ট্রাফিক আইন

চার চাকা হোক কিংবা দু চাকা গাড়ি নিয়ে রাস্তায় নামলেই মেনে চলতে হয় বেশ কিছু ট্রাফিক আইন। আর এই নিয়ম অমান্য করলেই দিতে হয় মোটা টাকার জরিমানা। এমনকি অনেক ক্ষেত্রে শাস্তি হিসাবে জেলও হতে পারে। দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি একই নিয়ম রয়েছে পশ্চিমবঙ্গেও। হেলমেট না পড়া থেকে PUC সার্টিফিকেট, সিগন্যাল না মানা কিংবা ড্রাইভিং লাইসেন্স রয়েছে একাধিক ট্রাফিক আইন। যা না মানলে দুর্ঘটনার মুখে পড়েন চালকরাই। কেন্দ্র সরকারের তরফ থেকে যে নতুন মোটর ভেহিকেল সংশোধনী আইন জারি করা হয়েছে তাতে জরিমানের পরিমাণ বেড়েছে ১০ গুণেরও  বেশি। তাই রাস্তায় বেরিয়ে ট্রাফিক আইন অমান্য করার জন্য পকেট হালকা হওয়ার আগেই জেনে নিন কত টাকা জনিমানা হতে পারে।

১) বিনা হেলমেটে বাইক চালানো

বাইক আরোহীরা হেলমেট না পরে রাস্তায় নামলে আইন ভঙ্গের জন্য প্রথ দফায় এক হাজার টাকা জরিমানা নেওয়া হয়। দ্বিতীয়বার ওই একই ভুল করলে আবার ১০০০ টাকা জরিমানা দিতে হবে।

২) দ্রুত গতিতে গাড়ি চালানো

চার চাকা হোক কিংবা মোটরবাইক দেশের প্রত্যেক রাস্তায় আছে নির্দিষ্ট স্পিড লিমিট। একই নিয়ম কলকাতার রাজপথেও। সেই নির্দিষ্ট স্পিড লিমিট অতিক্রম করলে প্রথমবার ১০০০ টাকা এবং দ্বিতীয়বার একই ভুল করলে ২০০০ টাকা জরিমানা দিতে হয়।

৩) PUC সার্টিফিকেট ছাড়া গাড়ি চালানো

ট্রাফিক আইন অনুযায়ী PUC সার্টিফিকেট অর্থাৎ পলিউশন আন্ডার সার্টিফিকেট ছাড়া গাড়ি চালানো গুরুতর অপরাধ। ধোঁয়া পরীক্ষার এই সার্টিফিকেট প্রতিটি যানবাহনের জন্য গুরুত্বপূর্ণ। এই সার্টিফিকেট না থাকলে ২০০০ টাকা জরিমানা দিতে হয়।

 

৪)  সিগন্যাল না মানা

রাস্তাঘাটে ট্রাফিক সিগন্যাল মেনে চলার জন্য সবসময় সতর্ক করা হয় চালকদের।  তবে এই আইন অমান্য করা হলে সেক্ষেত্রে চালককে প্রথমবার ৫০০ টাকা দ্বিতীয় বার এই একই অপরাধ করলে  ১৫০০ টাকা জরিমানা দিতে হবে।

 

৫) ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো

ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো দণ্ডনীয়  অপরাধ। বিনা লাইসেন্সে গাড়ি  চালালে ৫ হাজার  টাকা জরিমানা দিতে হবে।

 

৬) সঠিক রেজিস্ট্রেশন ছাড়া গাড়িবাইক চালানো

ট্রাফিক আইন অনুযায়ী গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট না থাকলে সেই গাড়ি রাস্তায় বের করার নিয়ম নেই। এই রেজিস্ট্রেশনের সার্টিফিকেট দিয়েই গাড়ির মালিকানা নির্ধারিত হয়। এই সার্টিফিকেট ছাড়া গাড়ি চালালে  ৫ হাজার টাকার জরিমানা দিতে হবে।

 

৭) মদ খেয়ে গাড়ি চালানো

মদ্যপ অবস্থায় গাড়ি চালানো আইনত অপরাধ। এই অপরাধের জন্য জরিমানা বাবদ ১০০০০ টাকা দিতে হয়। এছাড়াও শাস্তি স্বরূপ হতে পারে ৬ মাসের জেল। অনেক সময়  জরিমানা আর জেল দুটোই হতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *