১ লক্ষ ভারতীয়কে চাইছে ইজরায়েল! ঠিক কি পরিকল্পনা করছে দেশটি? কি করবে ১ লক্ষ ভারতীয়দের সাথে?

১ লক্ষ ভারতীয়কে চাইছে ইজরায়েল! ঠিক কি পরিকল্পনা করছে দেশটি? কি করবে ১ লক্ষ ভারতীয়দের সাথে?

১ লক্ষ ভারতীয়কে চাইছে
ইজরায়েল!

হামাস-ইজরায়েল যুদ্ধের মাঝেই
বড়সড় সিদ্ধান্ত ইজরায়েলের!

ঠিক কি পরিকল্পনা করেছে
দেশটি?

কি করবে ১ লক্ষ
ভারতীয়দের সাথে?

টানা এক মাস ধরে যুদ্ধ চলছে হামাস এবং ইজরায়েলে। এই যুদ্ধের ফলে মারা গিয়েছে সেখানকার একাধিক মানুষ। মৃত্যুর সংখ্যা পেরিয়ে গিয়েছে ১০ হাজারের কোটা। আহতের সংখ্যা এখনো পর্যন্ত গুণে শেষ করা যায়নি। দুটো স্থানই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। এখনো হাহকার শোনা যাচ্ছে হামাস ও ইজরায়েলে। স্বজনহারাদের আর্তনাদের ভারী হয়ে উঠছে সেখানকার পরিবেশ। এরই মাঝে ইজরায়েলের কাছে ডাক পেল ভারতের ১ লক্ষ শ্রমিক।

তথ্য সূত্রে খবর, ইজরায়েলের বিল্ডার্স অ্যাসোসিয়েশন ইজরাইলের বেঞ্জামিন নেতানিয়াহু ভারত সরকারের কাছ থেকে এক লক্ষ ভারতীয় শ্রমিক নিয়োগের দাবি জানিয়েছেন। হঠাৎ এক লক্ষ ভারতীয় শ্রমিক কেন চাইছে ইজরায়েল? কোন কাজে লাগানো হবে তাদের? ঠিক কি পরিকল্পনা করছে দেশটির?

উত্তর লুকিয়ে রয়েছে ৭ অক্টোবরের ঘটনায়। যেদিন হামাস ইসরায়েলে হামলা চালিয়েছিল। এই ঘটনার জেরে ৯০ হাজার ফিলিস্তানি ওয়ার্ক পারমিট বাতিল করেছে ইজরায়েল। এর ফলে কর্মক্ষেত্রে কর্মীর অভাব দেখা দিয়েছে দেশটিতে। আর এই কর্মীর অভাব মেটাতেই ভারতের কাছ থেকে এক লক্ষ কর্মী চেয়েছে ইজরায়েলের বিল্ডার্স অ্যাসোসিয়েশন। মূলত নির্মাণ কাজের জন্য কর্মী চাইছেন তারা। এই বিষয়ে ভয়েস অফ আমেরিকার একটি প্রতিবেদনে ইজরায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট হাইম ফিগলিন জানিয়েছেন –

‘এই মুহূর্তে আমরা ভারতের সঙ্গে আলোচনা করছি। আমরা একটি অনুমোদনের জন্য ইজরায়েলের সরকারের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি। আমরা আশা করছি, ভারত থেকে ৫০ হাজার থেকে এক লক্ষ কর্মী নিযুক্ত করব, যাতে পুরো সেক্টরটি পরিচালনা করতে এবং স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আনতে সক্ষম হতে পারি।’

ইজরায়েলের এই পদক্ষেপে সাড়া দিলে ভারতেরই লাভ বলেই মনে করছেন বিশিষ্টরা। ভারতের বহু মানুষের কর্মসংস্থান জুটবে। একই সাথে ঘুরপথে ভারতের কোষাগারে ঢুকবে বৈদেশিক অর্থ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *