অর্জুন মেন্ডা

ভারতের ধনি ব্যক্তিদের নিয়ে সম্প্রতি দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্ট বলছে এই মুহূর্তে ভারতের অন্যতম ধনী অধ্যুষিত শহর হল বেঙ্গালুরু। দেশের তৃতীয় ধনী অধ্যুষিত এই শহরে মোট ১০০ জন ধনকুবের বাস করেন। তবে তাঁদের সব্বাইকে টেক্কা দিচ্ছেন একজন। সম্পর্কে তিনি ইনফোসিস প্রধান নারায়ণ মূর্তির জামাই। একই শহরে থাকেন তিনিও। থাকেন উইপ্রোর প্রতিষ্ঠাতা আরও এক ধনকুবের আজিম প্রেমজিও। তবে ধনসম্পত্তির দিক দিয়ে এঁদের পিছনে ফেলে দিয়েছে একজন বিখ্যাত শিল্পপতি। যেখানে ইনফোসিসের প্রধান নারায়ণ মূর্তির সম্পত্তি ৩৫ হাজার কোটি, উইপ্রো প্রধান আজিমের ৩০ হাজার কোটি সেখানে তাঁর সম্পত্তির পরিমাণ ৩৭ হাজার কোটি টাকা।

তিনি হলেন আরএমজেড কর্পের প্রতিষ্ঠাতা অর্জুন মেন্ডা। আরএমজেড একটি রিয়েল এস্টেট সংস্থা। ২০০২ সালে এই সংস্থাটি তৈরি করেন অর্জুন। তার পর থেকে বিগত ২১ বছরে ফুলে ফেঁপে উঠেছে তাঁর ব্যবসা। বর্তমানে তাঁর কোম্পানীতে ১৫০০০ কর্মী কাজ করেন। এখন তিনি হাজার হাজার কোটি টাকার সম্পত্তির মালিক। যদিও অর্জুন মেন্ডা নতুন ধনকুবের নন। বর্তমানে তিনি ছাড়াও তাঁর দুই সন্তান রাজ মেন্ডা এবং মনোজ মেন্ডাও আরএমজেড কর্পের প্রতিষ্ঠাতা। অর্জুনের সংস্থা প্রাকৃতিক সম্পদের ন্যূনতম ক্ষতি সাধন করে নির্মাণকাজ চালায়। তাই তারাই এই মুহূর্তে দেশের সবচেয়ে বড় ‘লিড’ শংসাপত্র পাওয়া সংস্থা।

১৯৩৩ সালে অবিভক্ত ভারতের সিন্ধের শিখরপুরে জন্ম গ্রহণ করেছিলেন অর্জুন। দেশভাগের পর  তাঁর পরিবার চলে আসে চেন্নাইয়ে। সেসময় প্রচন্ড অভাব অনটনের অর্জুনের বাবা-মা ছেলে-মেয়েদের পড়াশোনার বিষয়ে কোনো ত্রুটি রাখেননি। চেন্নাই থেকে একসময় বাংলার আইআইটি খড়্গপুরে পড়াশোনা করতে এসেছিলেন অর্জুন। আর এইভাবেই বেঙ্গালুরুর বাসিন্দা হলেও  কলকাতা যোগ রয়েছে তাঁর। ভাল ছাত্র হওয়ায় স্কলারশিপ পেয়েছিলেন তিনি। তার পরে অবশ্য আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে।

ছোটবেলায় নিজে অর্থ কষ্টে দিন কাটিয়েছিলেন। তাই ব্যবসায়  সফল হওয়ার পরে দরিদ্র ছাত্রদের সাহায্য করার জন্য মেন্ডা ফাউন্ডেশন তৈরি করেন অর্জুন। এই  সংস্থা প্রতি বছর অন্তত ৭০০ ছাত্রকে স্কলারশিপ দেয়।

তবে তথ্য বলছে, এই মুহূর্তে ভারতের সবচেয়ে ধনী হলেন মুকেশ অম্বানী। এক বছরে ২ শতাংশ বেড়ে তাঁর সম্পত্তির পরিমাণ হয়েছে ৮,০৮,৭০০ কোটি টাকা। গত এক বছরে দেশে ধনকুবেরদের সংখ্যা বেড়েছে ব্যাপক হারে। প্রতি তিন সপ্তাহে দেশে দু’জন নতুন ধনকুবের তৈরি হচ্ছে।এই মুহূর্তে দেশের সবচেয়ে ধনী শহর মুম্বাই। এই শহরে মোট ৩২৮ জন ধনী ব্যক্তি বাস করেন। কলকাতা রয়েছে সপ্তম স্থানে।  এই শহরে মোট ৫১ জন ধনী ব্যক্তি রয়েছেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *