HO কোটা

বাঙালি মানেই পায়ের তলায় সরষে। নভেম্বর মাস পরতেই শুরু হয়ে গিয়েছে একের পর এক উৎসবের মরসুম।  এই উৎসবের মরসুমে শীতের রোদ্দুর  গায়ে মেখে ইতিমধ্যেই ঘুরতে বেরিয়ে পড়েছেন বাঙালি। ঘুরতে যাওয়ার জন্য সকলেই চোখ বুজে ভরসা করেন ভারতীয় রেলের উপর। তবে অনেকের পক্ষেই আগাম প্ল্যান করে টিকিট বুকিং করা সম্ভব হয় না। আর এই সময় ট্রেনের টিকিট পাওয়াও খুব মুশকিল। অনেকেরই আবার হঠাৎ করেই কোথাও যাওয়ার প্রয়োজন হয়।

এক্ষেত্রে তৎকাল টিকিটই ভরসা। কিন্তু এই ছুটির মরশুমে তৎকাল টিকিটেরও ব্যাপক চাহিদা থাকে। তাই তৎকাল টিকিটও ওয়েটিং লিস্টে থাকতে পারে। তবে এই টিকিট কনফার্ম হতেও অনেক সময় লেগে যায়৷ তবে এই জরুরি পরিস্থিতিতে খুব দ্রুত এবং সহজে  ট্রেনের টিকিট কনফার্ম করার জন্য রয়েছে HO কোটার এক বিশেষ টিকিট পরিষেবা।

HO কোটা কী?

ট্রেনের HO কোটা বা হাই অফিসিয়াল কোটা বলতে মূলত বোঝায় রেল আধিকারিক, মন্ত্রী, সাংসদ, বিধায়ক, উচ্চ আদালতের বিচারপতি-সহ বিশিষ্ট পদাধিকারীর কথা। এঁদের জন্য প্রতিটি দূরপাল্লার ট্রেনেই বিশেষ  আসন সংরক্ষণ থাকে।

HO কোটার সুবিধা কারা, কীভাবে পাবেন?

সাধারণত ভি আই পি লোকেরা এই সুবিধা পেলেও কিছু কিছু পরিস্থিতিতে সাধারণ মানুষও এই সুবিধা নিতে পারেন।সাধারণত প্রবীণ নাগরিকরা ট্রেনের যে কোনও ক্লাসে HO কোটায় অগ্রাধিকার পেতে পারেন। এছাড়া অন্যান্য যাত্রীরাও লিখিতভাবে আবেদন জানালে HO কোটার টিকিট পেতে পারেন। এতে ওয়েটিং লিস্টে থাকা টিকিট আগে নিশ্চিত করা হয় এবং চার্ট তৈরির একদিন আগে এর কাজ শুরু হয়। তবে এক্ষেত্রে কিছু শর্ত থাকে।

এই  কোটার সুবিধা নিতে চাইলে  যাত্রার তারিখ থেকে একদিন আগে আবেদন করতে হবে।  প্রমাণ করতে হবে যে,যাত্রীকে জরুরী কোথাও যেতে হবে এবং কাজটি খুবই গুরুত্বপূর্ণ। সেইসাথে যাত্রীকে লিখিতভাবে জানাতে হবে যে যাত্রী যাত্রা সম্পূর্ণ করবেন৷ তবে যাত্রীদের যাত্রার যথার্থ কারণ উল্লেখ করতে হবে এবং তার সমর্থনে নথি জমা দিতে হবে।

কীভাবে আবেদন করবেন?

এই কোটার ভ্রমণের সুবিধা পেতে গেলে যাত্রার একদিন আগে সাধারণ যাত্রীকে এমার্জেন্সি কোটায় টিকিট কনফার্ম করার আবেদন জানাতে পারেন। HO কোটা এই এমার্জেন্সি কোটার মধ্যেই পড়ে। জরুরী অবস্থা প্রমাণ করার সমস্ত নথি প্রধান সংরক্ষণ সুপারভাইজারকে দিতে হবে। এর জন্য একটি ফর্ম ফিলাপও করতে হবে। সমস্ত তথ্য প্রমাণ  খতিয়ে দেখে গেজেটেড অফিসার স্বাক্ষর করবেন। তারপরই রেলের ডিভিশনাল বা জোনাল অফিসার টিকিটটি কনফার্ম করবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *