নেই। এখন আধার কার্ড হারিয়ে গেলেও তা ফিরে পাওয়া যায়  আধার সংস্থা ইউ আই ডি এ আই (UIDAI)-এর সাহায্যে।

আধার কার্ড বা নম্বর হারিয়ে গেলে কি করবেন?

প্রথমেই ইউআইডিএআই-এর টোল-ফ্রি নম্বর ১৯৪৭-এ ফোন করে কিংবা বা ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রিপোর্ট করতে হবে। এর ফলে হারানো আধার নম্বর নিয়ে কেউ জালিয়াতি করতে পারবে না।

কীভাবে আধার নম্বর পাবেন?

আধার নম্বর হারিয়ে যাওয়ার পর আবার আধার কার্ড পেতে https://myaadhaar.uidai.gov.in/ ওয়েবসাইটে গিয়ে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর/এনরোলমেন্ট আইডি অপশনে ক্লিক করতে পারেন। সেখান থেকেই  পাওয়া যাবে হারানো আধার কার্ডের দ্বিতীয় কপি।

এছাড়া ১৯৪৭ নম্বরে ফোন করে এজেন্টের সঙ্গে কথা বলেও আধারের এনরোলমেন্ট নম্বর পাওয়া যায়। এই নম্বর দিয়ে  ওয়েবসাইটের ‘ই-আধার’ অপশন থেকে আধার কার্ড ডাউনলোড করা যায়। একই পদ্ধতিতে ‘এনরোলমেন্ট আইডি স্লিপ’ বা ‘আধার লেটার’ও পাওয়া যায়।

এছাড়াও রয়েছে একটি সহজ পদ্ধতি। তার জন্য অবশ্য মোবাইল নম্বরের সাথে আধার লিংক থাকতে হবে। হারানো  ইউআইডি/ইআইডি পুনরুদ্ধারের জন্য ‘মাই আধার’ অপশনে ক্লিক করে ‘গেট আধার’ অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকেই ‘রিট্রিভ ইউআইডি/ইআইডি’-তে ক্লিক করতে হবে। এরপর আধার নম্বর বা এনরোলমেন্ট আইডির মধ্যে যে কোনো একটা সিলেক্ট করে নাম, মোবাইল নম্বর বা ইমেল আইডি লিখতে হবে। এরপর Send OTP- অপশনে ক্লিক করলে মোবাইলে OTP আসবে। এই OTP দিয়ে লগ ইন করার পরে,  মোবাইলে আধার নম্বর পাঠানো হবে। এই আধার নম্বরের সাহায্যে আধার কার্ড ডাউনলোড করা যাবে।

তবে যদি কারও মোবাইল নম্বর বা ইমেল আইডির সাথে আধার সংযুক্ত না থাকে তাহলে তিনি ১৯৪৭ নম্বরে ফোন করে আইডি জানতে পারবেন। অপারেটররা প্রথমে কয়েকটি প্রাথমিক তথ্য সংগ্রহ করবেন। সেই তথ্য মিলে গেলে অপারেটর এনরোলমেন্ট আইডি দিয়ে দেবে। এই এনরোলমেন্ট আইডি নিয়ে ১৯৪৭ নম্বরে ফোন করলে  সহজেই  আধার নম্বর পাওয়া যাবে। তবে এই দুই পদ্ধতি  ছাড়াও  নিকটস্থ আধার কেন্দ্র থেকেও হারিয়ে যাওয়া আধার কার্ড নম্বর পাওয়া যেতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *