দ্রৌপদীর অভিশাপ কুকুর

মনে করা হয় মানুষের থেকেও বিশ্বস্ত প্রাণী কুকুর। কুকুরের প্রভু ভক্তিরও প্রশংসা করেন সকলে। অথচ এই কুকুর হল এমন হল একটি ব্যতিক্রমী প্রাণী যারা প্রকাশ্য দিবালোকে রাস্তাঘাটে সকলের সামনেই যৌনসঙ্গমে লিপ্ত হয়। কিন্তু অনেকেই জানেন না কুকুরের এই আচরণের আসল কারণ। আসলে এর কারণ লুকিয়ে আছে আমাদের প্রাচীন মহাকাব্যে। মহাভারতের দ্রৌপদীর অভিশাপেই বছরের পর বছর ধরে কর্মফল ভোগ করে চলেছে সমগ্র কুকুর জাতি।

দ্রৌপদী মহাভারতের অত্যন্ত বলিষ্ঠ একটি নারী চরিত্র। এই দ্রৌপদীর অভিশাপেই  ধ্বংস হয়েছিল কৌরব বংশ। দ্রৌপদীর দেওয়া এমন অনেক অভিশাপই ফলে গিয়েছিল হাতেনাতে। যজ্ঞবেদী থেকে সরাসরি পূর্ণাঙ্গ নারীরূপে জন্ম হয়েছিল দ্রৌপদীর। তাঁর ক্রোধ ভয়ানক। সম্ভবত এই কারণেই  দ্রৌপদীকে দক্ষিণ ভারতে মা কালীর অবতার রূপে পুজো করা হয়।

মহাভারতের কৌরবদের পরাজিত করতে কৃষ্ণের সহায়কের ভূমিকা নিয়ে দ্রৌপদী তার স্বামীদের মান রক্ষা করেছিলেন।মহাভারতের কাহিনী অনুসারে দ্রৌপদীর পাঁচ স্বামী। পঞ্চ পান্ডব যুধিষ্ঠির, ভীম, অর্জুন, নকুল এবং সহদেবের সাথে বিয়ে হয়েছিল দ্রৌপদীর।

অপরূপ সুন্দরী এবং বহু গুণের আধার দ্রৌপদীকে বিয়ে করার জন্য স্বয়ম্বর সভায় শর্ত দেওয়া হয়েছিল জলে ঘূর্ণায়মান চক্রের ভিতরে রাখা মাছের ছায়া দেখে তীর দিয়ে মাছের চোখে লক্ষ্যভেদ করতে হবে। একমাত্র অর্জুনই পেরেছিলেন এই শর্ত মেনে লক্ষ্যভেদ করতে। তবে বিয়ের পর অর্জুন নববধূ দ্রৌপদীকে নিয়ে বাড়ি আসলে কুন্তী দ্রৌপদীর মুখ দর্শন করার আগেই বলেছিলেন ‘যা এনেছো তা পাঁচ ভাই ভাগ করে নিও’। তাই মায়ের আদেশ পালন করতে পাঁচ ভাই বিয়ে করেছিলেন দ্রৌপদীকে।

বিয়ের পর ৫ ভাইকে নিয়েই সুখে সংসার করেছেন দ্রৌপদী। তবে ৫ ভাইয়ের জন্য একাধিক শর্ত দিয়েছিলেন তিনি । যার মধ্যে প্রধান শর্ত, ছিল যে স্বামী দ্রৌপদীর সঙ্গে সময় কাটাবেন তাঁর পাদুকা ঘরের বাইরে খুলে রাখতে হবে। এরফলে বাইরে থেকে অপর স্বামী বুঝতে পারবেন দ্রৌপদীর ঘরে তখন অন্য পাণ্ডব আছেন।

কিন্তু এমন এক দিন এল, যেদিন দ্রৌপদীর ঘরের বাইরে থাকা তার এক স্বামীর জুতো নিয়ে চলে যায় কুকুর। দ্রৌপদীর ঘরের বাইরে কোনো পাদুকা দেখতে না পেয়ে অপর পান্ডব ভাবেন দ্রৌপদী ঘরে একাই আছেন। তাই তিনি কোনো অনুমতি না নিয়েই ঘরে ঢুকে পড়েন। এরফলে ঘটে যায় অঘটন। এক স্বামী ঘরে থাকতে আর এক স্বামী ঘরে ঢুকে যাওয়ায় কী করে? খোঁজ খবর নিয়ে আসল ঘটনা জানতেই দ্রৌপদী সমগ্র কুকুর জাতিকে অভিশাপ দেন ‘এবার গোটা দুনিয়া তোদের সঙ্গম দেখবে আর মজা করবে।’ আর এই কারণেই কুকুররা রাস্তাঘাটে প্রকাশ্য দিবালোকে যৌন সঙ্গমে লিপ্ত হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *