মুঘল ও মুসলিমদের নাম পছন্দ নয় যোগীর! এবার আলিগড় শহরের নাম পাল্টে দিচ্ছেন ইউপি সরকার

এলাহাবাদ, ফিরোজাবাদের পর এবার ‘আলিগড়’ হবে ‘হরিগড়’! আবারও নাম বদলের পথে যোগীরাজ্য

এলাহাবাদ, ফিরোজাবাদের পর
এবার টার্গেট আলিগড়

ফের এক এক করে
ফিরে পাবে পুরনো নাম

ফের নাম বদলের পালা
শুরু হল যোগী রাজ্যে

বিজেপি শাসিত উত্তরপ্রদেশে একের পর এক পাল্টে যাচ্ছে বিভিন্ন ঐতিহাসিক শহরের নাম। লোকসভা ভোটের আগে ফের একবার বদলে যেতে চলেছে যোগী রাজ্যের আরো একটি ঐতিহাসিক শহরের নাম। এবার উত্তরপ্রদেশের আলিগড় শহরের পাল্টে হতে চলেছে হরিগড়। তথ্য সূত্রে দাবি, বিজেপি কাউন্সিলর সঞ্জয় পণ্ডিত আলিগড় পুরসভায় এই নাম পরিবর্তনের প্রস্তাব রাখেন। এরপর আলিগড় পুরসভার সকল কাউন্সিলরদের সম্মতিতে এই প্রস্তাব পাশ হয়ে যায়। শীঘ্রই আলিগড় পুরসভার নাম বদলে হয়ে যাবে হরিগড়।

এদিকে এই নাম পরিবর্তনকে কেন্দ্র করে মিশ্র প্রতিক্রিয়া উঠে এসেছে। কেউ বলছেন এই নাম পরিবর্তন সঠিক আবার কেউ বলছেন এই নাম পরিবর্তন ইতিহাসের অবমাননা। এই পরিপ্রেক্ষিতে একাধিক ভিএইচপি নেতা দাবি করেছেন, হিন্দু পুরাণে আলিগড় স্থানটির আসল নাম হরিগড়। অন্যদিকে বিরোধীদের যুক্তি, দিল্লির প্রথম মুসলিম শাসক কুতুবউদ্দিন আইবকের আমলে আলিগড় শহরটি গড়ে ওঠে। এটি একটি ঐতিহাসিক শহর। এই শহরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ভারতের ইতিহাস। বিরোধীদের অভিযোগ এই মুহূর্তে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই শহরটির নাম বদলে দিচ্ছে শাসক দল।

এর আগেও যোগীর হাত ধরে বদলে গিয়েছে এলাহাবাদ থেকে প্রয়াগরাজ, মুঘলসরাই থেকে দীনদয়াল উপাধ্যায় নগর, ফিরোজাবাদ থেকে চন্দ্রনগর। সেই তালিকায় এবার যুক্ত হতে চলেছে আলিগড়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *