ফের কপাল পুড়তে চলেছে চীনের! ড্রাগনের দেশ ছেড়ে ভারতে আসছে ইলন মাস্কের চালকবিহীন গাড়ি

সময় যত এগোচ্ছে তত বেশি মডার্ন হয়ে উঠছে ভারতের প্রযুক্তির বাজার। ধীরে ধীরে টেক্কা দিতে শুরু করেছে বড় বড় দেশগুলোকেও। শুধু তাই নয় বাইরের উন্নত ও ধনী দেশগুলোর কাছেও ভরসাযোগ্য হয়ে উঠেছে ভারত। যেমন কিছুদিন আগেই ভারতে অ্যাপল ফোনের যন্ত্রাংশ উৎপাদন শুরু হয়েছে। সেই নিয়ে বিশ্ব মানচিত্রে যথেষ্ট সমাদর কুড়িয়েছে ভারত। এবার সকলকে চমকে দিয়ে ভারতে প্রবেশ করতে চলেছে টেসলা অধিকর্তা ইলন মাস্ক। অবশ্য তিনি যে ভারতে পা রাখতে চলেছেন সেই ইঙ্গিত আগেই মিলেছিল মোদীর মার্কিন সফরে। তিনি একেবারে বড়সড় মাস্টারস্ট্রোক দিতে চলেছেন। যা শুনলে ভারতের ব্যবসায়ীদের মাথায় আকাশ ভেঙে পড়তে পারে। একই সাথে চীনেরও কপাল পুড়তে পারে। এই খবরটি শুনে হয়ত গাড়ি প্রেমীরা আনন্দে আত্মহারা হয়ে যেতে পারেন। ইলেকট্রিক গাড়ির জগতে এক নতুন বিপ্লব নিয়ে এসেছে ইলন মাস্কের টেসলা।

তথ্য সূত্রে দাবি, ২০২৪ সালের মধ্যেই টেসলাকে ভারতে আনার তোরজোড় শুরু করেছে মোদী সরকার। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে উচ্চ পর্যায়ের বৈঠক। সেখানেই টেসলাকে ভারতে আনার ক্ষেত্রে যে সমস্ত প্রতিবন্ধকতা দেখা দিয়েছে, সেগুলোকে সরলীকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য এই পরিবর্তনগুলো শুধুমাত্র টেসলার ক্ষেত্রেই নয়। এগুলো প্রযোজ্য হবে যে কোন কোম্পানির ক্ষেত্রে। এই বৈঠকের পর অনুমান করা হচ্ছে আমদানি শুল্ক কমিয়ে ষাট থেকে চল্লিশ শতাংশ করা হতে পারে। অবশ্য এই বিষয়ে কোনো সরকারি ঘোষণা সামনে আসেনি।

এদিকে ভারতের এই সুসময়ে বড়সড় ধাক্কা সামলাতে হবে চীনকে। কারণ টেসলা সমেত বহু নামী দামী গাড়ি কোম্পানি চীন থেকে ব্যবসা গুটিয়ে ভারতে আসতে চাইছে। চীনের কড়াকড়ি ব্যবসায়িক নীতির কারণে মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকেই। এদিকে ভারতের উদার ব্যবসায়িক নীতির কারণে ভারতের দিকেই আকৃষ্ট হচ্ছেন বড় বড় ব্যবসায়ীরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *