এই প্রথমবার মোদীর ওপর পিএইচডি করলেন এক মুসলিম ছাত্রী! টানা ৮ বছর দিন রাত কাটিয়েছেন মোদীর সঙ্গে

এই প্রথমবার মোদীর ওপর পিএইচডি করলেন এক মুসলিম ছাত্রী! টানা ৮ বছর দিন রাত কাটিয়েছেন মোদীর সঙ্গে

এই প্রথমবার মোদীর ওপর
পিএইচডি করলেন এক মুসলিম ছাত্রী!

পেলেন ডক্টরেট ডিগ্রি

টানা ৮ বছর
দিন রাত কাটিয়েছেন মোদীর সঙ্গে!

কি নাম এই ছাত্রীর?
কিভাবে করলেন এই গবেষণা?

এবার পিএইচডির বিষয়বস্তুতে উঠে এলো নরেন্দ্র মোদী। অর্থনীতি, রাজনীতি ছেড়ে ছাত্রছাত্রীদের গবেষণায় ঠাঁই পেলো নমো। এই প্রথমবার নরেন্দ্র মোদীর ওপর পিএইচডি সম্পন্ন করেছেন এক মুসলিম মহিলা। যিনি উত্তরপ্রদেশের বারানসির বাসিন্দা। নাম নাজমা পারভীন। সম্প্রতি তিনি উত্তর প্রদেশের কাশি হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক সঞ্জয় শ্রীবাস্তবের নির্দেশনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপর পিএইচডি সম্পূর্ণ করেছেন। এর আগে নরেন্দ্র মোদির ওপর কোনো মহিলা পড়ুয়া পিএইচডি করেনি। এটাই প্রথম।

বারানসির পড়ুয়া নাজমা পারভীন জানিয়েছেন, প্রায় আট বছর ধরে তিনি মোদীর ওপর গবেষণা চালিয়ে গেছেন। রাষ্ট্রবিজ্ঞানে পিএইচডি করার জন্য তাকে রাজনৈতিক নেতা বেছে নিতে হতো। আর সেই সময় তিনি নরেন্দ্র মোদিকে বেছে নিয়েছিলেন। তার গবেষণার বিষয় মূলত ২০১৪ সালের লোকসভা নির্বাচন। কিন্তু এই গবেষণা পত্রটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেন নরেন্দ্র মোদি। গবেষণা কার্যটি পরিচালনা করতে গিয়ে প্রধানমন্ত্রীর দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছেন নাজমা। প্রধানমন্ত্রীর জীবন সংগ্রাম তাকে উদ্বুদ্ধ করেছে। তাকে অনুপ্রেরণা জুগিয়েছে। এমন কথাই নিজের মুখে স্বীকার করেছেন তিনি।

নাজমার উপলব্ধি, নরেন্দ্র মোদী সম্পর্কে জানার কোনও শেষ নেই। ২০১৪ সালে গবেষণা পত্রটি শুরু করেছিলেন। গবেষণাপত্রটি সম্পন্ন করতে সক্ষম হন ২০২৩ সালের পয়লা নভেম্বর। নাজমা আরো বলেন ব্যক্তি নরেন্দ্র মোদীকে ব্যাখ্যা করা খুবই কঠিন। মোদীর গোটা জীবনটাই কঠোর সংগ্রামের সাক্ষী।

মোদীর ওপর দীর্ঘ গবেষণা সম্পন্ন করার পর নাজমা ডক্টরেট উপাধিও পেয়েছেন। মোদীর উপর গবেষণা সম্পন্ন করতে পেরে তিনি আপ্লুত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *