বিবাহিত অভিনেত্রী

বিয়ের পর অভিনেত্রীদের আর নায়িকা হিসেবে মানায় না! বলিউডের এই প্রচলিত মিথ বহুদিনের। যদিও সেই ভ্রান্ত ধারণার উর্ধ্বে গিয়ে বিয়ের পরেও এখন সমানতালে কেরিয়ার সামলাচ্ছেন অনেক অভিনেত্রী। তাই বিবাহিত হয়েও হিন্দি সিনেমায় দাপটের সাথে অভিনয় করে চলেছেন আলিয়া ভাট,দীপিকা পাড়ুকোন, ক্যাটরিনা কাইফ,কিংবা কিয়ারা আডবাণীর  মতো জনপ্রিয় অভিনেত্রীরা। কিন্তু একটা সময় ছিল যখন বিয়ের পর সংসার সামলাতেই সফল অভিনয় ক্যারিয়ারও জলাঞ্জলি দিয়েছেন বহু বলিউড অভিনেত্রী। আসুন দেখে নেওয়া যাক বলিউডের এমনই কয়েকজন সফল অভিনেত্রীদের তালিকা।

সায়রা বানু:এই তালিকায় প্রথমেই রয়েছেন সায়রা বানুে। মাত্র ২২ বছর বয়সে নিজের থেকে দ্বিগুণ বড় দিলীপ কুমারকে বিয়ে করেছিলেন সায়রা। বিয়ের পর স্বপ্নের নায়কের সাথে চুটিয়ে সংসার করতেই তিনি জলাঞ্জলি দিয়েছিলেন নিজের অভিনয় কেরিয়ার।

ববিতা কাপুর: বংশ পরম্পরায় প্রায় গোটা কাপুর পরিবারই যুক্ত সিনেমার সঙ্গে। পিছিয়ে নেই কাপুর পরিবারের মেয়েরাও। কিন্তু আপত্তি ওঠে বাড়ির বউদের বেলায়। এই কারণেই বাধ্য হয়ে অভিনয় ছেড়েছিলেন ববিতা কাপুর। ২৩ বছর বয়সে রণধীর কাপুরকে বিয়ে করেই ফিল্মি  দুনিয়া থেকে অবসর নেন তিনি।

নীতু কাপুর: একই কাহিনী নীতু কাপুরেরও। মাত্র  ১৪ বছর বয়স থেকেই ঋষি কাপুরের সাথে সম্পর্ক ছিল তাঁর। অবশেষে অভিনেত্রীর বয়স যখন ২১ তখন ধুমধাম করে বিয়ে হয় তাঁদের। তখন প্রথমসারির নায়িকা হিসাবে তিনি নিজের কেরিয়ারের মধ্যগগণে বিরাজ করছিলেন। যদিও অভিনেত্রী জানিয়েছিলেন, বিয়ের পর স্বামী-সন্তানদের  সময় দিতেই অভিনয় থেকে সরে এসেছিলেন তিনি।

মন্দাকিনী: ১৯৮৫ সালের বিখ্যাত সিনেমা  ‘রাম তেরি গঙ্গা ম্যায়লি’-র  হাত ধরেই রাতারাতি জনপ্রিয়তার শিখরে পৌঁছে গিয়েছিলেন মন্দাকিনী। কিন্তু ১৯৯০ সালে বিয়ের পর মন্দাকিনী নিজেকে অভিনয় জগৎ থেকে সরিয়ে নেন।

মীনাক্ষী শেষাদ্রি: একই পরিণতি হয় মীনাক্ষী শেষাদ্রিরও। ১৯৯৩ সালের ‘দামিনী’ সিনেমায় তাঁর  অভিনয় আজও চোখে লেগে রয়েছে দর্শকদের। ১৯৯৫-তে বিয়ে হয় অভিনেত্রীর। আর তার পরের বছর অর্থাৎ ১৯৯৬ সালে সানি দেওলের বিপরীতে ‘ঘাতক’-ই তাঁর শেষ ছবি।

ভাগ্যশ্রী: তালিকায় রয়েছেন ‘ম্যায়নে পেয়ার কিয়া’র নায়িকা ভাগ্যশ্রীও। মাত্র ১৯ বছর বয়সে বিয়ে করেছিলেন তিনি। অন্য অভিনেতাদের সাথে  প্রেমের দৃশ্যে অভিনয় করা নিয়ে ঘোরতর  আপত্তি ছিল তাঁর স্বামী হিমালয়ের। তাই শেষ পর্যন্ত বাধ্য হয়েই অভিনয়কে বিদায় জানিয়েছিলেন  ভাগ্যশ্রী।

গায়ত্রী জোশী: শাহরুখ খানের বিপরীতে ‘স্বদেশ’ সিনেমায় ডেবিউ করে ২০০৫-সালে  ‘বেস্ট ফিমেল ডেবিউ’ ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন গায়ত্রী জোশী। কিন্তু সেই বছরই বিয়ে হয়ে যায় তাঁর। বিয়ের পর আর অভিনয় করতে  দেখা যায়নি তাঁকে।

শিল্পা শেঠি: বলিউড অভিনেত্রী শিল্পা শেঠিরও একই গল্প।  রাজ কুন্দ্রাকে বিয়ে করার পর সেভাবে  আর সিনেমায় দেখা যায় না তাঁকে।

সোনালি বেন্দ্রে: বিয়ের পর একইপথে হেঁটেছেন জনপ্রিয় অভিনেত্রী সোনালি বেন্দ্রে।

টুইঙ্কল খান্না: অক্ষয় কুমারের সাথে বিয়ের পর একইভাবে অভিনয়কে বিদায় জানিয়েছেন বলিউড অভিনেত্রী টুইঙ্কল খান্না।

আসিন: সাউথের জনপ্রিয় অভিনেত্রী আসীন। ‘গজনি’ সিনেমায়  আমির খানের নায়িকা হয়েছিলেন তিনি। বিয়ের পর তিনিও অভিনয় থেকে সরিয়ে নিয়েছেন নিজেকে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *