এলআইসির পলিসি

ভবিষ্যতের কথা চিন্তা করে সকলেরই জীবন বীমা করা দরকার। তবে সকলেই এমন পলিসি করতে চান যেখানে নূন্যতম প্রিমিয়ামে বড় ইনসিওরেন্স কভারেজ পাওয়া যায়। দেশের বৃহত্তম বীমা সংস্থা এলআইসি অর্থাৎ লাইফ  ইনসিওরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া এবার নিয়ে এসেছে এমনই এক দুর্দান্ত পলিসি। এই প্রিমিয়ামের নাম দেওয়া হয়েছে জীবন কিরণ পলিসি। তবে এই পলিসিতে ধূমপায়ী এবং অধূমপায়ী  গ্রাহকদের জন্য প্রিমিয়ামের আর্থিক হার আলাদা। এটি একটি অ-সংযুক্ত, অ-অংশগ্রহণকারী ব্যক্তিগত সঞ্চয় এবং জীবন বীমা প্রকল্প।

এই পলিসির বিশেষত্ব হল, বিমাকৃত ব্যক্তির  যদি হঠাৎ করে মৃত্যু হয়, তাহলে  তার পরিবার আর্থিক সাহায্য পাবে। যদি বীমাকৃত ব্যক্তি পলিসির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত বেঁচে থাকেন, তাহলে প্রদত্ত প্রিমিয়ামের পুরো টাকা ফেরত পাবেন। এই পলিসিতে লাইফ কভার এবং প্রিমিয়াম ফেরত, দু’ধরনের সুবিধাই মিলবে। এই পলিসিতে দু’টি ঐচ্ছিক বিষয় রয়েছে – দুর্ঘটনাজনিত মৃত্যু এবং অক্ষমতাজনিত সুবিধা, অন্যটি অ্যাক্সিডেন্ট বেনিফিট। যা অতিরিক্ত প্রিমিয়ামের মাধ্যমে কিনতে হয়।

কীভাবে প্রিমিয়াম দেবেন?

এই পলিসিতে দু’ভাবে প্রিমিয়াম দেওয়া যাবে। সিঙ্গল প্রিমিয়াম পেমেন্ট বা একক প্রিমিয়াম পেমেন্ট এবং রেগুলার প্রিমিয়াম পেমেন্ট। এই প্রিমিয়াম ৬ মাস বা বছরে দেওয়া যাবে। সিঙ্গল প্রিমিয়াম পলিসির ক্ষেত্রে প্রিমিয়ামের অঙ্ক শুরু হচ্ছে ৩০ হাজার  টাকা থেকে। অন্যদিকে, রেগুলার প্রিমিয়াম হল ৩ হাজার টাকা। অতিরিক্ত প্রিমিয়ামের বিনিময়ে গ্রাহক চাইলে মূল পলিসির সঙ্গে দু’টি রাইডার যুক্ত করতে পারবেন। সে ক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যু বা অক্ষম হলে অতিরিক্ত কভার মিলবে।

বয়সসীমা কত? 
জীবন কিরণ পলিসি নিতে গেলে কমপক্ষে ১৮ বছর বয়স হতে হবে। সর্বোচ্চ বয়স হতে হবে ৬৫ বছর। পলিসি টার্ম ন্যূনতম ১০ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর অবধি। পলিসির মেয়াদপূর্তির সময় কমপক্ষে ১৫ লক্ষ টাকা রিটার্ন পাওয়া যাবে।

ধূমপান না করলে মিলবে অতিরিক্ত সুবিধা

এই পলিসির প্রিমিয়ামে নন স্মোকার ও স্মোকাদের জন্য ২ ধরনের আর্থিক হার আছে। এক্ষেত্রে যিনি ধূমপান করেন তাঁকে যিনি ধূমপান করেন না তাঁর তুলনায় বেশি প্রিমিয়াম দিতে হবে।  পলিসি নেওয়ার সময়ই পলিসি হোল্ডারকে এই দু’টির মধ্যে একটি বেছে নিতে হবে। এই পলিসির প্রিমিয়াম দেওয়ার আগে অতিরিক্ত স্বাস্থ্য় পরীক্ষা করতে হয়।  যারা মেডিক্যাল চেক-আপ করতে অস্বীকার করেন তাদের ধূমপায়ীদের জন্য প্রযোজ্য প্রিমিয়াম চার্জ নেওয়া হবে বলে জানিয়েছে এলআইসি কর্তৃপক্ষ। তাই ধূমপান করলে লুকোনোর  সুযোগ নেই।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *